Lyricist Sameer Anjaan Wants to Take Remix Trend in Court

Remix Trend: গানের রিমেক থামাতে আদালতে গীতিকার

কলকাতা

হিট সিনেমা হাতে গোনা যাবে। ফলে টিকে থাকতে গায়ক গায়িকারা দলবেঁধে রিমেকে (Remix Trend) যাচ্ছেন। প্রায় সব কিছু বদলে তৈরী হচ্ছে পাবলিকের হট …

নেটের দৌলতে মুঠো ফোনে গান দেখছে মানুষ, শুনছে কম। রেকর্ড, ক্যাসেট, সিডি ও পেনড্রাইভের অধ্যায় শেষ। ফলে গানের দুনিয়া অনেকটাই গুটিয়ে গেছে। গায়ক গায়িকা এখন সংগীতের জন্য ক্যামেরার সামনে সেজে এসে দাঁড়ান। সেখানে নতুন সুরের ও কথার বেশ ঘাটতি। হিট সিনেমা হাতে গোনা যাবে। ফলে টিকে থাকতে গায়ক গায়িকারা দলবেঁধে রিমেকে (Remix Trend) যাচ্ছেন। প্রায় সব কিছু বদলে তৈরী হচ্ছে পাবলিকের হট খাবার ! গীতিকার আর সুরকারের অন্তর্জলি যাত্রা! এই ধারাকে থামাতে আসরে নামলেন গীতিকার সমীর, পাশে দাঁড়ালেন জাভেদ আখতার।

Lyricist Sameer Anjaan Wants to Take Remix Trend in Court
Lyricist Sameer Anjaan Wants to Take Remix Trend in Court

অতীতের বহু জনপ্রিয় গান এভাবে রিমেক্স করা হচ্ছে। আসল গানটারই বারোটা বেজে যাচ্ছে। নেটদুনিয়ায় বহুদিন ধরেই সরব সংগীত প্রেমীরা। কিন্তু তাতে নীরব থেকেছেন নামী সংগীত পরিচালকদের। রিমেকে সেই গানের স্রষ্টাদের কোনো নাম নেই, নেই কোনো দক্ষিনা। এবার এসবের বিরুদ্ধে রুখে দাঁড়ালেন জাভেদ আখতার ও সমীর আনজান। এব্যাপারে দুজনেই ইন্ডিয়ান পারফর্মিং রাইট সোসাইটির চেয়ারম্যান চিত্রনাট্যকার ও গীতিকার জাভেদ আখতারের সঙ্গে কথা বলেছেন। গানের মূল লেখক এবং সুরকাররা কখনই রিমেকে যথাযথভাবে কৃতিত্ব পান না।

অক্ষয় কুমার আয়োজন করলেন একটি ভার্চুয়াল মিউজিক কনসার্টের – আরও জানতে ক্লিক করুন …

কিছুদিন আগেই মোদির বায়োপিকে গীতিকারের জাভেদ আখতার, সমীর -এর জায়গায় সেন্সর বোর্ডের চেয়ারম্যান প্রসূন যোশির নাম দিয়েছেন প্রযোজকেরা। তাদের অনুমতি ছাড়া, সিনেমার কাজ না করেই এই নাম নিয়ে অনেক বিতর্কও হয় সেসময়। যদিও এই বিষয়টি একেবারেই আলাদা। গীতিকার সমীর জানান, “যা ঘটছে তা ঠিক নয়। আমরা এর সম্পূর্ণ বিরোধী। বিষয়টি নিয়ে আমরা আদালতের দ্বারস্থ হওয়ার কথা ভাবছি। কারণ আমরা মিউজিক কোম্পানিগুলোকে একটি নির্দিষ্ট ছবিতে গানগুলি ব্যবহার করার জন্য দিই। কিন্তু তারা সেই গান আবার নতুন করে, অন্যভাবে অন্য ছবিতে ব্যবহার করছে। আমি জাভেদ আখতারের সঙ্গে এনিয়ে কথা বলেছি। আমরা সবাই আদালতে যাওয়ার পরিকল্পনা করছি।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *