Maharashtra Assembly Election Result 2019 in Bengali

Maharashtra Assembly: ক্ষমতা ধরে রাখল গেরুয়া শিবির

কলকাতা

মহারাষ্ট্রে আবার আশাবাদী বিজেপি ও শিবসেনা জোট (Maharashtra Assembly)। বুথ ফেরত সমীক্ষাগুলিও বিজেপিকেই এগিয়ে রেখেছিল।

সুনামি না নামলেও জয়ের ধারা বজায় আছে মহারাষ্ট্রে। মহারাষ্ট্রে আবার আশাবাদী বিজেপি ও শিবসেনা জোট (Maharashtra Assembly)। বুথ ফেরত সমীক্ষাগুলিও বিজেপিকেই এগিয়ে রেখেছিল। গত ২১শে অক্টোবর বিধানসভা নির্বাচন হয় মহারাষ্ট্রে। ২৮৮টি আসনে ৩২,২৩৯ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে এ দিন। এ বারের নির্বাচনে মোট ভোটার সংখ্যা ছিল ৮ কোটি ৯৮ লক্ষ। ভোটগ্রহণ পর্ব চলেছে ৯৬ হাজার ৬৬১টি কেন্দ্রে। এ বারের নির্বাচনে বিজেপি লড়েছে ১৬৪টি আসনে, শিবসেনা ১২৪টিতে। অন্য দিকে, ১৪৭টি আসনে প্রার্থী দিয়েছিল কংগ্রেস, এনসিপি লড়ছে ১২১টি আসনে। মহারাষ্ট্রে বিজেপি-শিব সেনা জোট সংখ্যাগরিষ্ঠতা পেলেও প্রত্যাশার তুলনায় অনেক কম আসন পেয়েছে গেরুয়া শিবির।

মহারাষ্ট্রে গতবারের চেয়ে আসন কমলেও ক্ষমতা ধরে রাখতে সক্ষম হয়েছে তারা। কিন্তু শিবসেনার দাবি সহ্য করতে হবে বিজেপিকে। এখানকার ২৮৮টি আসনে বিজেপি-শিবসেনা জোটের ঝুলিতে এখনও পর্যন্ত গিয়েছে ১৬৩টি আসন। বিজেপি এগিয়ে ৯৮টিতে। শরিক দল শিবসেনা এগিয়ে ৬০টি আসনে, ৪৪টি আসনে এগিয়ে কংগ্রেস। এনসিপি এগিয়ে ৫৬ আসনে। পরিসংখ্যান বলছে, জোট সরকারের ক্ষমতায় আসতে কোনও বাধা নেই। কিন্তু মহারাষ্ট্রে দুর্বল কংগ্রেস ও এনসিপি-র বিরুদ্ধে এই ফল কেউ ভাবতেই পারেনি।

Maharashtra Assembly Election Result 2019 in Bengali
Maharashtra Assembly Election Result 2019 in Bengali

মধ্যপ্রদেশে ১টি আসনে উপনির্বাচন ছিল। তা ধরে রেখেছে কংগ্রেস। পাঞ্চাবের ৪ আসনের উপনির্বাচনের মধ্যে কংগ্রেসের দখলে গিয়েছে ৩টি। আকালি দলের দখলে গিয়েছে একটি। বিহারেও খারাপ ফল বিজেপি জোটের। মোট পাঁচ আসনের উপনির্বাচনে তিনটি আসনে এগিয়ে কংগ্রেস-আরজেডি জোট। একটি আসনে জয়ী আসাদুদ্দিন ওয়েসির এআইএমআইএম। অপর আসনটি নির্দলের দখলে। কেরলের পাঁচ আসনে শূন্য বিজেপি। দুটি আসন যাচ্ছে সিপিএমের দখলে। ৩টি আসনে কংগ্রেস জোটের দখলে। পুদুচেরির একটি আসনে এগিয়ে কংগ্রেস। সব মিলিয়ে মোদী-অমিত জুটির চিত্র একটু বিবর্ণ হয়েই যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *