Maharashtra Govt Formation Latest Update

Maharashtra Govt Formation: বিজেপির মুখমন্ত্রী

কলকাতা

দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রী (Maharashtra Govt Formation) পদে শপথ নিলেন দেবেন্দ্র ফড়নবিশ।

যেকোনো টি-20কে হারিয়ে দেবে। মহারাষ্ট্রে ঘটলো ভারতীয় রাজনীতির এক চরম উত্থান ও অসহায়তার ছবি। দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রী (Maharashtra Govt Formation) পদে শপথ নিলেন দেবেন্দ্র ফড়নবিশ। আজ শনিবার সকাল আটটা নাগাদ রাজভবনে গিয়ে দ্বিতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন তিনি। উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করলেন এনসিপি সুপ্রিমো শারদ পাওয়ারের ভাইপো অজিত পাওয়ার। এদিন রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি তাঁদের শপথবাক্য পাঠ করান। আগামী ৩০শে নভেম্বরের মধ্যে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে ফড়নবিশকে। অনেক চেনা অঙ্ক সহজে বদলে গেলো।

গত এক সপ্তাহের বেশি সময় ধরে রাষ্ট্রপতি শাসন জারি ছিল মহারাষ্ট্রে। শিবসেনা, এনসিপি ও কংগ্রেস মিলে এখানে সরকার গঠন করবে বলে মনে হয়। কিন্তুসবাইকে অবাক করে জোট বাঁধল বিজেপি ও এনসিপি। আজ শপথ গ্রহণের পর দেবেন্দ্র ফড়নবিশ বলেছেন, ‘বিজেপি মহারাষ্ট্রের মানুষদের স্থায়ী সরকার দিতে চায়। শিবসেনা জনাদেশ মেনে নেয়নি। সরকার গঠনে সাহায্য করার জন্য এনসিপি-কে অনেক ধন্যবাদ।’ বিজেপি সভাপতি অমিত শাহ জানান, “আমার বিশ্বাস, উন্নয়ন এবং কল্যাণের স্বার্থে মহারাষ্ট্রে সরকার তৈরি হবে। উন্নয়নের মানদণ্ড স্থাপিত হবে মহারাষ্ট্রেই।” অজিত পওয়ার বেইমান এবং বিশ্বাসঘাতক বলেও অভিযোগ করেন শিব সেনার রাজ্যসভা সাংসদ সঞ্জয় রাউত। তিনি জানান, ‘অজিত পাওয়ার আমাদের পিছন থেকে চুরি মেরেছেন।’

বিরোধী হিসাবে রাজ্যের ভোট লড়া এই তিন দলের জোটকে সুবিধাবাদী জোট অ্যাখ্যা দিয়ে কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ী দাবি করেছিলেন, এই সরকার ছয় থেকে আট মাসের বেশি টিকবে না। কিন্তু তখনও বোঝা যায়নি কী চমক অপেক্ষা করছে। বিজেপির সঙ্গে হাত মিলিয়ে যে সরকার গঠন করেছেন এনসিপি নেতা ও শরদ পাওয়ারের ভাইপো অজিত, তাকে সমর্থন করেন না শরদ পাওয়ার৷ বিজেপিকে সমর্থনের সিদ্ধান্ত তার বা তার দলের নয় বলে স্পষ্ট করেছেন এনসিপি প্রধান৷ শপথ নেওয়ার পর অজিত পওয়ার বলেন, ‘‘নির্বাচনের ফল ঘোষণার পর থেকে কোনও দল মহারাষ্ট্রে সরকার গঠন করতে পারেনি। কৃষক সহ একাধিক সমস্যার মুখোমুখি মহারাষ্ট্র। তাই আমরা স্থায়ী সরকার গঠনের সিদ্ধান্ত নিয়েছি।’’ শিবসেনা কি এবার শেষের পথে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *