Maharashtra Govt Update Latest in Bengali

Maharashtra Govt Update: রাষ্ট্রপতি শাসন নিয়ে জলঘোলা

কলকাতা

কোনো সমাধানের রাস্তা এখনো কিন্তু খোলেনি মহারাষ্ট্রে (Maharashtra Govt Update)। বিজেপি ৫০-৫০ ফর্মুলাকে পাত্তা না দেওয়ায় বেজায় চটেছে শিবসেনা।

বেশ কয়েকদিন কেটে গেছে। কোনো সমাধানের রাস্তা এখনো কিন্তু খোলেনি মহারাষ্ট্রে (Maharashtra Govt Update)। বিজেপি ৫০-৫০ ফর্মুলাকে পাত্তা না দেওয়ায় বেজায় চটেছে শিবসেনা। শুধু তাই নয় বিজেপিকে রীতিমতো হুমকি দিয়েছে শিবসেনা। জোট গঠনের শর্তই ছিল ৫০–৫০ ভাগাভাগি। এবারের ভোটে আশানুরূপ ফল করতে না পারায় জোট শরিক শিবসেনার ওপরেই ভরসা করতে হচ্ছে বিজেপিকে। আর তারই ফায়দা তুলছে শিবসেনা। ফলে শুরু হয়েছে বিজেপি-শিবসেনা দ্বন্দ্ব। আগামী ৮ই নভেম্বর মহারাষ্ট্র বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে। হিসেব মতো আর ৭ দিন সময় রয়েছে। কিন্তু সরকার গঠনের কোনও লক্ষণ এখনও পর্যন্ত দেখা যায়নি।

৫০-৫০ ফর্মুলা মেনে শিবসেনা চাইছে আড়াই বছর সেনার পক্ষ থেকে মুখ্যমন্ত্রী করা হোক। বাকী সময়টা মুখ্যমন্ত্রী হবেন বিজেপি শিবির থেকে। সেই প্রস্তাবেই এখন চাপে বিজেপি। বিজেপি-শিবসেনা জোট সংখ্যাগরিষ্ঠতা পাওয়া সত্ত্বেও সরকার গঠনের ঐক্যমতে পৌঁছতে পারেনি। যার ফলে কংগ্রেস ও এনসিপি জোটের হাতে একটা সুযোগ রয়েছে বলে মত রাজনৈতিক পর্যবেক্ষকদের। তাই পরিস্থিতি বুঝে, কংগ্রেসের কার্যনির্বাহী সভাপতি সনিয়া গান্ধীর সঙ্গে দেখা করতে চলেছেন এনসিপি-র শরদ পাওয়ার। শিবসেনার হুঁশিয়ারি, বিজেপি ছাড়াই সরকার গড়তে পারবে তারা।

সামনের ৭ই নভেম্বরের মধ্যে ওই রাজ্যে নতুন সরকার গঠন না হলে মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারির হওয়ার হুমকি দিতে শুরু করেছে বিজেপির প্রবীণ নেতা সুধীর মুনগন্তীব্বর। মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণা হয় ২১শে অক্টোবর। তার আট দিন পরেও সরকার গঠনের ক্ষেত্রে বিজেপি ও শিবসেনার অন্তর্দ্বন্দ্ব চলতেই আছে। সুধীর মুনগন্তীব্বরের বিশ্বাস, মহারাষ্ট্রে শিগগিরই নতুন সরকার গঠন হবে। তিনি বলেন, “নির্ধারিত সময়ের মধ্যে নতুন সরকার গঠন করতে হবে। না হলে রাষ্ট্রপতিকে হস্তক্ষেপ করতে হবে। যদি নির্ধারিত সময়ে সরকার গঠন না করা যায় তবে রাষ্ট্রপতির শাসন জারি করা হবে।” ফলে এখন সবাই চেয়ার ধরতে মরিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *