Mamata Amit Shah Meeting on Naxal Affected States Not Happened

Mamata Amit Shah: মাওবাদী দমন বৈঠকে নেই মমতা

কলকাতা

এবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নেতৃত্বে আন্তঃরাজ্য নকশাল দমন বৈঠকেও যোগ দিলেন না তিনি (Mamata Amit Shah)।

কেন্দ্রীয় ও রাজ্য সরকার পাশে বসে কোনো কাজ কোনো চাইছে না। এর আগে এক দেশ, এক নির্বাচন নীতি নিয়ে ভারতীয় প্রধানমন্ত্রীর ডাকা বৈঠকে যোগ দেওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেন মমতা ব্যানার্জী। এবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নেতৃত্বে আন্তঃরাজ্য নকশাল দমন বৈঠকেও যোগ দিলেন না তিনি (Mamata Amit Shah)। দেশের ১০টি নকশাল অধ্যুষিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে আজ সোমবার সকালে দিল্লিতে এই বৈঠক হয়। সেখানে মমতা বন্দ্যোপাধ্যায়ের পরিবর্তে বাংলার হয়ে প্রতিনিধিত্ব করেন ডিজিপি বীরেন্দ্র এবং মুখ্যসচিব মলয় দে। অমিত শাহ ক্ষমতায় এসেই কাশ্মীর নিয়ে ‘গুরুত্বপূর্ণ’ সিদ্ধান্ত গ্রহণ করেছেন তিনি।

সম্প্রতি কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরের একটি সমীক্ষা থেকে জানা যাচ্ছে, ২০০৯-’১৩ সাল পর্যন্ত দেশে আট হাজার ৭৮২টি নকশাল হামলার ঘটনা ঘটে। সেখানে নিরাপত্তাবাহিনীর কর্মী-সহ মোট তিন হাজার ৩২৬ জন মারা গেছেন। আবার ২০১৪-’১৮ পর্যন্ত হামলার সংখ্যা কমে চার হাজার ৯৬৯-তে আসে। সেখানে মারা যান এক হাজার ৩২১ জন। এই পাঁচ মাসে ৩১০টি নকশাল হামলাতে ৮৮ জন প্রাণ হারিয়েছেন। ২০০৯-’১৮ পর্যন্ত নিরাপত্তাবাহিনীর অভিযানে এক হাজার ৪০০ মাওবাদীর মৃত্যু হয়েছে। সরকারের কড়া দমননীতির জন্যই তা সম্ভব হয়েছে বলে দাবি করেন স্বরাষ্ট্র দফতরের প্রতিমন্ত্রী জি কিষাণ।

ঝাড়খণ্ড, ছত্তীসগঢ়, ওড়িশা, পশ্চিমবঙ্গ, বিহার, মহারাষ্ট্র, তেলঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, মধ্যপ্রদেশ এবং উত্তরপ্রদেশ— এই ১০টি নকশাল প্রভাবিত রাজ্যের মুখ্যমন্ত্রী এবং শীর্ষস্থানীয় পুলিশ ও প্রশাসনিক আধিকারিকদের নিয়ে বৈঠক ডাকেন অমিত শাহ। নকশাল দমনে রাজ্যগুলি কী কী পদক্ষেপ করেছে এবং মাওবাদী অধ্যুষিত এলাকাগুলিতে কী কী নয়া ব্যবস্থা নেওয়া হয়েছে, তা জানতেই এই বৈঠক ডাকা হয়। কেন্দ্রের সঙ্গে দুরত্ব বজায় রাখতেই এই বৈঠকে যাওয়া থেকে বিরত থাকছেন বলে অনেকে মনে করছেন। তবে অমিত শাহের ডাকা বৈঠকে যোগ দেননি তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *