Mamata Banerjee Takes Out TMC NRC Rally in Kolkata

TMC NRC Rally: NRC মিছিলে নেমে ঠিক কি বললেন মুখ্যমন্ত্রী?

কলকাতা

আজ, বৃহস্পতিবার সিঁথির মোড় থেকে শ্যামবাজার পর্যন্ত তাঁর পিছু পিছু পা মেলালো এনআরসি-বিরোধী প্রতিবাদ (TMC NRC Rally)।

আবার রাজপথে নামছেন তৃণমূলনেত্রী তথা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ, বৃহস্পতিবার সিঁথির মোড় থেকে শ্যামবাজার পর্যন্ত তাঁর পিছু পিছু পা মেলালো এনআরসি-বিরোধী প্রতিবাদ (TMC NRC Rally)। শ্যামবাজার গোলবাড়ির সামনে অস্থায়ী মঞ্চও তৈরি মিছিল শুরু হয় বিকেল ৩টে নাগাদ। তবে এ বারের পদযাত্রাতে তিনি উত্তর শহরতলি থেকে শহরের দিকে ঢুকবেন। তবে পুজোর কেনাকাটার ভিড় শুরু হয়ে যাওয়ায় শ্যামবাজারেই থেমে যাবে মিছিল। পথ নিরাপত্তা সুনিশ্চিত করতে মিছিল-পথে রাস্তার দু’ধারে মজবুত ব্যারিকেড তৈরি হচ্ছে। মুখ্যমন্ত্রী বরাবরই মনে করিয়ে দেন, তাঁর কর্মসূচির জন্য সাধারণ মানুষের যেন কোনও সমস্যা না হয়।

জাতীয় নাগরিকপঞ্জির বিরোধিতাকে ‘অস্তিত্বের লড়াই’ বলে চিহ্নিত করে বড়সড় আন্দোলনের ডাক দিলেন মুখ্যমন্ত্রী। বললেন, ‘তৈরি থাকুন। যখন ডাকব, সঙ্গে যা থাকবে, সব নিয়ে বেরিয়ে আসবেন।’ আরও বললেন, ‘নিজেদের বাঁচানোর লড়াই নিজেদেরকেই লড়তে হবে। আন্দোলনের মধ্যে দিয়ে আত্মরক্ষা করতে হবে।’ সিঁথির মোড় থেকে শ্যামবাজার পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার রাস্তায় প্রতিবাদী মিছিলের পর জনসভা থেকে কেন্দ্রীয় শাসকদলের বিরুদ্ধে এই বার্তা দিলেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো।

অসমের পর বাংলায় এনআরসি চালু করা নিয়ে তৎপরতা শুরু হয়েছে গেরুয়া শিবিরে। গত লোকসভা নির্বাচনের প্রচারে এসে এনআরসি নিয়ে হুঁশিয়ারি দিয়েছিলেন বর্তমানে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। দ্বিতীয়বারের জন্য মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকেই এনআরসি চালুর দাবিতে নিত্য সরব হচ্ছেন রাজ্য গেরুয়া শিবিরের ছোট-বড় নেতারা। মুখ্যমন্ত্রী জানান, ‘ধর্ম, ভাষার ভিত্তিতে বাংলায় এনআরসি মানব না। আজ যদি বলা হয়, বাংলা থেকে বিহারিরা হঠো, তাহলে কেমন লাগবে? বাংলায় কোনওরকম চক্রান্ত করে, মাথা নত করা যাবে না। আন্দোলনের মাধ্যমে এগিয়ে যাব, জয়ী হব। ২ কোটি নাম বাদ যাওয়া দূরের কথা। ২টো লোকের গায়ে হাত দিয়ে দেখান।’ পুজোর আগেই শুরু হলো আর এক রাজনৈতিক লড়াই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *