Massive deduction in madhyamik and higher secondary syllabus for 2021 exam

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে ৩০ থেকে ৩৫ % সিলেবাস কমছে

কলকাতা পশ্চিমবঙ্গ

আজ শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, আগামী ২০২১ সালে যারা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে (Madhyamik and Higher Secondary) …

নিজস্ব সংবাদদাতা: সংক্রমণের আবহে রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে আছে। পরীক্ষা নিয়ে উদ্বেগ থেকেই যাচ্ছে। এদিকে সামনে এসেছে বিধানসভা নির্বাচনের চাপ।
এর মধ্যে আছে রাজ্যের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। আজ শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, আগামী ২০২১ সালে যারা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে (Madhyamik and Higher Secondary) বসবে তাদের সিলেবাস ৩০-৩৫ শতাংশ কম করা হয়েছে। মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ও সিলেবাস কমিটি একসাথে রাজ্য সরকারের কাছে প্রস্তাব পাঠায়।

Massive deduction in madhyamik and higher secondary syllabus for 2021 exam

পরিস্থিতি বিচার করে সেই প্রস্তাব মেনে নিল রাজ্য সরকার। তবে বিষয়ভিত্তিক কী কী ও কতটা কমানো হচ্ছে তা মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ নোটিফিকেশন করে জানিয়ে দেবে। অনেক দিন ধরেই রাজ্যের বিভিন্ন অভিভাবক ও ছাত্র-ছাত্রীদের মধ্যে থেকে সিলেবাস কমানোর অনুরোধ তৈরী হয়। তবে স্কুল কবে থেকে খুলবে সে বিষয়ে এখনও পর্যন্ত নিশ্চিতভাবে কোন তথ্য জানান নি রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি বলেন ” রাজ্যের সকল স্কুল বন্ধ আছে। করোনায় কিভাবে মোকাবিলা করা যায় তার প্রস্তুতি আমরা নিচ্ছি।

[ আরো পড়ুন ] ৬ই ডিসেম্বর ক্লার্কশিপ পরীক্ষা – পিএসসি ই-অ্যাডমিট কার্ড দেবে

চলতি বছরের মার্চ থেকে বাংলায় স্কুল-কলেজ সহ যাবতীয় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ আছে। এর আগে পরিস্থিতি বিচার করে সিবিএসই সহ একাধিক বোর্ড দশম ও দ্বাদশের পরীক্ষার সিলেবাস হ্রাসের সিদ্ধান্ত নিয়েছে। এই সিলেবাস কমানোর বিষয়টি পর্যালোচনার জন্য পশ্চিমবঙ্গ সরকার শিক্ষাবিদ অভীক মজুমদার নেতৃত্বে বিশেষজ্ঞ কমিটি গঠন করে। সেই কমিটির সুপারিশের ভিত্তিতে সিলেবাস কমানোর বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে রাজ্য শিক্ষা দপ্তর। বিশেষজ্ঞ কমিটি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সিলেবাস হ্রাসের সুপারিশ করেছিল। এর পর মুখ্যমন্ত্রী সঙ্গে আলোচনা করে স্কুল খোলার দিন ও পরীক্ষার সময় জানানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *