Massive fire at Famous Circus in Howrah

Famous Circus: হাওড়ায় ভস্মীভূত ফেমাস সার্কাসের তাঁবু

কলকাতা

সামনেই ছুটির শীত। সার্কাস এই ঋতুর এক অন্যরকম আকর্ষণের বিষয়। হাওড়ায় গত ৪-৫ দিন আগে তাঁবু ফেলেছে ফেমাস সার্কাস (Famous Circus)।

সামনেই ছুটির শীত। সার্কাস এই ঋতুর এক অন্যরকম আকর্ষণের বিষয়। হাওড়ায় গত ৪-৫ দিন আগে তাঁবু ফেলেছে ফেমাস সার্কাস (Famous Circus)। আজ সোমবার থেকেই ওই তাঁবুতে সার্কাস শো শুরু হওয়ার কথা ছিল। অথচ ভস্মীভূত হয়ে গেল এই সার্কাসের মস্ত তাঁবু৷ হাওড়ার সলপের মঠবাগানে এই ঘটনা ঘটেছে। আজ সোমবার ভোরে সার্কাসের তাঁবুতে আগুন লাগে। দ্রুত থানায় ও দমকলে খবর দেন সার্কাসের কর্মীরা। খবর পেয়েই দমকলের পাঁচটি ইঞ্জিন বেশ কিছুক্ষণের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

তবে তাঁবু ও কাঠামোর অনেকটাই পুড়ে ছাই হয়ে যায়। প্রাণ গিয়েছে বেশ কয়েকটি দামী পাখির। ভোররাত পৌনে তিনটে নাগাদ আচমকাই দাউ দাউ করে জ্বলে ওঠে সার্কাসের তাঁবু। তাঁবুতে ত্রিপল, কাঠের মতো নানা দাহ্য পদার্থ থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। আগুনের গ্রাস থেকে সার্কাসের পশু–পাখিদের বাঁচাতে ছুটোছুটি শুরু হয়ে যায়। নিরাপদে সরানো হয় ঘোড়া, কুকুর–সহ অন্যান্য প্রাণীদের। তারপর পুড়ে মৃত্যু হয়েছে দুটি বিদেশি কাকাতুয়ার। সার্কাসে ব্যবহৃত বেশ কয়েকটি সাইকেল এবং মোটরবাইক পুড়ে ছাই হয়েছে।

সকাল সাতটা নাগাদ আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। সার্কাসে কুকুর, ঘোড়া ও অন্যান্য বন্যপ্রাণীদের উদ্ধার করা হয়েছে। তারা সুরক্ষিত আছে। তবে দমকল দপ্তরের প্রাথমিক অনুমান, তাঁবু খাটানোর জন্য অস্থায়ী ভাবে বিদ্যুতের তার ব্যবহার করা হয়েছিল, তা থেকে শর্ট সার্কিট হতে পারে। ওই রাতে আশেপাশে একটি অনুষ্ঠানে আতস বাজি পোড়ানো হয়েছে। সেই বাজির অংশ উড়ে এসে তাঁবুতে পড়তে পারে এবং সেটা থেকে আগুন লাগতে পারে বলে মনে করা হচ্ছে। প্রশাসন থেকে গোটা বিষয়ের তদন্ত করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *