Meeting of UNSC on Kashmir Issue After China and Pakistan Request

UNSC on Kashmir: চিন ও পাকিস্তানের অনুরোধে বৈঠক

কলকাতা

UNSC on Kashmir: সভাপতি পোল্যান্ডের প্রতিনিধি জোয়ানা রনেকা জানান, জম্মু কাশ্মীর পরিস্থিতি নিয়ে আজ ১৬ই আগস্ট রুদ্ধদ্বার বৈঠকের সম্ভাবনা আছে।

জম্মু কাশ্মীর নিয়ে ভারতের সিদ্ধান্তের ব্যাপারে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ (UNSC on Kashmir) আগামীকাল শুক্রবার বৈঠকে বসতে চলেছে। তবে এই বৈঠক হবে রুদ্ধদ্বার।নিরাপত্তা পরিষদের বর্তমান সভাপতি পোল্যান্ডের প্রতিনিধি জোয়ানা রনেকা জানান, জম্মু কাশ্মীর পরিস্থিতি নিয়ে আজ ১৬ই আগস্ট রুদ্ধদ্বার বৈঠকের সম্ভাবনা আছে। কাশ্মীর ইস্যুতে চীনের তৎপরতার জন্য এই বৈঠক হচ্ছে বলে মনে করা হচ্ছে।

পাকিস্তান চায় নিরাপত্তা পরিষদের বৈঠকে বিষয়টি নিয়ে পরিষ্কার আলোচনা হোক। গত মঙ্গলবার পোল্যান্ডকে চিঠি দিয়ে অনুরোধ জানায় পাকিস্তান। যদিও চিঠিতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি নিজে উপস্থিত থাকার অনুমতি চেয়েছেন। ফলে কাশ্মীর পরিস্থিতি খতিয়ে দেখতে এবার বিশেষ বৈঠক ডাকল রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ।

কাশ্মীর নিয়ে ভারতের সিদ্ধান্তের ওপর নিরাপত্তা পরিষদে আলোচনা চেয়ে জাতিসংঘে চিঠিতে কুরেশি জানান, “যদি ভারত তাদের সেনা বাহিনীকে কাজে লাগায়, তা হলে আত্মরক্ষার্থে পাকিস্তান নিজেদের সমস্ত শক্তি দিয়ে জবাব দেবে৷” রাষ্ট্রসঙ্ঘের সদস্য সব দেশকেই নোটিস পাঠিয়েছে। এদিকে গত ১৩ই অগাস্ট সুপ্রিম কোর্টের রায়ে অনেকটাই স্বস্তিতে কেন্দ্র।

কেন্দ্রের মোদি সরকারের হাত ধরে ৬৯ বছর পর সংবিধানের ৩৭০ ও ৩৫এ ধারা (Article 370 and 35A) রদ হলো| জম্মু ও কাশ্মীর রাজ্য ভেঙে তৈরী করা হলো দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল।আজ সোমবার, দেশ ও বিরোধীদের অবাক করে এই বিষয়ে চারটি বিল পেশ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেই ১৯৫৪ সালে প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর পরামর্শে ও রাষ্ট্রপতি রাজেন্দ্র প্রসাদের নির্দেশে সংবিধানে ৩৫এ ধারাটি অন্তর্ভুক্ত করা হয়। এই ধারায় জম্মু-কাশ্মীরের বাসিন্দাদের বিশেষ অধিকার দেওয়া হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *