Modi Government Getting RBI Surplus Fund of Rupees 1 Lac 76 Thousands

RBI Surplus Fund: কেন্দ্রকে ১ লক্ষ ৭৬ হাজার কোটি টাকা

কলকাতা

মোট ১,৭৬,০৫১ কোটি টাকা দিচ্ছে ভারতীয় রিজার্ভ ব্যাংক (RBI Surplus Fund)। আরবিআই-এর কেন্দ্রীয় পর্ষদের বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অবাক হলেও একেবারেই সত্যি। কেন্দ্রীয় সরকারকে ১ লক্ষ ৭৬ হাজার কোটি টাকা দিচ্ছে দেশের রিজার্ভ ব্যাংক। রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নর বিমল জালানের নেতৃত্বাধীন প্যানেলের প্রস্তাব মেনে আরবিআই-এর তহবিল থেকে এই টাকা দিয়েছে রিজার্ভ ব্যাংক। জানা যাচ্ছে, মোট ১,৭৬,০৫১ কোটি টাকা দিচ্ছে ভারতীয় রিজার্ভ ব্যাংক (RBI Surplus Fund)। আরবিআই-এর কেন্দ্রীয় পর্ষদের বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০১৮-১৯ অর্থবছরের উদ্ধৃত্ত হিসেবে ১,২৩,৪১৪ কোটি টাকা এবং অতিরিক্ত খাতে আরও ৫২,৬৩৭ কোটি টাকা দেওয়ার কথা জানিয়েছে আরবিআই।

আসলে নরেন্দ্র মোদির সরকারের সাহায্যে একেবারে দরাজহস্ত দেশের আরবিআই। কেন্দ্রকে ১,৭৬,০৫১ কোটি টাকা অর্থ সাহায্য করতে তাই তৈরী ভারতীয় রিজার্ভ ব্যাংক। আগামী ৩ থেকে ৫ বছরের মধ্যে বরাদ্দ অর্থ দফায় দফায় কেন্দ্রকে দেবে রিজার্ভ ব্যাংক। এই টাকা দিয়েই আর্থিকভাবে ব্যাংকগুলির পাশে দাঁড়াবে সরকার। ফলে বাজারে ক্যাশ ফ্লো বাড়ানো সম্ভব হবে৷ মূলত প্রতিবছর জুলাই থেকে জুন অর্থবর্ষ ধরে কাজ করে কেন্দ্রীয় ব্যাংকটি। আগস্টে গোটা বছরের খতিয়ান সামনে আসে। গতবছরের খতিয়ান সামনে আসার পর এই সিদ্ধান্ত নিয়েছে আরবিআই ।

তবে বিশেষজ্ঞদের দাবি, আরবিআইয়ের ঘর থেকে এত বড় তহবিল কখনও ঢোকেনি রাজকোষে। তাই উদ্বেগ প্রকাশ করেছেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। তিনি মনে করেন এর বিরূপ প্রভাব পড়বে অর্থনীতিতে। এখন শীর্ষ ব্যাঙ্কের ঘরে ‘ওই সিন্দুকে’ রয়েছে ২৩.৩%। এই মুহূর্তে ঝুঁকি সামাল দেওয়া পুরোপুরি আয়ত্তের মধ্যে থাকায় ওই খাতে তুলে রাখা পুরো উদ্বৃত্তই (কার্যত ২০ শতাংশের উপরের পুরোটা) তুলে দেওয়া হবে কেন্দ্রের হাতে। যার পরিমাণই ১,২৩,৪১৪ কোটি টাকা।

গত পাঁচ বছরে দেশের অর্থনীতি বেশ নিম্নমুখী। গত সপ্তাহে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ সাংবাদিক সম্মেলনে দেশের অর্থনীতি তুলে ধরেন। অর্থনীতিকে চাঙ্গা করতে নানা পরিকল্পনার কথাও ঘোষণা করেন। কিন্তু দেশের জিডিপির খারাপ অবস্থা তিনি মানতে রাজি হননি। ডলার, সোনা ইত্যাদি মিলিয়ে তার মোট অঙ্ক শীর্ষ ব্যাঙ্কের প্রায় ২৫%-২৭%। কিন্তু সবাই মনে করে যে তা ১৬%-১৭% থাকাই যথেষ্ট। ফলে ওই বাড়তি সম্পত্তির কতটা কেন্দ্র ও রিজার্ভ ব্যাঙ্কের মধ্যে কার কাছে থাকবে, সেই সংক্রান্ত নিয়ম সংশোধন হওয়া জরুরি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *