Modi Government Scrapped Article 370 in Kashmir

Article 370 in Kashmir: ৩৭০ ধারা রদ, বদল মানচিত্রে

কলকাতা

নতুন করে কাশ্মীরের ইতিহাস তৈরির পথে মোদী সরকার। সাহসী পদক্ষেপ (Article 370 in Kashmir)| একইসঙ্গে কাশ্মীর থেকে ভেঙে আলাদা করে দেওয়া হল লাদাখকে।

দ্বিতীয়বার ক্ষমতায় ফেরার ১০০ দিনের মধ্যে কাশ্মীর থেকে ৩৭০ ও ৩৫এ ধারার (Article 370 in Kashmir) বিলুপ্তি ঘটাল গেরুয়া সরকার৷ ভেঙে গঠন হল লাদাখ ও জম্মু-কাশ্মীর দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল৷ ফলে সেখানকার আইন-শৃঙ্খলা ও নিরাপত্তা পরিস্থিতি নষ্ট হওয়ার সম্ভাবনা আছে৷ এয়ারলিফ্ট করে উপত্যকায় বাড়তি ৮ হাজার আধাসেনা পাঠাচ্ছে স্বরাষ্ট্রমন্ত্রক৷ কয়েকদিন ধরেই কাশ্মীর নিয়ে জল্পনা বাড়ছিল৷ রাষ্ট্রপতির কাছে ৩৭০ ও ৩৫এ ধারা বাতিলের প্রস্তাব পেশ হওয়ার আগেই, আজ সোমবার সকালে বাসভবনে মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ বৈঠক ডাকেন প্রধানমন্ত্রী৷

বলা যায়,নতুন করে কাশ্মীরের ইতিহাস তৈরির পথে মোদী সরকার। সাহসী পদক্ষেপ| একইসঙ্গে কাশ্মীর থেকে ভেঙে আলাদা করে দেওয়া হল লাদাখকে। দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হচ্ছে জম্মু-কাশ্মীর ও লাদাখ। দু’টি জায়গাতেই দু’জন লেফটেন্যান্ট গভর্নর নিয়োগ করা হবে। এদিকে দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী-সহ রাজ্যের বেশ কিছু শীর্ষনেতা গৃহবন্দি। উপত্যকার বেশ কিছু এলাকায় জারি হয়েছে ১৪৪ ধারা। আজ সোমবার, সংসদ শুরু হতেই রাজ্যসভায় সংবিধানের ৩৭০ ধারা তুলে দেওয়ার কথা ঘোষণা করেন অমিত শাহ।

জম্মু ও কাশ্মীর পুনর্গঠন বিল পাশ হয়ে আইনে পরিণত হলেই পাল্টে যাবে মানচিত্র। শিবসেনা মনে করছে, বাল ঠাকরে ও বাজপেয়ীর স্বপ্নপূরণ হল| পি চিদম্বরম জানান, দেশের ইতিহাসে কালো দিন, এর মাধ্যমে দেশের অখণ্ডতা বিনষ্ট হওয়ার সূচনা হল| সুষমা স্বরাজ বলেন, সাহসী ও ঐতিহাসিক সিদ্ধান্ত|নীতির বিরোধিতা করলেও ৩৭০ ধারার বিষয়ে কিন্তু পাশেই দাঁড়িয়েছে বহুজন সমাজ পার্টি, বিজু জনতা দল, ওয়াইএসআর কংগ্রেস, তেলঙ্গানা রাষ্ট্র সমিতি, এআইএডিএমকে, আম আদমি পার্টি-র মতো দলগুলি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *