Modi govt approved inclusion of supervisory powers of cooperative banks under RBI

সুরক্ষিত ৮.৬ লাখ আমানতকারীর ৪.৮৪ লাখ কোটি টাকা

কলকাতা

পঞ্জাব ও মহারাষ্ট্র কো-অপারেটিভ ব্যাঙ্কে (Cooperative banks) আর্থিক নয়ছয় গোটা দেশ জানে। এসব থামাতে দেশের সমস্ত কো-অপারেটিভ ব্যাঙ্ককে রিজার্ভ …

নিজস্ব সংবাদদাতা: দেশ জুড়ে অর্থনৈতিক চাপ আছে। কাজের পথ অনেকটাই আটকে গেছে। দেশের সমস্ত সমবায় ব্যাংককে রিজার্ভ ব্যাংকের নজরদারির আওতায় আনা হচ্ছে। এই জন্য অধ্যাদেশ জারির প্রস্তাবে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। পঞ্জাব ও মহারাষ্ট্র কো-অপারেটিভ ব্যাঙ্কে (Cooperative banks) আর্থিক নয়ছয় গোটা দেশ জানে। এসব থামাতে দেশের সমস্ত কো-অপারেটিভ ব্যাঙ্ককে রিজার্ভ ব্যাঙ্কএর অধীনে আনার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার।

[ আরও পড়ুন ] চাইনিজ পণ্য বর্জন ভারতে কি সত্যিই সম্ভব ?

এর জন্য প্রথা মেনে অধ্যাদেশ জারি হবে। কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভরেকর জানান, গোটা দেশে শহরের ১৪৮২ ও ৫৮টি মাল্টি স্টেট সমবায় ব্যাঙ্ক আছে। ফলে মোট ১৫৪০ সমবায় ব্যাঙ্ককে রিজার্ভ ব্যাঙ্কের নজরদারিতে আনা হবে। বিপদমুক্ত হবেন দেশের ৮.৬ লাখ আমানতকারী । সকলের জমা রাখা ৪.৮৪ লাখ কোটি টাকা সুরক্ষিত থাকবে।

মহারাষ্ট্রে পঞ্জাব মহারাষ্ট্র ব্যাঙ্কে মোট ৪৫০০ কোটি টাকা কারচুপি হয়। এর ফলে নিঃস্ব হয়েছেন একাধিক মানুষ। সেইসব ব্যাঙ্কের এখন চরম দেউলিয়া অবস্থা। বাধ্য হয়ে সেই ব্যাঙ্ক থেকে টাকা তোলার বিষয়ে বিধিনিষেধ আরোপ করা হয়। মহারাষ্ট্র ছাড়াও দেশের আরও ৬টি রাজ্যে এই ব্যাঙ্ক আছে। সেই সব রাজ্যে আমানতকারীদের মোট জমার পরিমাণ ছিল ১১ হাজার ৬১৭ কোটি টাকা।

[ আরও পড়ুন ] টানা ১৮ দিন বাড়ল জ্বালানী – পেট্রল থেকে ডিজেল দামি

ওই টাকা থেকে ডিএইচআইএল সংস্থাকে বিপুল টাকা অনৈতিক ভাবে ঋণ দিয়ে দেওয়া হয়। মুখ থুবড়ে পড়ে পঞ্জাব মহারাষ্ট্র ব্যাঙ্ক। এরপর ব্যাঙ্ক থেকে আমজনতার নিজের টাকা তোলার উপরে ঊর্ধ্বসীমা জারি হয়। রিজার্ভ ব্যাঙ্ক ওই ব্যাঙ্কের বোর্ড ভেঙে দিয়ে রাশ নিজেদের হাতে নিয়েছে। দেশের অগণিত আমানতকারী, এবার চিন্তা মুক্ত হতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *