Mumbai Building Collapse at Lokmanya Tilak Road

Mumbai Building Collapse: ক্রফোর্ড মার্কেটে ভাঙল বহুতল

কলকাতা

দক্ষিণ মু্ম্বইয়ের ক্রফোর্ড মার্কেটে ফের ভেঙে পড়ল বহুতলের একাংশ (Mumbai Building Collapse)। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি।

একটানা বৃষ্টির একটা চাপ ছিলই। তার মধ্যে ঘটে গেলো আর এক অঘটন। ঠিক ১০দিনের মধ্যেই আবার এক মস্ত বিপর্যয়। দক্ষিণ মু্ম্বইয়ের ক্রফোর্ড মার্কেটে ফের ভেঙে পড়ল বহুতলের একাংশ (Mumbai Building Collapse)। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি। তবে দমকল বাহিনীর তৎপরতায় প্রাণহানি এড়ানো গিয়েছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, শুক্রবার সকালে লোকমান্য তিলক রোডের এই জমজমাট বহুতলটির একাংশ হুড়মুড়িয়ে আচমকাই ভেঙে পড়ে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় দমকলের ৭টি ইঞ্জিন। সেখানে দ্রুত পৌঁছায় অ্যাম্বুল্যান্স এবং উদ্ধারকারী দল। তাড়াতাড়ি এলাকাটি পরিষ্কার করে দেওয়া হয়। সেইসঙ্গে নিরাপত্তার স্বার্থে খালি করে দেওয়া হয় গোটা বহুতলটিই। কর্পোরেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, এই মুহূর্তে সকলেই নিরাপদে আছেন।

এই ঘটনায় ক্রফোর্ড মার্কেটের কতটা ক্ষতি হয়েছে, তা জানা যায়নি। উৎসবের মরশুমে এভাবে দোকানঘর ভেঙে পড়ায় মাথায় হাত সেখানকার ব্যবসায়ীদের। চলতি মাসের ১০ তারিখ এই ক্রফোর্ড মার্কেটেরই একাংশ ভেঙে পড়েছিল। যদিও ওই বহুতলটি আগে থেকেই বিপজ্জনক বলে চিহ্নিত হওয়ায় বাসিন্দাদের আগেই সরিয়ে ফেলা হয়েছিল নিরাপদ স্থানে। তাই সেদিনের ঘটনাতেও প্রাণহানি এড়ানো গিয়েছিল। পরপর এই বহুতল দুর্ঘটনাতে চারদিকে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

মুম্বইয়ের ক্রফোর্ড মার্কেট বহু পুরনো। গৃহস্থালির সামগ্রী এবং ফলের বাজার হিসেবে এর সুখ্যাতি আছে। আর সেখানেই বারবার অগ্নিকাণ্ডের ঘটনায় সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠছে। দায় চাপছে বৃহন্মুম্বই কর্পোরেশনের উপরও। তবে তাদের দাবি, ওই বাজার এলাকার নিরাপত্তা খতিয়ে দেখে তাঁরা যথাযথ ব্যবস্থা নিয়েছেন। নিয়মিত রক্ষণাবেক্ষণ চলে। তবে তারপরও কেউ বেআইনিভাবে ক্রফোর্ড মার্কেটে দাহ্য বস্তু মজুত করছে কিনা তা জানতে চেষ্টা প্রশাসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *