Mumbai Rain Update Makes Schools and Colleges Shut Down

Mumbai Rain Update: বৃষ্টিতে স্কুল কলেজে আগাম ছুটি

কলকাতা

দেশের বাণিজ্য নগরীকে ভাসাতে চলেছে। লাগামছাড়া বর্ষণের (Mumbai Rain Update) কারণে বৃহস্পতিবার শহরজুড়ে জারি হয়েছে রেড অ্যালার্ট।

আবার মেঘ কালো করে দেশের বাণিজ্য নগরীকে ভাসাতে চলেছে। লাগামছাড়া বর্ষণের (Mumbai Rain Update) কারণে বৃহস্পতিবার শহরজুড়ে জারি হয়েছে রেড অ্যালার্ট। বন্ধ রাখা হয়েছে সমস্ত স্কুল ও কলেজ। আগামী ৪৮ ঘণ্টা ভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। মুম্বই ছাড়া রায়গড়েও রেড অ্যালার্ট জারি করা হয়েছে। মুম্বইয়ে প্রবল বর্ষণ হচ্ছে ঠিকই, কিন্তু রায়গড়ের অবস্থা আরও ভয়াবহ। সেখানে অতি ভারী বর্ষণ চলছে। ফলে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। মহারাষ্ট্রের স্কুল শিক্ষামন্ত্রী আশিস শেলার বলেন, ‘মুম্বই, ঠাণে, কোঙ্কন এলাকার স্কুলগুলিতে আমরা ছুটি ঘোষণা করেছি। মহারাষ্ট্রের অন্যান্য অঞ্চলে জেলা প্রশাসকরা অবস্থা বুঝে ব্যবস্থা নেবেন।’

গত বুধবার রাতের শুরু হওয়া বৃষ্টি, বৃহস্পতিবার সকালেও চলতে থাকে। এখনও পর্যন্ত জানা যাচ্ছে, তিন ঘণ্টায় ভারসোভায় ৫০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আগামী ২৪ ঘণ্টায় ২০৪ মিলিমিটারেরও বেশি বৃষ্টিপাত হতে পারে বলে মনে করা হচ্ছে। ১লা থেকে ১৮ই সেপ্টেম্বর পর্যন্ত ৯৮৪.৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে মুম্বইয়ে। গত ৬৫ বছরের সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে এবছরের বৃষ্টি। মুম্বই ছাড়া পালঘর ও থানেতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। প্রবল বৃষ্টির জেরে বাণিজ্যনগরীতে বিপর্যস্ত রেল ও বিমান পরিষেবা। সড়কপথেও ট্রাফিক জ্যামের সম্মুখীন হচ্ছে সাধারণ মানুষ।বর্ষায় অতিবৃষ্টির কারণে বারবার বিড়ম্বনায় পড়তে হয়েছে মুম্বইবাসীদের।

গতবারের বৃষ্টিতেও প্রশাসনের তরফে শহরের সমস্ত স্কুল ২৪ ঘণ্টার জন্যে বন্ধ রাখা হয়েছিল। ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হওয়ায় জলের তলায় চলে গিয়েছে সান্তাক্রুজ, ঠাণে, দাহানুজের বহু এলাকা। জুন থেকে সেপ্টেম্বর-অক্টোবর পর্যন্ত বর্ষা থাকে মুম্বইয়ে। বর্ষার সময় প্রায় প্রতিবছরই ভেসে যায় মুম্বইয়ের অপেক্ষাকৃত নিচু এলাকাগুলি। এবছরও তার ব্যতিক্রম নয়। মাস দুই ধরেই মহারাষ্ট্রের একাধিক এলাকা বানভাসী। মহারাষ্ট্রের ১৩টি জেলায় অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। মুম্বই, রায়গড়, সাতারা ও পুনে ঘাটে প্রবল বৃষ্টির পূর্বাভাস রয়েছে।জারি করা হয়েছে লাল সতর্কতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *