Naseeruddin Shah and Others Slam Sedition Case Against Celebrities In New Letter

Naseeruddin Shah: দেশ দ্রোহিতার মামলার প্রতিবাদে চিঠি

কলকাতা

এদের মাঝে আছেন নাসিরুদ্দিন শাহ (Naseeruddin Shah), মল্লিকা সারাভাই, অশোক বাজপেয়ী, নয়নতারা শেহগল, শশী দেশপান্ডে, ঐতিহাসিক রোমিলা থাপা ও অনেকে।

এক অদ্ভুত মামলার প্রতিবাদে প্রধানমন্ত্রীকে চিঠি পাঠালেন দেশের বিশিষ্ট মানুষেরা। আসলে গণপিটুনি নিয়ে উদ্বেগ প্রকাশ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছিলেন দেশের ৪৯ জন বিশিষ্ট ব‍্যক্তি। অথচ তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। এবার সেই ঘটনার তীব্র নিন্দা জানিয়ে এবার বিজেপি সরকারের উদ্দেশ্যে খোলা চিঠি লিখলেন ভারতের ১৮০ জন বিশিষ্ট ব‍্যক্তি। এদের মাঝে আছেন প্রখ্যাত অভিনেতা নাসিরুদ্দিন শাহ (Naseeruddin Shah), নৃত‍্যশিল্পী মল্লিকা সারাভাই, লেখক অশোক বাজপেয়ী, নয়নতারা শেহগল, শশী দেশপান্ডে, ঐতিহাসিক রোমিলা থাপা ও অনেকে। গত জুলাই মাসে নরেন্দ্র মোদিকে লেখা চিঠিকে সমর্থন করে তাদের লেখা চিঠির সঙ্গে গতবারের সেই চিঠিও যোগ করেছেন এই ১৮০ জন।

এই ১৮০ জনের লেখা চিঠিতে জানানো হয়েছে -“সাংস্কৃতিক বিভাগের আমাদের ৪৯ জন সহকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। কারণ তারা আমাদের সমাজের একজন দায়িত্বশীল নাগরিকের কর্তব্য পালন করেছিলেন। আমাদের দেশে ক্রমবর্ধমান গণপিটুনি নিয়ে উদ্বেগ প্রকাশ করে প্রধানমন্ত্রীকে একটি খোলা চিঠি লিখেছিলেন।এটা কি রাষ্ট্রদ্রোহিতা হয়ে গেল? আমরা সবাই যারা ভারতীয় সংস্কৃতির অংশ এবং একজন বিবেকবান নাগরিক হিসেবে এই ধরনের হেনস্থার তীব্র নিন্দা জানাই। আমাদের সহকর্মীরা প্রধানমন্ত্রীকে পূর্বে যে চিঠি লিখেছিলেন তার প্রত‍্যেকটি শব্দকে আমরা সমর্থন করি। সমস্ত সাংস্কৃতিক, শিক্ষা জগত্‍ ও আইনী সম্প্রদায়ের ব‍্যক্তিদেরও এই চিঠি শেয়ার করার অনুরোধ করছি। এর ফলে আমাদের মতো অনেকে প্রতিদিন আওয়াজ তুলবে। মব লিঞ্চিংয়ের বিরুদ্ধে, মানুষের কন্ঠরোধ করার বিরুদ্ধে, আদালতকে ব‍্যবহার করে সাধারণ মানুষকে হয়রানি করার বিরুদ্ধে আওয়াজ তুলবে।”

তবে পুলিশ জানিয়েছে, ওই এফআইআর নিয়ে চিন্তা করার কোনও কারণ নেই। এফআইআর দায়ের হওয়ার পরেই বিহার পুলিশের ডিজি গুপ্তেশ্বর পাণ্ডে জানান, ‘‘স্থানীয় চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের নির্দেশ অনুসারেই এফআইআর দায়ের হয়েছে। আমি আশ্বস্ত করতে পারি, পুরোপুরি নিয়ম মেনে তদন্ত হবে এবং উদ্বিগ্ন বা আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই।’’ তবু দেশটার নাম যে ভারতবর্ষ। যে দেহ চাঁদে আধুনিক মহাকাশযান পাঠায়, সেই দেশই তো গরুকে নিয়েও মাতে যুক্তির কথা ভুলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *