Nationwide Mega Congress Rally on 2nd October

Mega Congress Rally: ২রা অক্টোবর দেশজুড়ে মহামিছিল

কলকাতা

২রা অক্টোবর এক বিরাট ‘পদযাত্রা’-র (Mega Congress Rally) পরিকল্পনা করেছে কংগ্রেস। দলের অন্তর্বর্তী সভাপতি সনিয়া গান্ধীই পদযাত্রার নেতৃত্ব দেবেন।

অনেকটাই ভাঁটা পড়ছে দেশের জাতীয় কংগ্রেসের কাজে। শীর্ষ নেতৃত্ব কোথায় যেন দিশা খুঁজে পাছেন না আশু পরিকল্পনার। তাই কাজে গতি আনতে এগিয়ে এলেন সোনিয়া গান্ধী নিজেই। আগামী ২রা অক্টোবর এক বিরাট ‘পদযাত্রা’-র (Mega Congress Rally) পরিকল্পনা করেছে কংগ্রেস। দিল্লিতে দলের অন্তর্বর্তী সভাপতি সনিয়া গান্ধীই পদযাত্রার নেতৃত্ব দেবেন। মহারাষ্ট্রের ওয়ার্ধায় মিছিলের নেতৃত্বে থাকবেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। আসলে এই ২রা অক্টোবর মহাত্মা গান্ধির দেড়শোতম জন্মবার্ষিকী। সেই উপলক্ষে ওই দিন দেশজুড়ে পদযাত্রার পরিকল্পনা করেছে কংগ্রেস। তবে কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়ঙ্কা গান্ধি বঢরা কোন মিছিলে থাকবেন তা এখনও ঠিক হয়নি। তিনি হয়তো হরিয়ানার মিছিলে থাকতে পারেন।

একটু দেরি হলেও,পথে নামার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। তাও আবার মহামিছিল করার ডাক।‌ আগামী ২ অক্টোবর এই বিশাল পদযাত্রার পরিকল্পনা করেছে কংগ্রেস। ওইদিন জাতির জনক মহাত্মা গান্ধীর জন্মজয়ন্তী। তাই গান্ধীজিকে সামনে রেখেই ফের আন্দোলনে ঝাঁপাতে চাইছে কংগ্রেস। আগামী অক্টোবরে সেখানে বিধানসভা নির্বাচন। বিহার প্রদেশ কংগ্রেস কমিটিও চেষ্টা করছে প্রিয়াঙ্কাকে চম্পারণে নিয়ে আসতে। উত্তরপ্রদেশ ইউনিটও চেষ্টা করছে পদযাত্রায় প্রিয়াঙ্কাকে উপস্থিত করতে। আর এই বিহারের চম্পারণ থেকে মহাত্মা গান্ধী ১৯১৭ সালে প্রথম সত্যাগ্রহ শুরু করেছিলেন। দলের এক নেতা যেন, ‘‘বিহার প্রদেশ কংগ্রেস কমিটিও চেষ্টা করছে প্রিয়ঙ্কাকে চম্পারণে নিয়ে আসতে, যার সঙ্গে গান্ধির যোগ রয়েছে। উত্তরপ্রদেশ ইউনিটও চেষ্টা করছে পদযাত্রায় প্রিয়ঙ্কাকে উপস্থিত করতে।”

দিল্লি প্রদেশ কংগ্রেসের অফিস, যেটি দীনদয়াল উপাধ্যায় মার্গে উপস্থিত সেখান থেকে শুরু হয়ে রাজঘাটে যাওয়ার মিছিলে থাকবেন সনিয়া গান্ধী। তিন কিলোমিটারের পথে থাকবেন অন্য বর্ষীয়ান নেতারাও। ওই মিছিল–পদযাত্রাকে সফল করে তুলতে প্রস্তুতি শুরু হয়েছে। ওইদিনই রাহুল গান্ধী মহারাষ্ট্রের ভোটের প্রচারও শুরু করবেন। তিন কিলোমিটারের পথে থাকবেন অন্য বর্ষীয়ান নেতারাও। ওই ইভেন্টকে সফল করে তুলতে প্রস্তুতি শুরু হয়েছে। রাহুল গান্ধি থাকবেন মহারাষ্ট্রের ওয়ার্ধায় ২রা অক্টোবর যে পদযাত্রা হবে তাতে।সেদিন রাহুল গান্ধী মহারাষ্ট্রের ভোটের প্রচারও শুরু করবেন বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *