NCP & Congress Supremo Meets Together Over Maharashtra CM

NCP & Congress: শরদ পাওয়ার সাথে বৈঠকে সোনিয়া

কলকাতা

মহারাষ্ট্রের সার্বিক পরিস্থিতি বুঝে, আজ সোমবার মুখোমুখি বসছেন কংগ্রেস ও এনসিপি (NCP & Congress) সুপ্রিমো। সরকার গড়ার বিষয়টি অনেকটাই পরিষ্কার হয়ে যাবে ওই বৈঠকে।

মহারাষ্ট্রের সার্বিক পরিস্থিতি বুঝে, আজ সোমবার মুখোমুখি বসছেন কংগ্রেস ও এনসিপি (NCP & Congress) সুপ্রিমো। সরকার গড়ার বিষয়টি অনেকটাই পরিষ্কার হয়ে যাবে ওই বৈঠকে। বৈঠকের ফল কী হয়, তা দেখে সোনিয়ার সঙ্গে সাক্ষাৎ করবেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। গতকাল রবিবার, সোনিয়া পাওয়ার বৈঠক স্থগিতের পর ‘বিকল্প’ জোট নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। আজই চূড়ান্ত হতে পারে ‘বিকল্প’ জোটের সরকার গঠনের ছাড়পত্র। গতকাল পুনেতে এনসিপি-র কোর কমিটির বৈঠক হয়। দলের প্রধান শরদ পাওয়ার ছাড়াও সেখানে ছিলেন এনসিপি নেতা নবাব মালিক, অজিত পাওয়ার, ধনঞ্জয় মুন্ডে, সুপ্রিয়া সুলে, সুনীল তাতকারের মতো নেতারা।

মহারাষ্ট্রে জারি হয়েছে রাষ্ট্রপতির শাসন। বর্তমানের অচলাবস্থা কাটাতে জোট গড়ে সরকার গঠনে তৎপর হয়েছে শিবসেনা, কংগ্রেস এবং এনসিপি। শিবসেনার সঙ্গে জোট তৈরি নিয়ে কংগ্রেসের অন্দরে প্রশ্ন উঠেছিল। সেই জট অনেকটা কাটিয়ে উঠেছে কংগ্রেস। আহমেদ প্যাটেল মারফত জোটের ব্যাপারে সবুজ সঙ্কেত দিয়েছেন কংগ্রেস সভানেত্রী। তবে, শিবসেনার গতিবিধি আরও খানিক যাচাই করে এগোতে চাইছেন তিনি। আজকের বৈঠক সফল হলে মঙ্গলবার রাজধানীতে সরকারের দফতর বন্টন নিয়ে আলোচনায় বসতে পারেন কংগ্রেস, এনসিপি ও শিবসেনা নেতৃত্ব।

গদির ছবি পরিষ্কার হতে চলেছে। শিবসেনা নেতা সঞ্জয় রাউত দাবি করেছেন, চুড়ান্ত সব কথা হয়ে গিয়েছে। আগামী ডিসেম্বরের প্রথম সপ্তাহে, মহারাষ্ট্রে সরকার গড়বে শিবসেনা–এনসিপি–কংগ্রেস জোট। আর মুখ্যমন্ত্রী হবেন শিবসেনা শিবির থেকেই। এই দাবির পর থেকে তেতে উঠেছে মহারাষ্ট্র। শিবসেনার কাছে অভিন্ন ন্যূনতম কর্মসূচি হিসেবে কী প্রস্তাব রাখা হবে বা মন্ত্রিত্ব বন্টন কীভাবে হবে তা নিয়ে আলোচন হবে আজকের সোনিয়া–শারদ বৈঠকে। কিন্তু তার আগে শিবসেনার পক্ষ থেকে এই দাবি করে কী বিরোধীদের উপর চাপ সৃষ্টি করল?‌

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *