New SBI ATM Rules Says OTP is Must for Money Withdrawal

SBI ATM Rules: এটিএম থেকে টাকা তুলতে লাগবে মোবাইল

কলকাতা

টাকা তুলতে ব্যবহার করতে হবে ওটিপি। আগামী ১লা জানুয়ারি থেকে এমন ব্যবস্থা চালু করতে চলেছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI ATM Rules)।

এটিএম থেকে টাকা তুলতে ব্যবহার করতে হবে ওটিপি। আগামী ১লা জানুয়ারি থেকে এমন ব্যবস্থা চালু করতে চলেছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI ATM Rules)। নতুন এই ব্যবস্থায় ১০ হাজারের বেশি টাকা তুলতে গেলেই গ্রাহকের রেজিস্ট্রার মোবাইল নম্বরে একটি ওটিপি যাবে। আর এই ওটিপি দিয়েই তুলতে হবে প্রয়োজনীয় টাকা। আপাতত রাত ৮টা থেকে সকাল ৮টা পর্যন্ত লেনদেনের ক্ষেত্রে এই ওটিপি-র সুবিধা পাওয়া যাবে। এটিএমের মাধ্যমে টাকা তোলা আরও সুরক্ষিত করতে এই পদক্ষেপ বলে জানিয়েছে রাষ্ট্রায়ত্ত এই ব্যাংক।

দেশের স্টেট ব্যাংকের তরফে একটি ট্যুইট করা হয়েছে। ট্যুইটে বলা হয়েছে, ‘এবার OTP ভিত্তিক নগদ তোলার ব্যবস্থা চালু হতে চলেছে। এই অতিরিক্ত রক্ষাকবচ গ্রাহকদের এটিএম থেকে অবৈধভাবে টাকা তুলে নেওয়ার ঘটনা থেকে সুরক্ষা দেবে। ২০২০ সালের ১লা জানুয়ারি থেকে দেশের সমস্ত SBI-এর ATM-এ এই নতুন সুরক্ষিত ব্যবস্থা চালু হবে।’ দেশজুড়ে বিভিন্ন জায়গায় ঘটে চলা এটিএম জালিয়াতির ঘটনার জন্যই দেশের বৃহত্তম ব্যাঙ্কের এই পদক্ষেপ।

নতুন বছর থেকে রাত আটটা থেকে সকাল আটটার মধ্যে দশ হাজারের বেশি টাকা তুলতে গেলেই রেজিস্টার্ড মোবাইল নম্বরে চার সংখ্যার ওটিপি যাবে। সঙ্গে সঙ্গেই সেটি ব্যবহার করতে হবে। কারণ কয়েক মুহূর্ত পরেই ওই ওটিপি বাতিল হয়ে যাবে। একটি লেনদেনের জন্যই আসবে ওটিপি। সেটিতেই শুধু ব্যবহার করা যাবে। ওই ওটিপি দ্বিতীয়বার কাজ করবে না। তবে, অন্য ব্যাঙ্কের এটিএম-এর ক্ষেত্রে প্রযোজ্য নয় এই ব্যবস্থা। এসবিআই–এর কোনও এটিএম কার্ড হোল্ডার যদি অন্য কোনও ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তোলেন, তাহলে সেইসব টাকা তোলার ক্ষেত্রে এই নিয়ম বাতিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *