Newly Elected Sri Lankan President Gotabaya Rajapaksa in India

Gotabaya Rajapaksa: ভারত সফরে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

কলকাতা

তিন দিনের সফরে ভারতে এসেছেন শ্রীলঙ্কার নব নির্বাচিত প্রেসিডেন্ট (Gotabaya Rajapaksa)। গতকাল শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে বসেন তিনি।

তিন দিনের সফরে ভারতে এসেছেন শ্রীলঙ্কার নব নির্বাচিত প্রেসিডেন্ট (Gotabaya Rajapaksa)। গতকাল শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে বসেন তিনি। সেই বৈঠকে শ্রীলঙ্কার তামিল সম্প্রদায়ের উদ্বেগ, দু’দেশের নিরাপত্তা সংক্রান্ত বোঝাপড়া, বাণিজ্য সম্পর্ক-সহ বিবিধ বিষয় সামনে আসে। মোদী জানান, শ্রীলঙ্কার উন্নয়নের পথে ভারতের সব রকম সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে। গত এপ্রিলে শ্রীলঙ্কায় একের পর এক বিস্ফোরণ প্রাণ হারান কমপক্ষে ২৫০ জন। মোদী জানান, ‘সন্ত্রাস মোকাবিলায় কী ভাবে দু’দেশের সহযোগিতা মজবুত করা যায়, তা নিয়ে প্রেসিডেন্ট রাজাপক্ষের সঙ্গে বিস্তারিত কথা হয়েছে। সন্ত্রাস রুখতে শ্রীলঙ্কার পুলিশ অফিসাররা ভারতের বিখ্যাত প্রতিষ্ঠানগুলিতে প্রশিক্ষণ নিচ্ছেন।’

শ্রীলংকার এই নবনির্বাচিত রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষ বলেছেন যে তাঁর দেশ ভারতের সাথে কাজ করবে এবং তিনি এমন কিছু করবেন না যা তার স্বার্থের ক্ষতি করবে। রাজাপাকস পরিবারের ক্রমবর্ধমান চীনা প্রবণতার কারণে, এই আশঙ্কা ছিল যে এই জয়টি সরাসরি ভারতকে প্রভাবিত করবে। তবে নবনির্বাচিত রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষ এই ভারত সফরের আগে বলেন যে তিনি চান শ্রীলঙ্কা একটি নিরপেক্ষ দেশ হোক এবং সমস্ত দেশের সাথে একত্রে কাজ করবে। কিন্তু ছ’বছর আগে এই রাজাপক্ষকেই ডেকে পাঠিয়েছিল সাউথ ব্লক। কড়াভাষায় সে দিন জানতে চাওয়া হয়েছিল, সে দেশের উপকূলে চিনা ডুবোজাহাজের কার্যকলাপ সম্পর্কে। তখন শ্রীলঙ্কার প্রতিরক্ষাসচিব ছিলেন গোতাবায়া।

উন্নয়নমূলক প্রকল্পে শ্রীলঙ্কাকে ৪৫ কোটি ডলার ঋণ দিতে সম্মত হয়েছে ভারত, তার মধ্যে ৫ কোটি ডলার সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ের খাতে দেওয়া হবে। চিনা ঘনিষ্ঠ রাজাপক্ষ পরিবারকে নিজেদের শিবিরে আনতেই এই বাড়তি সক্রিয়তা বলে মনে করছেন কূটনৈতিক পর্যবেক্ষকেরা। সে দেশের প্রেসিডেন্ট নির্বাচনের পরে তড়িঘড়ি কলম্বো পাঠানো হয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে। এর আগে যা কখনও করা হয়নি। রাজাপাকস বলেন, “আমরা ভারত ও চীন উভয়ের সাথেই নিবিড় সম্পর্ক চাই। ভারত আমাদের দাদা আর চীন আমাদের বন্ধু।” বর্তমান সরকার পুনরায় শ্রীলঙ্কাকে নিজের পক্ষে আনার উপর কাজ শুরু করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *