Number of metro rail and service time increased in Kolkata

মেট্রোরেল আজ থেকে বাড়ছে – চলবে আরও বেশি সময় ধরে

কলকাতা পশ্চিমবঙ্গ

মেট্রোরেল (Metro rail and service) আগের তুলনায় ১৪টি বাড়ছে। ১৯০ থেকে বেড়ে এই ট্রেনের সংখ্যা হচ্ছে ২০৪। শীতে মেট্রো সফরের …

নিজস্ব সংবাদদাতা: আজ সোমবার থেকে শহরের মেট্রোরেলের সংখ্যা ও সময়সীমা বাড়ছে। কলকাতার অন্যতম পরিবহনের মাধ্যম এই মেট্রোরেল। সংক্রমণের চাপে এই পরিষেবায় নিয়ন্ত্রণ আনা হয়। আজ থেকে সকাল ৮টার বদলে দুই প্রান্তিক স্টেশন থেকে দিনের প্রথম ট্রেন ছাড়বে সকাল ৭টায়। দিনের শেষ ট্রেন দুই প্রান্তিক স্টেশন থেকে রাত ৯টার বদলে সাড়ে ৯টায় ছাড়বে। একই সাথে মেট্রোরেল (Metro rail and service) আগের তুলনায় ১৪টি বাড়ছে। ১৯০ থেকে বেড়ে এই ট্রেনের সংখ্যা হচ্ছে ২০৪। শীতে মেট্রো সফরের চাহিদা আগের তুলনায় বাড়বে। এখন দিনের ব্যস্ত সময়ে সাত মিনিট অন্তর মেট্রোরেল চলবে।

Number of metro rail and service time increased in Kolkata
Number of metro rail and service time increased in Kolkata

আজ থেকে, সকাল ও সন্ধ্যার ব্যস্ত সময় বাদে বাকি সময়ের যাত্রীদের জন্য ই-পাসে ছাড় দেওয়ার ব্যবস্থা চালু হচ্ছে। যদিও এখন টোকেন ব্যবস্থা চালু হচ্ছে না। আপাতত সকলকে স্মার্ট কার্ড দিয়ে যাতায়াত করতে হবে। প্রতিদিন সকাল ৭ টা থেকে সকাল ৮ টা ৩০ মিনিট ও রাত ৮ টা রাত ১০ টা ৩০ মিনিট পর্যন্ত কোনও যাত্রীর ক্ষেত্রে এই ই-পাস লাগবে না। জানা যাচ্ছে, আগামীতে ধাপে ধাপে ই-পাস তুলে নেওয়া হতে পারে। দিনের কোনও সময়ই প্রবীণ, মহিলা ও ১৫ বছরের নীচে যাত্রীদের ই-পাস প্রয়োজন হবে না।

[ আরো পড়ুন ]  প্রধানমন্ত্রী মোদী বাংলায় আসছেন ২৪শে ডিসেম্বর

নিউ নর্মালে এই পরিষেবায় ১৯০টি ট্রেন চলছে। আজ সোম থেকে শনি এই ট্রেনের সংখ্যা বেড়ে হচ্ছে ২০৪। ফলে অতিরিক্ত ১৪টি ট্রেন চলবে। মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী ব্যানার্জি জানান, আগামী দিনে মেট্রো পরিষেবায় আরও বেশি যাত্রী–‌স্বাচ্ছন্দ্যের দিকটি দেখা হবে। করোনা সংক্রমণ ক্রমশ নিয়ন্ত্রণে আসতে শুরু করছে। ক্রমশ এই পরিষেবা স্বাভাবিক করা হচ্ছে। সেই কারণে ই-পাসে ছাড়ের সময় বাড়ানো হচ্ছে। সকাল ৯টা থেকে বেলা ১২টা ও বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত মেট্রোয় ই-পাসের চাহিদা বেশি থাকে। এর পাশে খুব সকালে ও রাত ৮টার পরে মেট্রোয় যাত্রীর সংখ্যা অনেকটা কম হচ্ছে।

[ আরো পড়ুন ] তৃণমূলে শুভেন্দু অধ্যায় এখন অতীত – দলবদলের হাতছানি !

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *