Organ Donation At SSKM Hospital By Medinipur Guy Swapan Hazra Saves 4 Lives

Organ Donation: SSKM-এ মেদিনীপুরের যুবকের অঙ্গদান

কলকাতা

আরও একবার অঙ্গদানের (Organ Donation) দৃশ্য দেখলো শহর কলকাতা। মৃত্যুর পরেও মানুষের মাঝে বেঁচে থাকার প্রচেষ্টা। পূর্ব মেদিনীপুরের বাসিন্দা …

আরও একবার অঙ্গদানের (Organ Donation) দৃশ্য দেখলো শহর কলকাতা। মৃত্যুর পরেও মানুষের মাঝে বেঁচে থাকার প্রচেষ্টা। পূর্ব মেদিনীপুরের বাসিন্দা স্বপন হাজরার হার্ট, কিডনি ও লিভারে প্রাণ ফিরে পাবেন মুমুর্ষ রোগীরা। ইতিমধ্যেই এসএসকেএম হাসপাতালে শেষ হয়েছে অস্ত্রোপচার। শুরু হয়েছে জটিল প্রতিস্থাপনের প্রক্রিয়া। ব্রেনডেথ হওয়া এক রোগীর হার্ট, লিভার ও দু’টি কিডনি দান করা হল পরিবারের তরফে। আরও চার জন মরণাপন্ন রোগী ফিরে পেলেন প্রাণ।

Organ Donation At SSKM Hospital By Medinipur Guy Swapan Hazra Saves 4 Lives
Organ Donation At SSKM Hospital By Medinipur Guy Swapan Hazra Saves 4 Lives

স্বপন হাজরা, গত বৃহস্পতিবার পথ দুর্ঘটনায় গুরুতর জখম হন তিনি। ৯ই জানুয়ারী বিকেলে দুই বন্ধুর সঙ্গে মোটরবাইকে করে যাচ্ছিলেন স্বপন। তিনি মাঝখানে বসেছিলেন। কারও মাথায় হেলমেট ছিল না। রাস্তা থেকে দ্রুত তাঁকে উদ্ধার করে নিয়ে আসা হয় কলকাতার এসএসকেএমে। আর তারপর সেখানেই শুরু হয় চিকিৎসা। কিন্তু প্রথমে চিকিৎসায় সারা দিয়েও দ্রুতই অবস্থার অবনতি হতে শুরু করে। এরপর শনিবার রাতে মৃত্যু হয় ওই যুবকের। মৃত্যুর খবর পাওয়ার পর, সমাজকল্যাণের কথা ভেবে পরিবারের সদস্যরা সিদ্ধান্ত নেন অঙ্গদানের। এগিয়ে আসে চিকিৎসা দপ্তর।

জানা যাচ্ছে, প্রথমে মৃতের হার্ট পাঠানো হয় ওই হাসপাতালেরই অন্য বিভাগে। এর প্রায় ৪০টি মিনিট পর স্বপনবাবুর কিডনি দুটিও পাঠানো হয় ওই হাসপাতালের অপর একটি বিভাগে। এরপর মৃতের লিভার গ্রিন করিডর করে মা উড়ালপুল দিয়ে পাঠানো হয় বাইপাসের ধারের একটি বেসরকারি হাসপাতালে। সেখানে চিকিৎসাধীন এক রোগীর শরীরে প্রতিস্থাপন করা হবে স্বপনবাবুর লিভার। পেশায় রাজমিস্ত্রি স্বপনই পরিবারের একমাত্র উপার্জনশীল ব্যক্তি। তাঁর বাড়িতে স্ত্রী, চার মেয়ে ও এক ছেলে রয়েছে। স্বপনের ব্রেনডেথের খবরে ভেঙে পড়ে গোটা পরিবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *