Over 3000 Prisoners Released on Payroll or Bail in West Bengal During Coronavirus Lockdown

Prisoners Released: রাজ্যে ৩০০০ বন্দি প্যারোলে মুক্তি

কলকাতা

বিভিন্ন জেলের তিন হাজারের বেশি বন্দিকে আপাতত মুক্তি (Prisoners Released) দেওয়ার উদ্যোগ চলছে। চলতি সপ্তাহেই সেই কাজ শুরু হতে পারে। করোনার …

করোনার আতঙ্ক পৌঁছে গেছে সংশোধনাগারে। দিন কয়েক আগে, কলকাতার দুটি সংশোধনাগারে ভয়ানক সমস্যা তৈরী হয়। ইট বৃষ্টির সাথে চলতে থাকে গুলি ও আগুন। আসলে জেলের চার দেওয়ালেও ভাইরাসের ভয় দানা বেঁধেছে। সমস্যা সমাধানে এগিয়ে এসেছে মহামান্য আদালত। রাজ্যের সংশোধনাগারগুলিতে বন্দির চাপ কমাতে সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের নির্দেশে নিযুক্ত কমিটি প্রথম দফায় তিন হাজারের বেশি বন্দিকে জামিনে ও প্যারোলে মুক্তির বিষয় সামনে আনে। বিভিন্ন জেলের তিন হাজারের বেশি বন্দিকে আপাতত মুক্তি (Prisoners Released) দেওয়ার উদ্যোগ চলছে। চলতি সপ্তাহেই সেই কাজ শুরু হতে পারে।

Alipore Central Correctional Home in Kolkata
Alipore Central Correctional Home in Kolkata

দেশের বিভিন্ন রাজ্যের সংশোধনাগারে বন্দিদের উপচে পড়া ভিড়ে উদ্বেগ প্রকাশ করে স্বতঃপ্রণোদিত মামলা করে সুপ্রিম কোর্ট। দেশের শীর্ষ আদালতের প্রধান বিচারপতির বেঞ্চ ২৩ তারিখ সব রাজ্যের জন্য আলাদা আলাদা হাই-পাওয়ার কমিটি গড়ে বন্দিদের দ্রুত মুক্তির ব্যাপারে সিদ্ধান্ত নিতে নির্দেশ দেয়। আপাতত ৩ মাসের জন্য কার্যকর থাকবে এই প্যারোল। শুধু মুক্তি দেওয়াই নয়, লকডাউনের মধ্যে গাড়ি করে বন্দিদের বাড়িতেও পৌঁছে দেবে জেল প্রশাসন।

লকডাউনের মধ্যে চার ঘণ্টা করে মিষ্টির দোকান খোলা যাবে – আরও জানতে ক্লিক করুন …

সোমবার রাজ্যের ৬০টি সংধোনাগার থেকে কম-বেশি ৩,০০০ জনকে মুক্তি দেওয়া হয়েছে। এর মধ্যে বিচারাধীন ও সাজাপ্রাপ্ত দু’ধরনের বন্দিরাই রয়েছেন। প্রায় ৩০০ জন বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে আলিপুর সংশোধনাগার থেকে। তবে পকসো, মহিলাদের যৌন হেনস্থা, রাজ্যের বিরুদ্ধে দাঙ্গাহাঙ্গামা, জাল নোট, শিশু অপহরণ, দুর্নীতি, মাদক পাচার (এ ক্ষেত্রে মাদকের পরিমাণ বিচার্য)— এই ধরনের অভিযোগে বা বাণিজ্যিক ও আর্থিক অভিযোগ এবং ‘গ্যাংস্টার’ আইনে অভিযোগে বন্দিরা অবশ্য মুক্তি পাবেন না। সংশোধনাগারে সোশ্যাল ডিসট্যান্সিং বলবৎ করা প্রায় অসম্ভব। সেই কারণেই বন্দিদের সংখ্যা কমিয়ে আনার চেষ্টা হচ্ছে।

করোনার মধ্যে পিকের ভোট প্রচার – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *