Oxford union invites CM Mamata Banerjee to speak at The Oxford Union Debate

মমতা ব্যানার্জীকে অক্সফোর্ডে বক্তব্য রাখার আমন্ত্রণ

কলকাতা পশ্চিমবঙ্গ

ওই সভায় অংশ নেওয়ার ইচ্ছাপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী (CM Mamata) । অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় বিশ্বের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয়। আজও বিশ্বের সেরা …

নিজস্ব সংবাদদাতা: বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুকুটে জমা হলো আর এক সম্মানের রত্ন। সেই ২০১৭সালের পর আর একবার লন্ডনের অক্সফোর্ড ইউনিয়ন থেকে বক্তব্য দেওয়ার ডাক পেলেন মুখ্যমন্ত্রী। জানা যাচ্ছে , ভার্চুয়াল ওই বক্তব্যের সভায় যোগ দেওয়ার জন্য আগেই তার কাছে চিঠি পৌঁছেছে। ওই সভায় অংশ নেওয়ার ইচ্ছাপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী (CM Mamata) । অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় বিশ্বের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয়।

আজও বিশ্বের সেরা জ্ঞানভান্ডারের আঁতুরঘর বলা হয় এই শিক্ষা প্রতিষ্ঠানটি। বিশ্বের সেরা সব অর্থনীতিবিদ, শিক্ষাবিদ, সমাজতত্ত্ববিদরা ভিড় জমান এখানে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে বড় ডিবেট সোশ্যাইটি এই অক্সফোর্ড ইউনিয়ন। জানা যাচ্ছে, প্রায় ২০০ বছরের বেশি পুরনো ঐতিহ্যবাহী এই সভা।

Oxford union invites CM Mamata Banerjee to speak at The Oxford Union Debate
Oxford union invites CM Mamata Banerjee to speak at The Oxford Union Debate

এর আগে এখানে বক্তব্য রেখেছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রোগান ও রিচার্ড নিক্সন, তিব্বতি ধর্মগুরু দলাই লামা, প্রাক্তন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে, মাদার টেরিজার মতো মহান ব্যক্তিত্বরা।

[ আরো পড়ুন ] করোনা নিয়ন্ত্রণে কলকাতায় ২৭ লক্ষের ‘বিশেষ গাড়ি’

রাজ্যের মুখ্যমন্ত্রীকে লেখা চিঠিতে অক্টফোর্ড ইউনিয়নের ডিবেটিং সোশ্যাইটির প্রেসিডেন্ট জানান, “আপনার সঙ্গে আলোচনার জন্য আমরা অত্যন্ত উৎসুক। এখন সকল আন্তর্জাতিক উড়ান বন্ধ। তাই আমাদের ঐতিহ্যবাহী ভাষণ পর্বের অনলাইন সম্প্রচারের ব্যবস্থা করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে আপনাকে আবার আমন্ত্রণ জানাতে চাই।” এই আলোচনায় যোগ দেওয়ার আমন্ত্রণ পেয়ে খুব খুশি মুখ্যমন্ত্রী।

[ আরো পড়ুন ] পশ্চিমবঙ্গে কোথায় কোথায় আবার লকডাউন, জেনে নিন

এর আগে ২০১৭ সালেও অক্সফোর্ড ইউনিয়ন থেকে বক্তব্য দেওয়ার ডাক পেয়েছিলেন মুখ্যমন্ত্রী। তারও আগে তিনি, ২০১০ সালে রেলমন্ত্রী থাকাকালীন কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে আমন্ত্রণ পান। যদিও সেই সময় তিনি সেই অনুষ্ঠানে যোগ দিতে পারেননি। ভাইরাসের জন্য অনলাইনে বসানো হচ্ছে বিতর্ক সভা। বক্তারা সবাই নিজের বাড়িতে, শহরে, রাজ্যে, দেশে বসে তাদের বক্তব্য তুলে ধরবেন। গোটা বিশ্ব শুনবে সেই গুরুত্বপূর্ণ কথা। আগামী সেপ্টেম্বর মাসে, মমতা বন্দ্যোপাধ্যায়ের কথা শুনবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় সহ গোটা বিশ্ব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *