Pakistan Suspends Delhi Lahore Bus Service

Delhi Lahore Bus Service: পরিষেবা বন্ধ করল পাকিস্তান

কলকাতা

বন্ধ করে দেওয়া হয় থর এক্সপ্রেসও। আর আজ বন্ধ করা হল ভারত ও পাকিস্তানের মধ্যে একমাত্র বাস পরিষেবাটি (Delhi Lahore Bus Service)। কী দাপট!

সিনেমা, সমঝোতা ও থর এক্সপ্রেস বন্ধ করার পর পাকিস্তান বন্ধ করলো দুই দেশের মধ্যে চলাচলকারী বাস পরিষেবা (Delhi Lahore Bus Service)। আকাশ পথও হয়তো আবার বন্ধ করতে পারেন ইমরান খান| তারপর হয়তো ভারতের জল-বাতাস নিতে চাইবেন না তিনি| গত বৃহস্পতিবার, প্রথমে সমঝোতা এক্সপ্রেস বন্ধ করার কথা ঘোষণা করে পাকিস্তান। গতকাল শুক্রবার, বন্ধ করে দেওয়া হয় দুই দেশের মধ্যে চলাচলকারী থর এক্সপ্রেসও। আর আজ বন্ধ করা হল ভারত ও পাকিস্তানের মধ্যে একমাত্র বাস পরিষেবাটি। কী দাপট!

পাক রেলমন্ত্রী শেখ রশিদ আহমেদ বলেন, “পাকিস্তানের খোকরাপার ও রাজস্থানের বারমেরের মুনাবাও-এর মধ্যে চলা সাপ্তাহিক ট্রেন থর এক্সপ্রেস বন্ধ করে দেওয়া হল। যতদিন আমি রেলমন্ত্রী রয়েছি, ততদিন পাকিস্তান ও ভারতের মধ্যে কোনও ট্রেন চলবে না। তার আগে ১৯৭৬ সাল থেকে লাহোর ও দিল্লির মধ্যে চলা সমঝোতা এক্সপ্রেস বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমরা।” আবার পাকিস্তানের যোগাযোগ ও ডাক পরিষেবা মন্ত্রী মুরাদ সইদ , দিল্লি-লাহোর বাস পরিষেবা বন্ধের কথা ঘোষণা করেছেন।

কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়ার পর ভারতের সঙ্গে সব রকমের বাণিজ্যিক ও সাংস্কৃতিক আদানপ্রদান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। সদা-ই-সরহদ নামের বাস পরিষেবা ১৯৯৯ সালের ১৯শে ফেব্রুয়ারী থেকে শুরু হয়। তত্‍কালীন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী নিজে প্রথম বাসে চড়ে লাহোরের বৈঠকে যোগ দিতে যান। ওয়াঘায় তাঁকে স্বাগত জানান তত্‍কালীন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। সেখানকার তথ্য ও সম্প্রচার মন্ত্রক জানিয়ে দিয়েছে, ভারতের কোনও ছবি বা থিয়েটার পাকিস্তানে দেখানো হবে না। ভারতীয় শিল্পীদের ভিসা দেওয়ার ক্ষেত্রেও অনেক কড়াকড়ি করা হবে বলে জানা যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *