Park Street Fire: রাতে পার্ক স্ট্রিটের বস্ত্র বিপণিতে আগুন

কলকাতা

পার্ক স্ট্রিটের একটি বস্ত্র বিপণিতে এই আগুন লাগে। গতকাল বুধবার রাতে ভয়াবহ অগ্নিকাণ্ডের (Park Street Fire) ঘটনা ঘটে রাত একটা নাগাদ।

শহরের কেন্দ্রবিন্দুতে আবার আগুন। পার্ক স্ট্রিটের একটি বস্ত্র বিপণিতে এই আগুন লাগে। গতকাল বুধবার রাতে ভয়াবহ অগ্নিকাণ্ডের (Park Street Fire) ঘটনা ঘটে রাত একটা নাগাদ। সেই ভয়াবহ আগুন লাগে ৪৮ নম্বর পার্ক স্ট্রিটের ওই বস্ত্র বিপণিতে। দমকলের সাতটি ইঞ্জিন নিয়ন্ত্রণে আনে সেই আগুন। জানা যাচ্ছে, এসি মেশিনের শর্ট সার্কিট থেকেই আগুন লেগেছে। ছ’‌তলা বহুতলের দ্বিতীয় তলায় অবস্থিত ওই বস্ত্র বিপণিতে আগুন দেখে স্থানীয় বাসিন্দারা আতঙ্কিত হয়ে পড়েন। দ্রুত গোটা এলাকা কালো ধোঁয়ায় ভরে যায়। প্রথমে কোলাপসিবল গেট ভেঙে ভেতরে ঢোকার চেষ্টা করেন দমকল কর্মীরা।

ভাঙা হয় দোকানের কাচ। আগুন ছড়িয়ে পড়ে দোতলায়। দোকানে প্রচুর দাহ্য পদার্থ থাকায় দ্রুত আগুন ছড়িয়ে যায়। আজ সকালের দিকে আগুন নিয়ন্ত্রণে এলেও কুলিং প্রসেস চলতে থাকে। দমকল সূত্রে জানা গেছে, ওই দোকানের নিজস্ব অগ্নি নির্বাপণ ব্যবস্থা সময়মতো ঠিক কাজ করেনি। প্রথমে দমকলের ২টি ইঞ্জিন এলেও আগুন ক্রমশঃ বাড়তে থাকায় আরও ৫টি ইঞ্জিন পরে আনা হয়। যদিও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতি স্মপূর্ণ স্বাভাবিক হয়ে ওঠে। কলকাতার পাশাপাশি উত্তর ২৪ পরগণার হাবড়াতেও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। বুধবার রাতে হাবড়ায় চারটি দোকানে আগুন লাগে। প্রথমে আগুন লাগে একটি টায়ারের দোকানে। সেখান থেকেই ছড়িয়ে পড়ে আগুন।

রাত একটা নাগাদ ৪৮ নম্বর পার্ক স্ট্রিটে আগুন লাগে। ছয়তলা বহুতলের দোতলায় রয়েছে একটি বস্ত্র বিপণি। শোরুমটি প্রায় তিন হাজার বর্গ ফুটের। জানা যাচ্ছে, পুরো শোরুমটি ক্ষতিগ্রস্ত হয়েছে। দমকলের ডিজি জানিয়েছেন, এখানকার আগুন পুরোপুরি নেভার পরেই তদন্ত শুরু করা হবে। তিনি আরও জানিয়েছেন, পার্কস্ট্রীটের ওই বহুতলে পর্যাপ্ত জলের ব্যবস্থা ছিল। সেই জল দিয়েই আগুন নেভানোের কাজ করা হয়েছে। আগুন নেভাতে ভিতরের কম্পার্টমেন্টগুলির অনেকগুলির দেওয়ার ভাঙা হয় বলে জানান তিনি। পাশের আবাসনগুলির উদ্বেগ কিছুটা কমেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *