PM Imran on Sikh Pilgrims Must Have Passports

PM Imran on Sikh Pilgrims: পাসপোর্ট বাধ্যতামূলক

কলকাতা

সম্পূর্ণ ভাবে ঘুরে গেলেন। এক অদৃশ্য চাপে, বাধ্যতামূলক ভাবে ইমরানের এই উল্টোপুরাণ (PM Imran on Sikh Pilgrims)।

সম্পূর্ণ ভাবে ঘুরে গেলেন। এক অদৃশ্য চাপে, বাধ্যতামূলক ভাবে ইমরানের এই উল্টোপুরাণ (PM Imran on Sikh Pilgrims)। প্রতিবেশী দেশের প্রতি তার করণীয়, তা ঠিক করে দেয় অন্য জনা। মসনদ হারানো বা প্রাণ খোয়ানোর ভয় থেকেই এই বিপরীতমুখী আচরণ। পাক সেনার মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর স্পষ্ট ভাষায় বলেছেন, করতারপুর করিডর ব্যবহার করার জন্য ভারতীয় তীর্থযাত্রীদের পাসপোর্ট থাকাটা বাধ্যতামূলক। আগে কি বলা হয়েছিল, তা ভুলে যাওয়ায় ঠিক।

গত ২৪শে অক্টোবর কর্তারপুর করিডোর নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। এর ফলে ভারতের শিখ ধর্মাবলম্বীরা নির্ধারিত প্রক্রিয়ায় পাকিস্তান সীমান্তে তাঁদের তীর্থস্থানে যেতে পারবেন। ইমরান খান তখন জানিয়েছিলেন, ‘ভারত থেকে যেসব শিখ তীর্থযাত্রী কর্তারপুরে আসবেন, তাঁদের জন্য আমি দুটি জিনিস তুলে নিচ্ছি। তাঁদের কোনো পাসপোর্টের প্রয়োজন হবে না, শুধু বৈধ পরিচয়পত্র থাকলেই চলবে। আর কর্তারপুরে আসার জন্য ১০ দিন আগে তাঁদের রেজিস্ট্রেশন করতে হবে না। এ ছাড়া কর্তারপুর করিডোর উদ্বোধনের দিন এবং গুরুজির ৫৫০তম জন্মদিনে করিডোর পার হতে কোনো ফি দিতে হবে না।’

৩৭০-এর চাপ এখনো ঠিক সইতে পারেন নি ইমরান খান। দেশ জুড়ে শুরু হয়েছে তার বিরুদ্ধে আন্দোলন। আগে ভালো মনে বলা হয়েছিল, ভারতের শিখ তীর্থযাত্রীরা ভিসা ছাড়াই পাকিস্তানের দরবার সাহিবে যেতে পারবেন। দৈনিক ৫,০০০ তীর্থযাত্রীর গুরুদ্বার দর্শনের অনুমতি রয়েছে। ভারতীয় তীর্থযাত্রীদের জন্য পর্যাপ্ত লঙ্গর ও প্রসাদের ব্যবস্থা করার আশ্বাস দিয়েছে পাকিস্তান। ১২ই নভেম্বর গুরু নানকের ৫৫০তম জন্মবার্ষিকী। তার আগে শনিবার, বিতর্কের এই করতারপুর করিডরের উদ্বোধন করবেন ইমরান খান। কেই কথা রাখে নি……..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *