PM Modi Announces $14 Million Assistance to Caribbean Community

Caribbean Community: মোদীর ১৫ কোটি ডলার ঋণদান

কলকাতা

এবার ক্যারিবিয়ান কমিউনিটির (Caribbean Community) সঙ্গে সাক্ষাতে তাদের ১ কোটি ৪০ লক্ষ ডলার দেওয়ার কথা ঘোষণা করলেন মোদী।

অনেক অঙ্ক কষে চলেন নরেন্দ্র মোদী। প্রতিবেশী দেশগুলোর একধিক চাপ সসময় থাকে দেশের উপর। তাই এবার মার্কিন সফরে গিয়ে একের পর এক বৈঠক করছেন নরেন্দ্র মোদী। ট্রাম্পের সঙ্গে বৈঠকের পাশাপাশি বিনিয়োগকারীদের সাথে একাধিক বৈঠক করেছেন তিনি। এবার ক্যারিবিয়ান কমিউনিটির (Caribbean Community) সঙ্গে সাক্ষাতে তাদের ১ কোটি ৪০ লক্ষ ডলার দেওয়ার কথা ঘোষণা করলেন তিনি। তাদের প্রয়োজনীয় সৌরশক্তি, পরিবেশ সংক্রান্ত বিভিন্ন চাহিদা এবং অপ্রচলিত অন্যান্য শক্তিক্ষেত্রগুলিকে মজবুত করার জন্য স্বল্প সুদে এই ঋণ দান করা হল বলে জানাচ্ছে ভারত। তারপর সেখানে ১৫ কোটি মার্কিন ডলার ঋণদানের কথাও ঘোষণা করেন তিনি।

আসলে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলভুক্ত রাষ্ট্রগুলির সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী। সেখানে এই ঋণের পাশাপাশি ওই রাষ্ট্রগুলির অসমাপ্ত প্রকল্পগুলি দ্রুত শেষ করার জন্য আর্থিক সাহায্যের ঘোষণা করেন তিনি। এই প্রথম রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশন চলাকালীন এই দেশগুলির বহুপাক্ষিক বৈঠক হল আমেরিকার নিউইয়র্কে। মোদী জানান, “প্রশান্ত মহাসাগরীয় দেশগুলি আমাদের ‘অ্যাক্ট ইস্ট’ নীতির সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত। ফলে তাদের সঙ্গে সহযোগিতা বাড়ানোর চেষ্টা করে চলেছি। এটা আমাদের ‘সবকা সাথ সবকা বিকাশ সবকা বিশ্বাস’ নীতির অঙ্গও বটে।” এই প্রথম রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশন চলাকালীন এই দেশগুলির বহুপাক্ষিক বৈঠক হল নিউইয়র্কে। বৈঠকে ছিলেন ফিজি, পাপুয়া নিউগিনি, টোঙ্গা-সহ বিভিন্ন দ্বীপরাষ্ট্রগুলির প্রতিনিধিরা। মোট ২০ টি দেশ রয়েছে এই কমিউনিটিতে।

মূলত চিনের প্রভাব ক্রমশ বাড়ছে বলেই বারবার লাল সঙ্কেত পাচ্ছে সাউথ ব্লক। আশঙ্কা, সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে তাদের কৌশলগত পরিকাঠামোও। সমুদ্র বাণিজ্যে চিনের একাধিপত্য খর্ব করতে ভারতের মুখাপেক্ষী সংলগ্ন অনেক দেশই। এ ব্যাপারে জাপানকেও পাশে পেয়েছে ভারত। নিউ ইয়র্কে ব্লুমবার্গ গ্লোবাল বিজনেস সামিটে তিনি বলেন, “যদি মনে করেন এমন বাজারে বিনিয়োগ করবেন, যার একটা মান আছে তাহলে ভারতে আসুন। যদি মনে করেন এমন বাজারে বিনিয়োগ করবেন, যেখানে সর্বাধুনিক জিনিসের মূল্য দেওয়া হয়, তাহলে ভারতে আসুন। যদি মনে করেন কোনও স্টার্ট আপে বিনিয়োগ করবেন, যার বড় মার্কেট আছে, তাহলে ভারতে আসুন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *