PM Modi Begins 3 Nation Visit Including France, UAE and Bahrain

PM Modi: যাচ্ছেন ফ্রান্স, সংযুক্ত আরব আমিরশাহি ও বাহরিন

কলকাতা

কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার করেছে কেন্দ্রীয় সরকার, তাই তিনটি দেশে তাঁর (PM Modi) সফর বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করছেন অনেকে।

দেশের চাপা অস্বস্তির মাঝে বিদেশে চললেন প্রধানমন্ত্রী (PM Modi)। আজ, বৃহস্পতিবার আবার বিদেশ সফরে রওনা দিলেন। তিঁনি যাচ্ছেন ফ্রান্স, সংযুক্ত আরব আমিরশাহি ও বাহরিন। কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার করেছে কেন্দ্রীয় সরকার, তাই তিনটি দেশে তাঁর সফর বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করছেন অনেকে। তাঁর প্রথম গন্তব্য হবে ফ্রান্স। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরেঁর সঙ্গে বৈঠকে বসবেন নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার সাড়ে ৫টা নাগাদ প্যারিসের চার্লস দে গউলে বিমানবন্দরে পৌঁছবে মোদী। রাতে মোদীকে নৈশভোজে আমন্ত্রণ জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট।

সেখানের ভারতীয়দের সঙ্গেও তিনি কথা বলবেন বলে জানা গিয়েছে৷ ১৯৫০ এবং ১৯৬০ সালে এয়ার ইন্ডিয়া বিমান দুর্ঘটনায় যাঁরা প্রাণ হারিয়েছিলেন তাঁদের স্মৃতির উদ্দেশ্যে মেমোরিয়াল করবেন ৷ আগামী ২৫-২৬শে অগস্ট মোদী G7 সামিটে অংশগ্রহণ করবেন৷ মোদী জানান, ভারত এবং ফ্রান্সের মধ্যে সম্পর্ক দৃঢ়৷ তাঁর বিশ্বাস, দুই দেশের মধ্যে এই সুসম্পর্ক আরও মজবুত হবে৷ ২৩-২৪ শে অগস্ট প্রধানমন্ত্রী সংযুক্ত আরব আমিরশাহীতে থাকবেন। তিনি আবু ধাবির যুবরাজ শেখ মহম্মদ বিন জায়েদ আল নাহইয়ানের সঙ্গে সাক্ষাৎ করবেন। সংযুক্ত আরব আমিরশাহি তাদের সর্ব‌োচ্চ নাগরিক সম্মান ‘অর্ডার অফ জায়েদ’ দিয়ে মোদী’কে স্বাগত জানাবেন।

কাশ্মীর থেকে ভারত ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার করায় আন্তর্জাতিক আদালতে দরবার করছে ইমরান খান। কিন্তু এখনও পর্যন্ত কোনো সাড়া পায়নি পাকিস্তান। আন্তর্জাতিক ন্যায় আদালতের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। সে কারণে মোদীর বিদেশ সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ। আগামী ২৪-২৫ শে অগস্ট মোদী, বাহরিনে থাকবেন৷ বাহরিনের রাজা শেখ হমদ বিন ইসা, অল খলিফা এবং অন্য নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন মোদী৷ বাহরিনে প্রধানমন্ত্রী কথা বলবেন সেখানকার রাজা শেখ খলিফা বিন সলমন আল খলিফা’র সাথে। এই সফরে তিঁনি, মানামায় একটি কৃষ্ণ মন্দির নতুন করে তৈরির সূচনা করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *