PM Modi will fly in Boeing 777 like US President Donald Trump

Boeing 777: ট্রাম্পের মতো বিমানে চড়বেন মোদি

কলকাতা

আগামী বছরে বিশেষ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী দু’টি বোয়িং ৭৭৭ (Boeing 777) বিমান ভারতে আসবে। প্রধানমন্ত্রী মোদির নিরাপত্তার জন্যই ওই বিমান দু’টি আনা হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতোই নিরাপত্তা পাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী বছরে বিশেষ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী দু’টি বোয়িং ৭৭৭ (Boeing 777) বিমান ভারতে আসবে। প্রধানমন্ত্রী মোদির নিরাপত্তার জন্যই ওই বিমান দু’টি আনা হচ্ছে। যদিও সেই বিমানে মোদি ছাড়াও ভারতের রাষ্ট্রপতি এবং উপরাষ্ট্রপতি চড়তে পারবেন। এই বিমানের বিষয়ে পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা করা হচ্ছে। বিমান দু’টি নাম হবে এয়ার ইন্ডিয়া ওয়ান। বিমান দু’টিতে থাকবে বিশেষ কনফিগারেশন। অফিস স্পেশ ছাড়া মিটিং রুমও থাকবে সেখানে। থাকবে বিশেষ যোগাযোগ ব্যবস্থাও।

আমেরিকার প্রতিরক্ষা দপ্তরের দাখিল করা তথ্য অনুযায়ী মার্কিন বিমান নির্মান সংস্থা বোয়িং তাদের ডালাসের কারখানায় ওই বিমানদুটি তৈরি করছে। এর প্রযুক্তি হস্তান্তরের জন্য ভারতীয় টাকায় প্রায় ১ হাজার ৩৩০ কোটির চুক্তি হয়েছে সংস্থাটির সঙ্গে। মার্কিন প্রেসিডেন্ট যেভাবে এয়ার ফোর্স ওয়ান ব্যবহার করেন ঠিক তেমনই এয়ার ইন্ডিয়া ওয়ান বিমানে থাকবে সেল্ফ প্রোটেকশন সুইট। এই এসপিএস সুরক্ষাব্যবস্থা অত্যন্ত উন্নত প্রতিরক্ষাব্যবস্থা। এই বিমানটির রক্ষণাবেক্ষণ ও তেল থেকে শুরু করে সমস্ত সুবিধার জন্য ঘণ্টাপ্রতি প্রায় এক কোটি ৪০ লক্ষ টাকা খরচ হবে।

এসপিএস প্রতিরক্ষাব্যবস্থার মাধ্যমে অনায়াসে প্রতিরোধ করা যাবে ক্ষেপণাস্ত্র আক্রমণ। শত্রুপক্ষের রাডারকে জ্যাম করারও বিশেষ ক্ষমতা থাকবে এই বিমানে। মিসাইলের গতিপথও বদল করে দেবে। বিমানের সতর্কতা এবং কাউন্টারমেজার সিস্টেমগুলোর জন্য পাইলটকে কোনো পদক্ষেপ নিতে হবে না।প্রধানমন্ত্রীর অফিসের মিনি সংস্করণ তৈরি করা যাবে বিমানের ভিতরেই। পৃথিবীর যে কোনও শহরের সঙ্গে যোগাযোগ করার সুবিধা যেমন রয়েছে তেমনি রয়েছে উড়ন্ত অবস্থায় বিমানে তেল ভরার প্রযুক্তিও। এর ফলে কোনও এয়ারপোর্টে না নেমেই গোটা বিশ্ব ঘুরে ফেলতে পারবে বিমানটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *