Prashant Kishor on TMC in West Bengal Assembly Election

Prashant Kishor on TMC: পশ্চিমবঙ্গে ৬০ আসনের ধাঁধা

কলকাতা

গোটা বাংলা জুড়ে তার (Prashant Kishor on TMC) প্রশিক্ষিত বাহিনী অনেক দিন ধরেই ভোটার অঙ্ক কষে গেছেন। লোকসভা নির্বাচনে বেশ অস্বস্তি এসেছে তৃণমূলের অন্দরে।

একেবারেই পেশাদারি মেজাজে তিনি কাজ চালিয়ে গেছেন। গোটা বাংলা জুড়ে তার (Prashant Kishor on TMC) প্রশিক্ষিত বাহিনী অনেক দিন ধরেই ভোটার অঙ্ক কষে গেছেন। লোকসভা নির্বাচনে বেশ অস্বস্তি এসেছে তৃণমূলের অন্দরে। আসা-যাওয়ার উৎসব ছিল নানা জায়গাতে। সামনেই অতি চাপের বিধানসভা নির্বাচন। পদ্মফুলের দাপট বেশ ঢুকেছে এই তৃণমূলের রাজ্যে। সাবধান হয়েই দলের সুপ্রিমো এনেছেন প্রশান্ত কিশোরকে। চুলচেরা ভাবে দলের সমস্যাকে খুঁজে দিতেই তার নিদান। তিনি জানাচ্ছেন, পশ্চিমবঙ্গ রাজ্যে আগামী বিধানসভা নির্বাচনে তৃণমূল জিতবে কি না, তা নির্ভর করছে ৬০ আসনের ওপর।

প্রতিটি আসন ধরেই এই বিশ্লেষণ। বিজেপি দারুন কিছু করতে এবার মুখিয়ে যাচ্ছে। আর এই আসনগুলো নিজেদের দিকে ফেরাতে পারলেই তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ‘হ্যাটট্রিক’ করবেন। ‘ভোটগুরু’, ভারতের ভোট বিশেষজ্ঞ প্রশান্ত কিশোর এই কথা স্পষ্ট ভাবে জানিয়েছেন। ভারতের একাধিক রাজ্যে বিভিন্ন দলকে ক্ষমতায় আনতে ভূমিকা রাখা প্রশান্ত কিশোর এবার তৃণমূলের হয়ে কাজ করছেন। গত লোকসভা নির্বাচনে হাতছাড়া তফসিলি জাতি ও জনজাতি ভোট ফেরাতে পারলে ২০২১ সালে তৃণমূলের ২০০ আসন নিশ্চিত হতে পারে বলে দলীয় নেতৃত্বকে জানিয়েছেন তিনি।

চেয়ারের জন্য দলের ভিতরেই ঝামেলা আছে। এবার রাজ্য বিধানসভার নির্বাচন ২০২১ সালের এপ্রিল-মে মাসে অনুষ্ঠিত হওয়ার কথা। এই গুরুত্বপূর্ণ নির্বাচনকে সামনে রেখে মাঠে নেমে পড়েছে পশ্চিমবঙ্গের দুই শক্তিশালী দল তৃণমূল ও বিজেপি। বিজেপি এবার লোকসভা নির্বাচনে রাজ্যের ৪২টি আসনের মধ্যে ১৮টি আসন জিতে আগামীর রাজ্য বিধানসভা নির্বাচনে জিততে মরিয়া। গোটা রাজ্যে তফসিলি জাতি ও জনজাতিদের ভোটের হিসেব ধরলে বিজেপি তৃণমূলের চেয়ে প্রায় ৮% বেশি পেয়েছে। বিজেপি যে সব আসন জিতেছে, তার বেশির ভাগ তফসিলি জাতি ও জনজাতিদের জন্য সংরক্ষিত। বিধানসভা ভোটের হিসেবে তফসিলি জাতি ও জনজাতিদের জন্য সংরক্ষিত ৮৪ টি আসনের ৫৮টি তৃণমূলের দখলে। এই আসনগুলোকেই সামলাতে হবে তৃণমূলকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *