Primary Teacher Salary Increment in Bengal

প্রাথমিক শিক্ষকদের বেতন বৃদ্ধির ঘোষণা, গ্রেড পে ৩৬০০ টাকা করার প্রস্তাব

কলকাতা

একথা আগেই জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী। নজরুল মঞ্চে সেইমতো প্রাথমিক শিক্ষকদের বেতনবৃদ্ধির কথা ঘোষণা করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

অবস্থা বুঝে ব্যবস্থা| আজ প্রাথমিক শিক্ষকদের (Primary Teachers) অনশনের মধ্যেই আংশিক দাবি মেনে নিল রাজ্য। রাজ্যের আর্থিক পরিস্থিতির উপর নজর রেখে যতদূর করা সম্ভব করা হবে, একথা আগেই জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী। নজরুল মঞ্চে সেইমতো প্রাথমিক শিক্ষকদের বেতনবৃদ্ধির কথা ঘোষণা করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। শিক্ষামন্ত্রী তাদের গ্রেড-পে ৩২০০-৩৬০০ করার কথা ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী।

Primary Teacher Salary Increment in Bengal
Primary Teacher Salary Increment in Bengal

বর্তমানে রাজ্যের প্রাথমিক শিক্ষক-শিক্ষিকাদের বেতন কাঠামো ৫,৪০০-২৫,২০০। আর গ্রেড পে-২,৩০০/২,৬০০। দেশের অন্যান্য রাজ্যের তুলনায় অনেকটাই কম। এই বেতন বৈষম্য সরাতে প্রাথমিক শিক্ষকরা অনশনে বসেছেন। ইতিমধ্যেই অর্থ দফতরকে চিঠি পাঠিয়েছেন তিনি। সাথে পাঠানো হয়েছে ফাইলও। তৃণমূলের প্রাথমিক শিক্ষক সংগঠনের সভায় জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। শিক্ষকদের অনশন তুলে নিয়ে আবার কাজে যোগ দিতে বলেন তিনি।

তবে নতুন বেতনক্রম কীভাবে চালু হবে, বা কবে থেকে চালু হবে তা নির্ধারণের জন্য একটি কমিটি গড়ে দিয়েছেন শিক্ষামন্ত্রী। এই কমিটিই আগামী নির্দেশিকা ঠিক করবে। তারপরই ঠিক হবে চূড়ান্ত হবে প্রাথনিক শিক্ষকদের বেতনক্রম। পার্থ চট্টোপাধ্যায় বলেন, “মুখ্যমন্ত্রী নিজে এ বিষয়ে উদ্যোগ নিয়েছেন। অর্থ দপ্তরের সঙ্গে কথা বলে দেখা হচ্ছে, কোথা থেকে টাকা আসবে তা ভেবে দেখা হচ্ছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *