QS University Ranking in India 2019

University Ranking: দেশের সেরা কলকাতা ও যাদবপুর

কলকাতা

কিউএস ইন্ডিয়া ​র‌্যাঙ্কিংস ২০২০ -অনুযায়ী দেশের সেরার তকমা পেল কলকাতা বিশ্ববিদ্যালয় এবং যাদবপুর বিশ্ববিদ্যালয় (University Ranking)।

শিক্ষাক্ষেত্রে একসময় গোটা দেশকে পথ দেখাতো কলকাতা। সময়ের সাথে সেই সুদিন আজ অনেকটাই বিবর্ণ। তবু যুগের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে রাজ্যের সকল শিক্ষা প্রতিষ্ঠান। আর তার ফসল ফললো এবার। রাজ্যের এক সম্মান প্রাপ্তি হলো শিক্ষায়। কিউএস ইন্ডিয়া ​র‌্যাঙ্কিংস ২০২০ -অনুযায়ী দেশের সেরার তকমা পেল কলকাতা বিশ্ববিদ্যালয় এবং যাদবপুর বিশ্ববিদ্যালয় (University Ranking)। সেরার তালিকার প্রথমে অর্থাৎ ১ নম্বরে আছে কলকাতা বিশ্ববিদ্যালয়। আর দ্বিতীয় সেরায় আছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। এর আগে প্রকাশিত তালিকা অনুযায়ী কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্থান ছিল ১১ নম্বরে এবং যাদবপুর বিশ্ববিদ্যালয় ছিল ১২ নম্বরে।

যদিও শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে সামনে আছে আইআইটি-গুলি৷ প্রথম দশের সাতটিই আছে আইআইটি৷ এদের মধ্যে শীর্ষে রয়েছে আইআইটি বম্বে, তারপরেই স্থান পেয়েছে ইন্ডিয়ান ইন্সস্টিটিউট অফ সায়েন্স, আর আইআইটি দিল্লি আছে তৃতীয় স্থানে৷ এই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী জানান, “কিউএস ইন্ডিয়া ​র‌্যাঙ্কিং ২০২০-তে সরকারি সমস্ত বিশ্ববিদ্যালয়ের মধ্যে কলকাতা বিশ্ববিদ্যালয় এবং যাদবপুর বিশ্ববিদ্যালয় যথাক্রমে প্রথম এবং দ্বিতীয় স্থানাধীকার করেছে। আমি এই খবর ভাগ করে নিতে পেরে খুবই খুশি। সকলকে আমার আমার আন্তরিক অভিনন্দন এবং শুভ কামনা।”

কিউএস ইন্ডিয়া ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে ৮টি বিষয়কে গুরুত্ব দেওয়া হয়েছে৷ সেগুলি হল, শিক্ষা সুনাম, ভালো মানের শিক্ষক, শিক্ষক-ছাত্র রেশিয়ো, কতজন পিএইচডি করছেন, আন্তর্জাতিক ফ্যাকাল্টি, আন্তর্জাতিক পড়ুয়া ইত্যাদি৷ শিক্ষাক্ষেত্রে চিরকালই নিজেদের মান ধরে রাখতে সক্ষম হয়েছে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলি। কলকাতা বিশ্ববিদ্যালয় এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মুকুটে এই নয়া পালক তারই প্রমাণ। বানিজ্য, বিজ্ঞান এবং কলা বিভাগসহ প্রত্যেকটি বিষয়েই পড়াশোনায় শুরু থেকেই রাজ্যের মুখ রক্ষা করেছে এই দুই বিশ্ববিদ্যালয়।রাজনীতির কালিমা শিক্ষাপ্রতিষ্ঠানকে কখনোই স্পর্শ করতে পারবে না। তিলোত্তমা মাথা উঁচু করেই থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *