Rajya Sabha Election 2020 Postponed due to Coronavirus Lockdown in India

Rajya Sabha Election 2020: স্থগিত রাজ্যসভা নির্বাচন

কলকাতা

প্রধানমন্ত্রী ২১দিনের লকডাউন ঘোষণা করেছেন। সংসদের উচ্চকক্ষ তথা রাজ্যসভার ভোটও (Rajya Sabha Election 2020) পিছিয়ে দিল নির্বাচন কমিশন। আপাতত …

করোনার গ্রাস থেকে দেশকে বাঁচাতে মরিয়া সরকার। গোটা বিশ্বের সাথে ভারতেও সংক্রমণ ও মৃত্যুর মিছিল অব্যাহত। প্রধানমন্ত্রী ২১দিনের লকডাউন ঘোষণা করেছেন। সংসদের উচ্চকক্ষ তথা রাজ্যসভার ভোটও (Rajya Sabha Election 2020) পিছিয়ে দিল নির্বাচন কমিশন। আপাতত স্থগিত রাখা হল ২৬শে মার্চের নির্ধারিত রাজ্যসভা নির্বাচন। জানা গেছে, ৩১শে মার্চের পর নির্বাচন কমিশন পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেবে। মোট ১৮ টি আসনের জন্যে ওই ভোটগ্রহণ হওয়ার কথা ছিল আগামী বৃহস্পতিবার। কিন্তু বর্তমানে দেশে লকডাউন চলছে। ফলে ওই ভোটগ্রহণের দিন পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Rajya Sabha Election 2020 Postponed due to Coronavirus Lockdown in India
Rajya Sabha Election 2020 Postponed due to Coronavirus Lockdown in India #PC-TOI

দেশের ১৭ টি রাজ্যের মোট ৫৫ টি আসনের জন্য ভোট হওয়ার কথা থাকলেও আপাতত স্থগিত করে নিলো নির্বাচন কমিশন। পরিস্থিতি পুনর্বিবেচনা করে পরবর্তীতে নতুন তারিখ জানিয়ে দেওয়া হবে বলেও জানান হয়েছে। নির্বাচন কমিশনের বক্তব্য, করোনা ঠেকাতে যে কোনও ধরনের জমায়েতের উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। এই পরিস্থিতিতে ভোট হওয়া মানে বিপদ ডেকে আনা। ৫৫টি রাজ্যসভার আসন ফাঁকা হয়েছে। ইতিমধ্যেই ৩৭ জন বিনা লড়াইয়ে জিতে গিয়েছেন। ভোট হওয়ার কথা ছিল ১৮টি আসনে। এরমধ্যে আছে গুজরাট, কর্ণাটকের মতো করোনা কবলিত রাজ্য।

গোটা দেশে ২১ দিনের লকডাউন – আরও জানতে ক্লিক করুন …

কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নেয় ৩০টি রাজ্যে পূর্ণ লকডাউনের। দেশের মোট ৫৪৮টি জেলা পড়ছে লকডাউনের আওতায়। কলকাতায় এক করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে সোমবার। নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, “জনস্বাস্থ্য ক্ষেত্রে জরুরি অবস্থা জনিত অপ্রত্যাশিত পরিস্থিতির জেরে এই সময় যে কোনও বড় জমায়েতের সম্ভাবনা এড়ানো প্রয়োজন, না হলে স্বাস্থ্য ক্ষেত্রে সম্ভাব্য ঝুঁকি থেকে যায়। দেশের সাম্প্রতিক অপ্রত্যাশিত পরিস্থিতিতে এই ধরণের নির্বাচন করার জন্যে উপযুক্ত সময় এটি নয়।” পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর নির্বাচনের কথা ভাবা যাবে।

আর্থিক প্যাকেজের দাবি মুখ্যমন্ত্রীর – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *