Rapid antigen test begins in Chetla of Kolkata

কলকাতাতে চেতলায় শুরু প্রথম Rapid Antigen Test

কলকাতা পশ্চিমবঙ্গ

আজ কলকাতায় শুরু হল র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট (Rapid antigen test)। কলকাতা পুরসভার ৮২ নম্বর ওয়ার্ডের চেতলায় ৫০ জনের রিপোর্ট সংগ্রহ করা …

নিজস্ব সংবাদদাতা: কলকাতাতে ভাইরাস সংক্রমণের মাত্রা খুব বেড়েছে। সুস্থতার সংখ্যা থাকলেও উদ্বেগ থেকেই যাচ্ছে। সেই কারণেই পরীক্ষার মাত্রা বাড়াতে চাইছে স্বাস্থ্য দপ্তর। আজ কলকাতায় শুরু হল র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট (Rapid antigen test)। কলকাতা পুরসভার ৮২ নম্বর ওয়ার্ডের চেতলায় ৫০ জনের রিপোর্ট সংগ্রহ করা হয়। ৩০ থেকে ৪০ মিনিটের মধ্যেই এর সঠিক ফল জানা যায়। চেতলায় প্রথম যে ৫০ জনের রিপোর্ট সংগ্রহ করা হয়, তার মধ্যে ১০ জনের রিপোর্ট পজিটিভ এসেছে।

Rapid antigen test begins in Chetla of Kolkata
Rapid antigen test begins in Chetla of Kolkata

তবে নমুনা পরীক্ষার পাশাপাশি অক্সিমিটারের মাধ্যমে বাসিন্দাদের অক্সিজেন ও পালস রেট জানা হচ্ছে ৷ উপস্থিত ছিলেন কলকাতা পুরসভার প্রশাসকমন্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিম ৷ খুব সম্প্রতি মুখ্যমন্ত্রী ঘোষণা করেন বাংলায় র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করা হবে। কলকাতা পুরসভা উদ্যোগ নিয়ে আজ থেকে কলকাতায় শুরু করেছে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট। তবে দিল্লি সহ একাধিক রাজ্যে শুরু হয়েছে এই দ্রুতগতির টেস্ট অভিযান পর্ব।

[ আরো পড়ুন ] পরলোকে সোমেন মিত্র – কংগ্রেসের ঘরে শূন্যতা

কলকাতা পুরসভা সূত্রে জানা যাচ্ছে, শহরে প্রতিদিন ৮০০ থেকে ১০০০ জনের এই পরীক্ষা করানো হবে। প্রতিটি বরোতেই এই টেস্ট করা হবে। বিশেষত জনবহুল এলাকা, বাজার, শপিংমল, বাসস্ট্যান্ড গুলিতে এই র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করা হবে। এই ধরণের টেস্টের ক্ষেত্রে একসঙ্গে দশজনের পরীক্ষা করা যায়। পরীক্ষার ফলও জানা যায় মাত্র ৪০ মিনিটের মধ্যে। প্রত্যেক বরোতে ৪০০ জনের নমুনা পরীক্ষা করা সম্ভব। এইভাবে ১৬টি বরোতে একদিনে ৬৪০০ জনের নমুনা পরীক্ষা করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *