registration-cams-for-the-list-of-refugees-in-up

Refugees in UP: শরনার্থীদের নাম তুলতে শিবির খুলছে

কলকাতা

গোটা রাজ্যের সার্বিক পরিস্থিতি অনেকটাই খারাপ। আর তাই সেরাজ্যে উদ্বাস্তুদের (Refugees in UP) নাম তোলার শিবির খুলছে বিজেপি।

মানুষকে কাছে টানতে মরিয়া গেরুয়া শিবির। দেশে তাদের বিরোধিতার ঝড় উঠেছে। নাগরিকত্ব সংশোধনী আইনের জেরে জেরবার গোটা দেশ। প্রথমে নাগরিকত্ব সংশোধনী আইন যখন পাশ হয় ঠিক তারপর থেকেই অসম থেকে শুরু করে উত্তর পূর্বের সমস্ত রাজ্য এবং পশ্চিমবঙ্গে অশান্তির আঁচ ছড়িয়েছিল। তারপর তো আঁচ পড়েছে উত্তরপ্রদেশে। নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে রাজ্য জুড়ে চলছে বিক্ষোভ। বিক্ষোভের জেরে এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ১৩। গোটা রাজ্যের সার্বিক পরিস্থিতি অনেকটাই খারাপ। আর তাই সেরাজ্যে উদ্বাস্তুদের (Refugees in UP) নাম তোলার শিবির খুলছে বিজেপি।

রাজ্য বিজেপি প্রধান স্বতন্ত্রদেব সিং জানান , নাগরিকত্ব আইন নিয়ে কুত্সা রটাচ্ছে বিরোধীরা। তারাই রাজ্যে গন্ডগোল পাকাচ্ছে। এর বিরুদ্ধে আগামী ২৫শে ডিসেম্বর থেকে রাজ্যে প্রচার শুরু করবে বিজেপি। এই প্রচার চলবে ২৫শে জানুয়ারি পর্যন্ত। সেই কারণেই প্রত্যেক ঘরে ঘরে গিয়ে নাগরিকত্ব আইন নিয়ে মানুষের ভুল ধারনা দূর করার চেষ্টা করবেন দলের কর্মীরা। তিনি আরও জানান, আরও বলেন, পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানের অত্যাচারিত মানুষদের আশ্রয় দেওয়ার জন্যই নাগরিকত্ব আইন আনা হয়েছে। সেইসব উদ্বাস্তুরা যাঁরা ভারতের নাগরিক হতে চান তাদের নাম নথিভুক্ত করতে শিবির খোলা হবে।

তবে এই আইনের জন্য কখনই ভারতীয় মুসলিমদের ওপরে প্রভাব পড়বে না। এবার ভারতীয় মুসলিমদের জন্য অভয়বাণী দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গতকাল রবিবার রামলীলা ময়দান থেকে আরও একবার স্বমহিমায় নিজের বক্তব্য পেশ করে ভারতীয় মুসলিমদের জন্য আশ্বাস পানি দিলেন মোদী। সরাসরি জানালেন নাগরিকত্ব আইন কোনও ভারতীয় মুসলিমদের জন্য বানানো হয়নি। এদিকে আজ কলকাতায় নাগরিকত্ব আইন নিয়ে বিরোধী দলগুলি যে প্রচার চালাচ্ছে তার সামনে আনতে একটি শ্বেতপত্র প্রকাশ করা হবে। সেখানে দেখানো হবে কীভাবে নেহরু-লিয়াকত চুক্তির পরিপন্থী কাজ করছে পাকিস্তান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *