Rest of HS Exam 2020 will be Held on June in West Bengal

HS Exam 2020: জুন মাসে উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষা

কলকাতা

বাকি থাকা উচ্চমাধ্যমিকের পরীক্ষাগুলি (HS Exam 2020) আগামী জুন মাসে নেওয়া হবে বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে একাদশ …

আগামী ৩রা মে লকডাউন শেষ হচ্ছে। করোনার পরিস্থিতি অনুযায়ী পরবর্তী পদক্ষেপ স্থির হবে। এদিকে বাকি থাকা উচ্চমাধ্যমিকের পরীক্ষাগুলি (HS Exam 2020) আগামী জুন মাসে নেওয়া হবে বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে একাদশ শ্রেণির পড়ুয়াদেরও পাস করিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানালেন। রাজ্যের শিক্ষা দফতর আগেই সিদ্ধান্ত নিয়েছিল প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত যে যেখানে রয়েছে, তার পরের ক্লাসে তারা উত্তীর্ণ হবে। কাউকে আটকানো হবে না। করোনার প্রকোপ কমলে কলেজ-বিশ্ববিদ্যালয়ের কেবলমাত্র ফাইনাল ইয়ারের পরীক্ষা হবে।

রাজ্যে ৭ হাজার মামলা ও ১৬ হাজার গ্রেপ্তার – আরও জানতে ক্লিক করুন …

এই বছর উচ্চমাধ্যমিকের তিনটি পরীক্ষা বাকি রয়েছে। অন্যদিকে করোনা সতর্কতায় আগামী ১০ই জুন পর্যন্ত বন্ধ থাকবে রাজ্যের সমস্ত স্কুল-কলেজ। এই নির্দেশিকায় আগেই দিয়েছিল সরকার। আজ মাননীয়া মুখ্যমন্ত্রী জানান, ”মাধ্যমিকের পরীক্ষা হয়ে গিয়েছে। খাতা দেখা চলছে। ফল প্রকাশ করা হবে। উচ্চমাধ্যমিকের বাকি তিন পরীক্ষা জুন মাসে করা হবে। একাদশ শ্রেণির পড়ুয়াদের আমরা পাশ করিয়ে দিচ্ছি। কলেজে একটা করে সেমেস্টার এগিয়ে যাবে। শুধুমাত্র ফাইনাল সেমেস্টারের পরীক্ষা হবে।”

প্যারা মিলিটারি ফোর্স নামানোর পক্ষে সওয়াল করেছেন রাজ্যপাল – আরও জানতে ক্লিক করুন …

মারণ করোনার জন্য চলতি বছর মাঝপথেই স্থগিত হয়ে যায় উচ্চমাধ্যমিক পরীক্ষা ৷ একাদশ শ্রেণি এবং উচ্চমাধ্যমিকের পরীক্ষা দু’ক্ষেত্রেই মূলত ২৩, ২৫ এবং ২৭শে মার্চ এই তিনদিনের পরীক্ষা স্থগিত করে দেওয়া হয়। এবছর একাদশ শ্রেণির পড়ুয়াদের পাস করিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছ। অর্থাৎ একাদশ শ্রেণির পড়াুয়ারা পরীক্ষা ছাড়াই সরাসরি দ্বাদশ শ্রেণিতে পড়াশোনার সুযোগ পেয়ে যাবেন। প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত উত্তীর্ণ হওয়ার বিষয়টি আগামী বছরের জন্য বলবৎ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *