SC on CAA Constitutional Validity Verdict

SC on CAA: নয়া নাগরিকত্ব আইনের শুনানি ২২শে জানুয়ারি

কলকাতা

দেশের সুপ্রিম কোর্ট, নয়া নাগরিকত্ব আইন (SC on CAA) প্রয়োগের স্থাগিতাদেশের আবেদন খারিজ করে দিল। নাগরিকত্ব আইনের বিরোধিতায় …

দেশের সুপ্রিম কোর্ট, নয়া নাগরিকত্ব আইন (SC on CAA) প্রয়োগের স্থাগিতাদেশের আবেদন খারিজ করে দিল। নাগরিকত্ব আইনের বিরোধিতায় দায়ের করা ৬০ পিটিশনের প্রেক্ষিতে কেন্দ্রীয় সরকারকে নোটিশ পাঠাল সুপ্রিম কোর্ট। জানুয়ারির দ্বিতীয় সপ্তাহের মধ্যে জবাব দিতে নির্দেশ দেওয়া হয়েছে সরকারকে। এই মামলার পরবর্তী শুনানি আগামী বছরের ২২শে জানুয়ারী। নয়া নাগরিকত্ব আইনের বৈধতা চ্যালেঞ্জ করে ৫৯ টি মামলা হয় সুপ্রিম কোর্টে। আজ তার শুনানি ছিল। সিএএ- সাংবিধানিক বৈধতার যাচাইয়ের পাশাপাশি বিচার চলাকালনী আইন কার্যকর যাতে না করা হয় এ নিয়ে আবেদন জানান মামলাকারীরা। আজ সিএএ স্থগিতাদেশের আবেদন খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট।

প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বে শীর্ষ আদালতের তিন সদস্যের বেঞ্চ নতুন আইনের উপর কোনও স্থগিতাদেশ দেয়নি। আজ বুধবার সেই বেঞ্চ বলেছে, ‘‘সংশোধিত নাগরিকত্ব আইনের উপর স্থগিতাদেশ জারি করা যায় কি না, তা খতিয়ে দেখতে হবে।’’সংশ‌োধিত নাগরিকত্ব আইন নিয়ে দেশজুড়ে সমালোচনা, বিক্ষোভ, প্রতিবাদ তুঙ্গে ওঠার প্রেক্ষিতে ওই আইনের উপর স্থগিতাদেশ জারির একের পর এক আর্জি জমা পড়ে সুপ্রিম কোর্টে। সেই সব আর্জির কোনওটি কোনও ব্যক্তির। কোনওটি কোনও রাজনৈতিক দলের। নতুন আইনের উপর স্থগিতাদেশের আর্জি জানিয়েছে ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ, অসমে বিজেপি জোট সরকারের শরিক দল অসম গণ পরিষদ (অগপ) এবং ডিএমকে।

প্রধান বিচারপতি এসএ বোবদের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চে মামলাগুলির শুনানি হয়। বেঞ্চের অন্য সদস্যরা হলেন বিচারপতি বিআর গাভাই ও বিচারপতি সূর্য কান্ত। পিটিশনগুলিতে বলা হয়েছে, সংবিধান অনুযায়ী নাগরিকত্বে অনুমোদন পাওয়ার ভিত্তি কখনওই ধর্ম হতে পারে না। আবেদনকারীদের দাবি, সংশোধিত নাগরিকত্ব আইন সংবিধানের মূল ভিত্তির বিরোধী কারণ এই নয়া আইনে বেআইনি শরণার্থীদেরও ধর্মের ভিত্তিতে নাগরিক হিসেবে মেনে নেওয়া হচ্ছে। এতে লঙ্ঘন করা হচ্ছে সংবিধানের মৌলিক অধিকার। পিটিশনারদের পক্ষের আইনজীবী রাজীব ধাওয়ান জানান, আইন এখনও বাস্তব রূপ পায়নি। নিয়মকানুনও এখনও জারি হয়নি। কাজেই আপাতত এই আইন স্থগিত করা হোক। অপেক্ষা আগামী মাসের ২২ তারিখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *