Security of Modi Needs 1 Crore 62 Lacs Per Day

Security of Modi: নিরাপত্তার খরচ প্রতিদিন ১.৬২ কোটি

কলকাতা

ভারতের প্রধানমন্ত্রী মোদির জন্য প্রতিদিন এসপিজি নিরাপত্তায় (Security of Modi) খরচ হয় এক কোটি ৬২ লক্ষ টাকা। হিসাব করলে দেখা যাবে, প্রতি ঘন্টায় …

তিনি দেশের প্রধানমন্ত্রী। নিরাপত্তায় যে তাঁকে মুড়ে রাখতেই হবে! দেশের চৌকিদারের নিরাপত্তা রক্ষা করতেই দেশের ভাঁড়ার শূন্য হওয়ার জোগাড়। ভারতের প্রধানমন্ত্রী মোদির জন্য প্রতিদিন এসপিজি নিরাপত্তায় (Security of Modi) খরচ হয় এক কোটি ৬২ লক্ষ টাকা। হিসাব করলে দেখা যাবে, প্রতি ঘন্টায় খরচ হয় ৬.‌৭৫ লক্ষ টাকা। আর মিনিটের হিসাবে ১১ হাজার ২৬৩ টাকা। দেশের অর্থনীতিতে যত মন্দাই থাকুক মোদির নিরাপত্তায় অবহেলা করার উপায় নেই। এবার বাজেটে নরেন্দ্র মোদির নিরাপত্তা বরাদ্দ বাড়িয়ে দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

Security of Modi Needs 1 Crore 62 Lacs Per Day
Security of Modi Needs 1 Crore 62 Lacs Per Day

২০১৯ সালের নভেম্বর মাসে সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধীর এসপিজি নিরাপত্তা প্রত্যাহার করা হয়েছিল। আগস্ট মাসে তুলে নেয়া হয়েছিল সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের এসপিজি নিরাপত্তা।২০১৯ সালের বাজেটে ৪২০ কোটি টাকা থেকে বাড়িয়ে প্রধানমন্ত্রীর নিরাপত্তার খরচ করা হয় ৫৪০ কোটি। সেটাই এবার বেড়ে হল ৬০০ কোটি টাকা। বর্তমানে একমাত্র প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই এসপিজি’র নিরাপত্তা পান। ৩০০০ সদস্যের এই বাহিনী মোদির নিরাপত্তায় মোতায়েন থাকেন। নরেন্দ্র মোদির স্বপ্নের প্রকল্প ‘স্বচ্ছ ভারত’ মিশনে বরাদ্দ কমেছে।

দেশবাসীর নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশের আধুনিকীকরণ থেকে সীমান্তে পরিকাঠামোগত উন্নয়ন, বাজেট বরাদ্দ কমেছে। বিভিন্ন রাজ্যে চলা স্বরাষ্ট্র মন্ত্রকের একাধিক প্রকল্পেও কমেছে বরাদ্দ। কমার পরিমাণ প্রায় প্রায় হাজার কোটি টাকা। বাজেট নথি বলছে গত বছর এসপিজি-র জন্য যেখানে ৫৪০.১৬ কোটি টাকা বরাদ্দ হয়েছিল, এ বার সেই বরাদ্দ বেড়ে দাঁড়িয়েছে ৫৯২.৫৫ কোটিতে। বৃদ্ধির পরিমাণ ৫২ কোটি টাকার কাছাকাছি। তুল্যমূল্য বিচারে গত বারের চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের বাজেট এ বার প্রায় দু’হাজার কোটি টাকা বেড়েছে। যার মধ্যে শুধু ৬০০ কোটি টাকা বেড়েছে আধাসেনা খাতে। অর্থ বরাদ্দ কমেছে রাজ্য পুলিশের আধুনিকীকরণে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *