Shops in Kashmir Valley Opens After 105 Days

Kashmir Valley: কাশ্মীরে ১০৫ দিন পর খুললো সব দোকান

কলকাতা

ওয়েলস জানান যে মার্কিন প্রশান চায় জম্মু-কাশ্মীর (Kashmir Valley) থেকে যত দ্রুত সম্ভব কড়াকড়ি উঠে যাক এবং আটক রাজনৈতিক নেতাদের মুক্তি দেওয়া হোক।

জম্মু-কাশ্মীর স্বাভাবিক ছন্দে না ফেরায় উদ্বেগ প্রকাশ করেছিল রাষ্ট্রসঙ্ঘ থেকে আমেরিকা। এই বিষয়ে যত দ্র‌ুত সম্ভব ব্যবস্থা নিতে নয়াদিল্লিকে অনুরোধ জানিয়েছে ট্রাম্প প্রশাসন। কিছুদিন আগে রাষ্ট্রপুঞ্জের বৈঠকের ফাঁকে আলাদা করে নরেন্দ্র মোদী ও ইমরান খানের সঙ্গে কথা বলেন ট্রাম্প। ওয়েলস জানান যে মার্কিন প্রশান চায় জম্মু-কাশ্মীর (Kashmir Valley) থেকে যত দ্রুত সম্ভব কড়াকড়ি উঠে যাক এবং আটক রাজনৈতিক নেতাদের মুক্তি দেওয়া হোক। জম্মু–কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপ করা হয়েছিল ৫ই আগস্ট। তারপর থেকে একেবারে স্তব্ধ হয়ে যায় উপত্যকার জনজীবন।

দিনের পর দিন বন্ধ ছিল দোকান, ব্যবসা, স্কুল–কলেজ। প্রায় ১০৫ দিন পর আবার স্বাভাবিকের দিকে একধাপ এগোল জম্মু–কাশ্মীর। জম্মু-কাশ্মীরের বেশিরভাগ এলাকা থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। সামান্য কিছু অংশ এখনও নিরাপত্তার জন্য ব্যাহত রয়েছে। প্রায় সমস্ত এটিএম চালু করা হয়েছে। সরকারি অফিসাররা কাজে বেশি মাত্রায় যোগ দিয়েছে। বিভিন্ন জেলার মধ্যে পরিবহন ব্যবস্থায়ও এখন সচল। তাছাড়া প্রায় সব স্কুলই খুলে গিয়েছে জম্মু ও কাশ্মীরে।

গতকাল সোমবার প্রথম সারা দিন খোলা ছিল উপত্যকার সব দোকানপাট। এমনকী উপত্যকার সব প্রান্তে চলে জম্মু–কাশ্মীর রাজ্য পরিবহন দপ্তরের বাস। এখনও রয়েছে কড়া সেনা পাহারা। যে কোনও সময় ঘটতে পারে জঙ্গি হামলা। তাই আতঙ্কের মধ্যেই আপাতত খানিকটা স্বস্তি মিলল বলে মনে করছেন অনেকে। জানা যাচ্ছে চলতি সপ্তাহের শেষের মধ্যেই চালু হয়ে যাবে ব্রডব্যান্ড পরিষেবা। স্বাভাবিক নিয়মে চালু হবে যোগাযোগ ব্যবস্থা। রবিবার পর্যন্ত ব্যবসায়ীরা সকাল ৭টা থেকে ১১টা পর্যন্ত এবং বিকেল ৫টা থেকে ৮টা পর্যন্ত দোকান খোলা রাখা হচ্ছিল। ফলে মানুষের সুবিধা হচ্ছে। আগামীতে দ্রুত, এই কাশ্মীর স্বাভাবিক ছন্দে ফিরে আসুক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *