South African model Zozibini Tunzi won the Miss Universe 2019

Miss Universe 2019: দক্ষিণ আফ্রিকার জোজিবিনি তুনজি

কলকাতা

“মিস ইউনিভার্স ২০১৯” (Miss Universe 2019) – এক বিশ্ব সুন্দরী প্রতিযোগিতা। গোটা পৃথিবী অপেক্ষা করে এর ফলাফলের জন্য।

“মিস ইউনিভার্স ২০১৯” (Miss Universe 2019) – এক বিশ্ব সুন্দরী প্রতিযোগিতা। গোটা পৃথিবী অপেক্ষা করে এর ফলাফলের জন্য। এবছর অর্থাৎ ২০১৯ সালের মিস ইউনিভার্সের মুকুট উঠল দক্ষিণ আফ্রিকার সুন্দরী জোজিবিনি টুনজির মাথায়। গতকাল রবিবার রাতে, আটলান্টায় বিশ্বসুন্দরীর প্রতিযোগিতায় জয়লাভের পর তাঁকে মুকুট পরিয়ে দিলেন মিস ইউনিভার্স ২০১৮ ক্যাটরিয়োনা গ্রেজি। তবে এই তালিকার শীর্ষ দশে জায়গা করতে পারেননি ভারতীয় সুন্দরী ভর্তিকা সিং। রানার্স আপ হয়েছেন পুয়ের্তো রিকোর ম্যাডিসন অ্যান্ডারসন। তৃতীয় হন মেক্সিকান সুন্দরী সোফিয়া আরাগন।

যুক্তরাষ্ট্রের জর্জিয়াতে অনুষ্ঠিত এ বছরের আসরে অংশ নেয় ৯০টি দেশ। ৯০টি দেশের ৯০ জন প্রতিযোগী নিয়ে শুরু হয় এবারের আসর। নানা ধাপ পেরিয়ে জমজমাট এই আসরের সেমিফাইনালে উঠে আসেন ২০ জন। সেখান থেকে বেছে নেয়া হয় শীর্ষ ১০ জন প্রতিযোগীকে। আর চূড়ান্ত পর্বে সবাইকে পেছনে ফেলে বিজয়ীর মুকুট মাথায় তোলেন আফ্রিকান সুন্দরী জোজিবিনি তুনজি। দক্ষিণ আফ্রিকার সোলোর বাসিন্দা জোজিবিনি। লিঙ্গবৈষম্যে হিংসার বিরুদ্ধে জোরালো লড়াই চালিয়েছেন তিনি। তুনজি প্রাকৃতিক সৌন্দর্যের গর্বিত প্রচারক এবং নিজেদের মতো করে বাঁচা এবং নিজেদের ভালোবাসার জন্য মহিলাদের অনুপ্রেরণা জুগিয়েছেন।

এ দিন শেষ পাঁচে জায়গা করে নেয় মেক্সিকো, কলম্বিয়া, পুয়ের্তো রিকো, থাইল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। দক্ষিণ আফ্রিকার জোজিবিনির মাথায় সেরার মুকুট পরিয়ে দেন ২০১৮র মিস ইউনিভার্স ক্যাটরিওনা গ্রে। এই মিস ইউনিভার্স প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে জোজিবিনি তুনজিকে প্রশ্ন করা হয়, একজন অল্প বয়সী মেয়েকে সবথেকে প্রথম কী শিক্ষা দেওয়া উচিত? উত্তরে তুনজি বলেন, ”লিডারশিপ। মেয়েরা নেতৃত্ব দেওয়ার চেষ্টা করে না বলেই, সমাজ তাঁদের গায়ে কিছু তকমা লাগিয়ে দেয়। মেয়েদের অনেক ক্ষমতা রয়েছে সেটা বহিঃপ্রকাশের সুযোগ দেওয়া দরকার।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *