Sovereign RBI Gold Bond Scheme

RBI Gold Bond: গোল্ড বন্ড বাজারে ছাড়ল রিজার্ভ ব্যাঙ্ক

কলকাতা

এক গাঁথা ধনতেরস ৷ তার আগে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া বাজারে ছাড়লো গোল্ড বন্ড (RBI Gold Bond)। প্রতি গ্রাম ৩ হাজার ৮৩৫ টাকায় ওই বন্ড বাজারে ছাড়া হল।

সামনেই উৎসবের আর এক গাঁথা ধনতেরস ৷ তার আগে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া বাজারে ছাড়লো গোল্ড বন্ড (RBI Gold Bond)। প্রতি গ্রাম ৩ হাজার ৮৩৫ টাকায় ওই বন্ড বাজারে ছাড়া হল। তবে আট বছরের মেয়াদে ক্রেতারা এই বন্ড কিনতে পারবেন । এছাড়া অনলাইনে ডিজিটাল পেমেন্টের মাধ্যমে কেনা হলে প্রতি গ্রামে ৫০ টাকা ছাড় ঘোষণা হচ্ছে। গ্রাহকেরা ওই বন্ড থেকে বছরে ২।৫ শতাংশ হারে সুদ পাবেন। বিশেষজ্ঞদের মতে, যারা বাস্তবে সোনা কিনে থাকে বিনিয়োগের জন্য , তাঁরা এই বন্ড কেনা ভালো। এতে সোনা জমিয়ে রাখার খরচ ও তার সুরক্ষার চিন্তা করতে হয় না ক্রেতাকে।

যদিও এই গোল্ড বন্ডের মেয়াদ ৮ বছর, তাই পাঁচ বছরের আগে এই বন্ড ভাঙা সম্ভব নয়। আগামী ৩০শে অক্টোবর এই বন্ড ইস্যু করা হবে। আর এই বন্ড কিনতে চাইলে অন্তত ১ গ্রাম সোনার বন্ড কিনতেই হবে। তবে সর্বোচ্চ ৪ কেজি গোল্ড বন্ড কেনা যাবে। কোনও ট্রাস্ট বা সমগোত্রীয় প্রতিষ্ঠান যদি এই গোল্ড বন্ড কিনতে চায় সে ক্ষেত্রে এর সর্বোচ্চ সীমা ২০ কেজি। বন্ডের মেয়াদ শেষে ৮ বছর পর তখন সোনার যা দর হবে, সেই দরেই গ্রাহককে বন্ডের টাকা ফেরত দেওয়া হবে। ধনতেরাসের পাশে অনেকের কাছেই এটি বেশ আকর্ষণের হবে।

এই বন্ড ২৫শে অক্টোবর পর্যন্ত বিভিন্ন ব্যাংক নির্দিষ্ট কিছু পোস্ট অফিস থেকে সাধারণ গ্রাহকরা কিনতে পারবেন।শেয়ার বাজারগুলিও এজেন্টের মাধ্যমে বন্ড বিক্রি করবে। এই বন্ড বছরে যে ২.৫ শতাংশ সুদ দেবে তা ছ’মাস অন্তর গ্রাহকের অ্যাকাউন্টে পাঠানো হবে । শেষবারের সুদ মিশিয়ে দেওয়া হবে সোনার দামের সঙ্গে। আট বছর পর বন্ডের মেয়াদ শেষে ‘৯৯৯’ বিশুদ্ধতার সোনার যে দর হবে সেই দরেই গ্রাহককে বন্ডের টাকা ফেরত দেওয়া হবে। এই বন্ডের যে সুদ এখন থেকে গ্রাহক পাবেন, তা তাঁর আয়ের সঙ্গে যুক্ত হবে। তবে ওই সুদের কোনও টিডিএস কাটা হবে না। শুধু তাই নয়, বন্ডের মেয়াদ শেষে গ্রাহক যে টাকা পাবেন, তা ‘ক্যাপিটাল গেইন ট্যাক্স’-এর আওতায় পড়বে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *