State Govt Job 2020 in West Bengal

State Govt Job 2020: রাজ্যে হাজার পদে কর্মী নিয়োগ হবে

কলকাতা

বিভিন্ন দফতর ও পুরসভায় এক হাজার কর্মী নিয়োগের (State Govt Job 2020) সিদ্ধান্ত নিল নবান্ন। নবান্ন সূত্রে জানা গিয়েছে, এদিন মন্ত্রিসভার বৈঠকে পরিবহণ …

সামনেই পুর নির্বাচনকে পাখির চোখ হিসাবে দেখছে তৃণমূল শিবির। ভোটে জয় ধরে রাখতে সব রাস্তা খোলা রাখতে মরিয়া। আগামী কয়েক মাসের মধ্যে নির্বাচনের সম্ভাবনা প্রায় ১১০টি পুরসভায়। এই অবস্থায় অন্তত বিভিন্ন দফতর ও পুরসভায় এক হাজার কর্মী নিয়োগের (State Govt Job 2020) সিদ্ধান্ত নিল নবান্ন। নবান্ন সূত্রে জানা গিয়েছে, এদিন মন্ত্রিসভার বৈঠকে পরিবহণ দপ্তরে ৪৮৭ জন চালক, ৩৯৪ জন কন্ডাক্টর নিয়োগের সিদ্ধান্ত হয়েছে। তবে পুরোটাই হবে চুক্তিভিত্তিক। এর আগেও এই দপ্তরের অধীনে অনেক চালক-কন্ডাক্টর নিয়োগ করা হয়েছে। কারণ, রাজ্য পরিবহণ নিগমের অধীনে রাজ্যের বিভিন্ন প্রান্তে বহু রুটে নতুন সরকারি বাস চালু হয়েছে।

এক প্রশাসনিক কর্তা জানান, ‘‘নিয়োগ সংস্থার মাধ্যমে পরিবহণ দফতরে আগেও লোক নেওয়া হয়েছে। এর সঙ্গে যে-হেতু খরচের বিষয়টি যুক্ত, তাই প্রস্তাবটি পাশ করিয়ে নেওয়া হয়েছে মন্ত্রিসভায়।’’ কলকাতা, পাঁশকুড়া, নবদ্বীপ ও দুর্গাপুর পুরসভায় কর্মী নিয়োগের সিদ্ধান্ত হয়েছে মন্ত্রিসভার এ দিনের বৈঠকে। ওই সব পুরসভায় কমবেশি ১৬০ জনকে নিয়োগ করবে রাজ্য সরকার। ওই পদগুলিতে অবশ্য স্থায়ী নিয়োগ হবে বলেই সরকারি সূত্রে জানা যাচ্ছে। ভোটের আগে এই নিয়োগ, আলাদা বার্তা আনতে চলেছে।

আসলে ২০১১ সালে ক্ষমতায় আসার পর মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের প্রধান লক্ষ্য ছিল কর্মসংস্থান। গত আট বছরে রাজ্যে লক্ষ লক্ষ কর্মসংস্থান হয়েছে বলে বিধানসভায় অর্থমন্ত্রী অমিত মিত্র তথ্য পেশ করেছিলেন। এবারও সেই লক্ষ্য সামনে রেখে রাজ্য মন্ত্রিসভায় পরিবহণ, নগরোন্নয়ন এবং কৃষি দপ্তরে এক হাজারের বেশি পদে নিয়োগের সিদ্ধান্ত হল। পুর-নগরোন্নয়ন দপ্তরের অধীনে ২০০’র বেশি লোক নিয়োগ করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার মধ্যে সবচেয়ে বেশি নেওয়া হবে দুর্গাপুর মিউনিসিপ্যাল কর্পোরেশনে, ১৬১ জন। সবই নিয়োগই হবে নতুন পদ তৈরি করে। সেই তালিকায় রয়েছে গ্রুপ-ডি থেকে ইঞ্জিনিয়ার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *