Statue of Vidyasagar installed at Nimtala Ghat after 129 years

মৃত্যুর ১২৯ বছর পর নিমতলায় বিদ্যাসাগরের স্মৃতিফলক

কলকাতা পশ্চিমবঙ্গ

একাধিক সাগরের বিমূর্ত ধারক বাহকের প্রতি শ্রদ্ধা জানাতে (Statue of Vidyasagar) মাত্র ১২৯ বছর সময় লাগলো !!! আমরা মানুষটির হাত ভাঙতে সময় নষ্ট …

নিজস্ব সংবাদদাতা: বাঙালিকে বাংলা কথা বলতে শিখিয়েছিলেন তিনি। কুসংস্কারের বিরুদ্ধে সামনে থেকে লড়াই করেছিলেন সেই শিক্ষিত অতিমানবটি। একাধিক সাগরের বিমূর্ত ধারক বাহকের প্রতি শ্রদ্ধা জানাতে (Statue of Vidyasagar) মাত্র ১২৯ বছর সময় লাগলো !!! আমরা মানুষটির হাত ভাঙতে সময় নষ্ট করিনি। সমালোচনা, হরতাল, টকশো, অনশন সহ অনেক কিছুই হয়েছে। কিন্তু অনেক কিছু ভুলে গেছি। দেশের ও রাজ্যের লক্ষ কোটি নেতাদের ভিড়ে চাপা পড়েছেন ঈশ্বরচন্দ্র।

সামনেই বিধানসভা, তাই ঘুম ভাঙলো। কুম্ভকর্ণ হাসছেন বাঙালির নিদ্রা দেখে। সেই প্রবাদপ্রতীম মনীষীর মরদেহের সৎকার হয়েছিল নিমতলা শ্মশানে।

Statue of Vidyasagar installed at Nimtala Ghat after 129 years
Statue of Vidyasagar installed at Nimtala Ghat after 129 years

এতদিন তাঁর সমাধিস্থলে কোনও স্মৃতিফলক ছিল না। খুব একটা লজ্জ্বার নয়! বেশি দেরি হয় নি! মৃত্যুর মাত্র ১২৯ বছর পর নিমতলা মহাশ্মশানে বসছে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের স্মৃতিফলক। আজ, ২৯শে জুলাই তাঁর মৃত্যুবার্ষিকী। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিফলকের ঠিক উলটোদিকে বিদ্যাসাগরের স্মৃতিফলক বসেছে নিমতলা ঘাটে। তাঁর মৃত্যুবার্ষিকীর ঠিক পরের দিন, ৩০ শে জুলাই, নিমতলা শ্মশানঘাটে উদ্বোধন হবে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের স্মৃতিফলক।

[ আরো পড়ুন ] ভারতীয় সংগীতের দর্পনে বিশ্ব সংগীত

ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন বা ভারতসভার উদ্যোগে কলকাতা পুরসভার সহযোগিতায় বিদ্যাসাগরের ওই স্মৃতিফলক বসানো হচ্ছে। অনেকদিন আগেই এই স্মৃতিফলক নিমতলা ঘাটে বসানোর উদ্যোগ নেওয়া হয়। কিন্তু জায়গা বার করা যাচ্ছিলো না। শেষপর্যন্ত কলকাতা পুরসভার সহযোগিতায় এই উদ্যোগ সম্ভব হল। আজ, ২৯শে জুলাই রাজ্যজুড়ে লকডাউন। সেই কারণেই আগামীকাল এই স্মৃতিফলকের উদ্বোধন করা হবে।

[ আরো পড়ুন ] রবীন্দ্রনাথ ঠাকুরের হীরের আংটি নিউ মার্কেটের দোকানে ?

বিদ্যাসাগরের মৃত্যু হয় ১৮৯১ সালের ২৯শে জুলাই, রাত ২টো ১৮ মিনিটে। রাত ১২টা পেরিয়ে যাওয়ায় তারিখটা ৩০শে জুলাই হওয়া উচিত। কিন্তু তাঁর মৃত্যুদিন ২৯শে জুলাই হিসেবে পালিত হয়। এবার মুখে ঠুলি বেঁধে বুদ্ধিজীবীদের ভাষণ শুনতে হবে। বিদ্যাসাগরের হরেক অজানা তথ্যের মাঝে হারিয়ে যাবে এই ১২৯ বছরের গোপন সত্যিটা। তাঁর জন্য আমরা কেউ ভাবলাম না।

[ আরো পড়ুন ] বিতর্কিত সাহিত্যিক সালমান রুশদি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *