The Biggest and Brightest Super Pink Moon on April 8th in 2020

Super Pink Moon: রাতের আকাশে বৃহত্তম গোলাপি চাঁদ

কলকাতা

চলতি বছরের উজ্জ্বলতম এবং বৃহত্তম পূর্ণিমা হতে চলেছে এটি। এপ্রিলের এই সুপারমুনকে বলা হচ্ছে গোলাপি চাঁদ (Super Pink Moon)। থালার মতো জ্বলজ্বল …

রাতের আকাশে চেনা চাঁদ বদলে যাচ্ছে। আকারের ব্যাপকতায়, বাহারের বিহ্বলতায় একমাত্র উপগ্রহ হয়ে উঠবে উপমার উর্দ্ধে। চলতি বছরের উজ্জ্বলতম এবং বৃহত্তম পূর্ণিমা হতে চলেছে এটি। এপ্রিলের এই সুপারমুনকে বলা হচ্ছে গোলাপি চাঁদ (Super Pink Moon)। থালার মতো জ্বলজ্বল করতে থাকবে এক ব্যতিক্রমী জ্যোতিষ্ক। সুপারমুন দেখা যাবে আগামী ৮ই এপ্রিল, ভারতীয় সময় সকাল ৮:০৫। তখন যেহেতু ভারতের আকাশে সূর্য থাকবে তাই এটা খালি চোখে দেখা যাবে না। তাই ভরসা করতে হবে অনলাইনের উপরে।

The Biggest and Brightest Super Pink Moon on April 8th in 2020
The Biggest and Brightest Super Pink Moon on April 8th in 2020

সুপারমুনের কক্ষপথ পৃথিবীর নিকটতম। পৃথিবী থেকে এই নিকটতম দূরত্বের কারণেই চাঁদকে অনেক বড় ও উজ্জ্বল দেখায়। পৃথিবী থেকে ৩,৫৬,৯০৭ কিলোমিটার দূরে থাকছে। পূর্ণিমা হলেই যে সুপারমুন হবে, তা নয়। কারণ চাঁদ পৃথিবীর চারপাশে একটি উপবৃত্তাকার কক্ষপথে ঘোরে। আমাদের গ্রহ থেকে আরও অনেক দূরে থাকলেও পূর্ণিমার পূর্ণ চাঁদ দেখা যেতে পারে। ‘গোলাপি চাঁদ’ নামটি গোলাপি ফুলের (Phlox subulata) নামের ওপর ভিত্তি করে দেওয়া হয়েছে। সম্পূর্ণ গোলাকার চাঁদকে স্প্রাউটিং গ্রাস মুন, এগ মুন এবং ফিশ মুন নামেও ডাকা হয়।

গ্রহাণু আছড়ে পড়তে পারে পৃথিবীতে – আরও জানতে ক্লিক করুন …

পৃথিবী এবং চাঁদের মধ্যবর্তী গড় দূরত্ব ৩,৮৪,৪০০ কিলোমিটার। সেদিন পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কমে যাবে ২৭,৪৯৩ কিলোমিটার। পূর্ণিমার চাঁদের নামকরণের বিষয়টি সাধারণত আমেরিকার বিভিন্ন অঞ্চলের ঋতুর উপর নির্ভর করে। Virtual Telescope-ও সুপারমুনের লাইভ স্ট্রিমিংয়ের জন্য পরিচিত। আগামী দিনে এই স্ট্রিমিংয়ের সরাসরি লিঙ্ক তাদের ইউটিউব চ্যানেলে পাওয়া যাবে। টাটকা দেখার স্বাদ না থাকলেও, মিলবে ” চাঁদের হাসি বাঁধ ভেঙেছে ।”

করোনার প্রতিষেধক আবিষ্কার – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *