The final charge sheet draft of Saradha scam sent to Delhi

দিল্লিতে পৌঁছালো সারদার চূড়ান্ত খসড়া – তৎপর সিবিআই

কলকাতা পশ্চিমবঙ্গ

এই বছরেই বেআইনি অর্থ লগ্নির সব মামলার তদন্ত (Draft of Saradha scam) শেষ করতে চায় সিবিআই। কয়েক দিনের মধ্যে বকেয়া আরও ৮২টি মামলা রুজু …

নিজস্ব সংবাদদাতা: ভাইরাসের থাবায় বাংলার চিটফান্ড রহস্য অনেকটাই অদৃশ্য হয়ে গেছে। অগণিত অসহায় মানুষ আশা ভুলতে বসেছেন। কিন্তু নির্বাচনের ঘন্টা, সেই আশায় একটু আলো ফেললো। এই বছরেই বেআইনি অর্থ লগ্নির সব মামলার তদন্ত (Draft of Saradha scam) শেষ করতে চায় সিবিআই। কয়েক দিনের মধ্যে বকেয়া আরও ৮২টি মামলা রুজু করতে চলেছে।

[ আরো পড়ুন ] সুরক্ষিত ৮.৬ লাখ আমানতকারীর ৪.৮৪ লাখ কোটি টাকা

সামনেই পশ্চিমবঙ্গে বিধানসভা ভোট। তার আগে চিটফান্ড কেলেঙ্কারির মামলাগুলি নিয়ে সক্রিয়তা দেখাতে শুরু করেছে সিবিআই। CBI ডিরেক্টর ঋষিকুমার শুক্লা, তদন্তকারী সংস্থার কলকাতা ডিভিশনকে ওই মামলাগুলি রুজু করার ব্যাপারে সবুজ সংকেত দিয়েছেন। দেশের সুপ্রিম কোর্টের নির্দেশে পাঁচ বছর ধরে লগ্নি সংস্থার আর্থিক কেলেঙ্কারির তদন্ত চলছে।

Sudipta Sen, chairman of Saradha Group of companies
Sudipta Sen, chairman of Saradha Group of companies

দাদুর মামলা, নাতিও দেখে যেতে পারবে না! CID ২০১৪ সালে সারদা নিয়ে ৩৯৩টি অভিযোগ সিবিআই-কে দেয়। তার থেকে ৭৮টি অভিযোগ নিয়ে তদন্ত শুরু হয়। যদিও পেশ করা হয়েছে কয়েকটি চার্জশিট। জানা যাচ্ছে, সারদার তদন্ত শেষ। চূড়ান্ত চার্জশিটের এই খসড়া দিল্লির সদর দফতরে পাঠানো হয়েছে। দেশের শীর্ষ আদালতের নির্দেশে, ২০ জন ‘প্রভাবশালী’ ব্যক্তির বিরুদ্ধে চার্জশিট পেশের অনুমতি চাওয়া হয়েছে।

[ আরো পড়ুন ] তৃণমূল বিধায়ক বিধায়ক তমোনাশ ঘোষ পরলোকে

এবার অনুমোদন এলে অভিযুক্তদের বিরুদ্ধে চার্জশিট পেশ করা হবে। আবার নতুন করে জিজ্ঞাসাবাদ হবে। আবার নতুন করে সকলে অসুস্থ্য হবেন। চিটফান্ড কেলেঙ্কারির অভিযোগকে সামনে রেখে তৃণমূলের বিরুদ্ধে রাজনৈতিক ফায়দা তুলতে মরিয়া বিজেপি এবং অন্য বিরোধী দলগুলি। কিন্তু ২০১৪ সালে তদন্ত শুরুর পর থেকে সারদা, রোজভ্যালি মামলার তদন্ত সেভাবে এগোয়নি।

সারদা ছাড়া ৫৭৮টি মামলার মধ্যে ১৬৩টি অভিযোগের তদন্ত এখনও করতে অক্ষম সিবিআই। কিন্তু বাছাই পর্বের ১০২টি মামলার মধ্যে ২০টি ক্ষেত্রে স্থানীয় থানা চার্জশিট পেশ করেছে। বাকি ৮২টি মামলা এ বছর শেষ করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *