Top 10 Famous Private Hospitals in Kolkata List

কলকাতার সেরা ১০ বেসরকারি হাসপাতাল / প্রাইভেট হসপিটাল

কলকাতা

কলকাতার সেরা ১০ বেসরকারি হাসপাতাল (Private Hospitals in Kolkata) তালিকাতে থাকছে প্রতিটি প্রাইভেট হসপিটালের নাম, ঠিকানা, স্পেশালিটি, পরিষেবার ….

প্রাণের শহর তিলোত্তমা কলকাতা । এই শহরের মেধা সম্পর্কে বলা হয় – বাঙালি আজ যা ভাবে, ভারত কাল সেটা ভাবে । আজও এই উক্তিটি কতটা যথাযথ সে বিষয়ে তর্কে আমরা যাবো না । এবিষয়ে নিশ্চিত, দেশ ও বিদেশের ডাক্তার, প্রফেসর, উকিল ও সাহিত্য এসকল ক্ষেত্রে বাঙালি তথা কলকাতার মাহাত্ম আজও অটুট । আজ আমরা জানব কলকাতা শহরের সেরা ১০ প্রাইভেট হসপিটাল (Private Hospitals in Kolkata) অর্থাৎ বেসরকারি হাসপাতাল সম্পর্কে ।

এই তালিকার হাইলাইটস

প্রথমেই বলে রাখি, আমরা পরিষেবা, চিকিৎসার মান ও সরকারি-বেসরকারি রেটিংয়ের ভিত্তিতে এই তালিকাটি আপনাদের সামনে এনেছি । কলকাতার সেরা দশ প্রাইভেট হসপিটালের (Private Hospitals in Kolkata) তালিকাতে থাকছে একগুচ্ছ তথ্য। আমরা জানবো প্রতিটি হসপিটালের নাম, ঠিকানা, স্পেশালিটি, পরিষেবার সময়, ফোন নম্বর সহ কোন কোন ডাক্তারবাবুকে আপনারা সেখানে পাবেন । চলুন এবার জেনে নেওয়া যাক সেই সেরা ১০ -এর তালিকা

১। অ্যাপোলো গ্লেনেগেলস (Apollo Gleneagles Hospital Kolkata)

Apollo Gleneagles Hospital Kolkata
Apollo Gleneagles Hospital Kolkata

এটি ভারতের অ্যাপোলো গ্রুপ অব হাসপাতালের একটি যৌথ উদ্যোগ সিঙ্গাপুরের পার্কওয়ে হেলথ গ্ৰুপের সঙ্গে । পার্কওয়ে গ্রুপ এশিয়ার একটি নেতৃস্থানীয় স্বাস্থ্যসেবা গ্রুপ। অ্যাপোলো গ্লেনাগাল্স হাসপাতাল (Apollo Gleneagles Hospital Kolkata) হল একটি এক্সজেক্সএক্স বিডিডেড হাসপাতাল। অ্যাপোলো গ্লেনেগেলস হাসপাতালটি কলকাতার সেরা মাল্টি-স্পেশালিটি হাসপাতালের স্থান পেয়েছে।

ঠিকানা:

৫৮, ক্যানাল সার্কুলার রোড, কাদাপাড়া, ফুল বাগানের, কাঁকুড়গাছি, কলকাতা পশ্চিমবঙ্গ ৭০০০৫৪ । বিমানবন্দর থেকে ২০ মিনিট। উল্টোডাঙা স্টেশন থেকে ১০ মিনিট ।

পরিষেবা সমূহ:

অ্যাপোলো গ্লেনাগেলস ক্যান্সার হাসপাতালে আছে মস্তিষ্ক LAB সঙ্গে Novalis TX পরিচালিত, বিকিরণ থেরাপির বিপ্লবী প্রযুক্তি (আরটি)। এই প্রযুক্তির সর্বাধিক টিউমার ধ্বংস করার সুবিধা আছে ও স্বাভাবিক টিস্যু ক্ষতি ও ক্ষতিকর সময়ের ব্যাবস্থাপনার গুরুদায়িত্বও পালন করে । এই হাসপাতাল কলকাতায় চালু করেছে ভারতের প্রথম সেলভিজিও সিস্টেম

চক্ষুবিজ্ঞান বিভাগের একটি ভাল প্রশিক্ষিত ক্লিনিকাল শ্রেষ্ঠত্ব দল আছে, যা প্রথম বছরের মধ্যে সফলভাবে ১০০০ চোখের চিকিৎসা সম্পাদন করেছে । অ্যানক্লোলজি বিভাগের সবচেয়ে উন্নত চিকিৎসা বিকল্পগুলির মধ্যে একটি পাওয়া যায়, Novalis Tx radiosurgery এবং রেডিওথেরাপি। এছাড়া যেকোনো জটিল অস্ত্রপ্রচার খুব উন্নত পদ্ধতিতে সারা হয়।

পরিকাঠামো:

প্রধান হাসপাতালের ১০০টি অস্ত্রোপচার ইউনিট সহ ৫০ বিছিন্ন ক্যান্সার ইউনিট রয়েছে। শুরুর সময় ১৫০টি বেড দিয়ে সিরু করে এখন মোট ৬৪টি হাসপাতালকে একত্রিত করে মোট ৯২০০টি বেড আছে । আর আপনার কাছের মানুষের চিকিৎসার জন্য জেনারেল থেকে শুরু করে লাক্সারি, ডিলাক্স, সুপার ডিলাক্স এমনকি মহারাজা বেডরুমও পেয়ে যাবেন ।

উল্লেখযোগ্য চিকিৎসকদের নাম:

এখানকার উল্লেখযোগ্য চিকিৎসকদের মধ্যে আছে ডঃ অঞ্জন ভট্টাচার্য (নিউওনতোলজিস্ট), ডঃ সৌম্য ভট্টাচার্য (হেমাটোলজিস্ট), ডঃ সুব্রত সাহা (মেডিকেল অনকোলজিস্ট), ডঃ অভিজিৎ তরফদার (নেফ্রোলজিস্ট), ডঃ এস এন সিং (নিউরোসুর্গন), প্রভৃতি ।

পরিষেবার সময় ও যোগাযোগ:

সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকে। যোগাযোগ — ০৩৩ ২৩২০ ৩০৪০

রিভিউ:

Apollo Gleneagles Kolkata review. Source: Google
Apollo Gleneagles Kolkata review. Source: Google

২। ফোর্টিস হাসপাতাল (Fortis Hospital Kolkata)

Fortis Hospital Kolkata
Fortis Hospital Kolkata

এই মাল্টি স্পেশালিটি হাসপাতাল (Fortis Hospital Kolkata) তার রোগীদের উন্নত চিকিৎসা দেয়। কার্ডিওলজি, কার্ডিয়াক সার্জারি, মূত্রবিদ্যা, নেফ্রোলজি, নিউরোসিজাইন্স, অরথোপেডিক্স, পাচক যত্ন, জরুরী পরিষেবা যত্ন সহকারে করা হয়।

ঠিকানা:

৭৩০, ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাস, আনন্দপুর, পূর্ব কলকাতা, কলকাতা-১০৭
বিমান বন্দর থেকে কমবেশি ৩০ মিনিট। বালিগঞ্জ স্টেশন থেকে ২০ মিনিট।

পরিষেবা সমূহ:

প্রাথমিকভাবে এই হাসপাতালটিতে, ডায়াগনস্টিক্স এবং ডে কেয়ার স্পেশালিটি সুবিধাগুলি আছে । ইনটেনসিভ কেয়ার ইউনিট (ICU) – হলে ৭০ টি বেডের সাথে ভালভাবে সজ্জিত যা একটি মেডিকেল ইনটেনসিভ কেয়ার ইউনিট (MICU), কোরিনারী কেয়ার ইউনিট (CCU) এবং আলাদা উচ্চ নির্ভরতা সম্পন্ন ইউনিট রয়েছে। এছাড়াও আছে ব্লাড ব্যাঙ্ক, বিভিন্ন রোগ নির্ণয়ের জন্য ডায়াগনষ্টিক সেন্টার। হাসপাতালের সাথে একটি নেফ্রোলজি বিভাগ আছে উপর ২৮টি উন্নত ডায়ালিসিস ইউনিট

পরিকাঠামো:

৪০০টি বেড যুক্ত এই হাসপাতালটি ৩ লক্ষ বর্গ ফুট এলাকা, চিকিৎসা বিশ্বের সর্বশেষ প্রযুক্তির সঙ্গে সজ্জিত।

উল্লেখযোগ্য চিকিৎসকদের নাম:

এখানকার সেরা চিকিৎসকদের মধ্যে অন্যতম – ডাঃ রাজেশ জিন্দাল (মেডিকেল অনকোলজিস্ট), ডাঃ বিকাশ বানরজি (গাইনকোলজিস্ট এবং ওবস্টেট্রিকিয়ান), ডাঃ কে এম মান্না (কার্ডিও-থোরাসিক সার্জন), ডাঃ রুহ গোস্বামী (জেনারেল সার্জন), ডাঃ অরুণ রতন দত্ত (নেফ্রোলজিস্ট) প্রমুখ।

পরিষেবার সময় ও যোগাযোগ:

খোলা থাকে সকাল ৮টা থেকে রাত ৯টা। যোগাযোগ – ০৩৩ ৬৬২৮ ৪৪৪৪

রিভিউ:

Source: MouthShut Score
Source: MouthShut Score

৩। আমরি হাসপাতাল (AMRI Hospital)

AMRI Hospital Kolkata
AMRI Hospital Kolkata

কলকাতার সেরা ১০ বেসরকারি হাসপাতালের (Private Hospitals in Kolkata) মধ্যে আমরি একটি উল্লেখযোগ্য নাম (AMRI Hospital) ।

ঠিকানা:

১। ১৬ – ১৭ , জেসি ব্লক লেন, ব্রডওয়ে রোড, সেক্টর III, বিধাননগর, কলকাতা- ৯৮ ।
২। ব্লক -এ , স্কিম -এল ১১ পি- ৪ও৫, গড়িয়াহাট রোড , ঢাকুরিয়া, কলকাতা -২৯। প্রতিদিন
৩। ২৩০ বারাখোলা লেন, পূর্ব যাদবপুর, মুকুন্দপুর, কলকাতা -৯৯ মেট্রো ক্যাশ এন্ড ক্যারির পাশে।
৪। ৯৭এ , সাউদ্রান এভিনিউ, কালীঘাট, কলকাতা -২৯ । লেক মার্কেটের পাশে।

পরিকাঠামো:

কলকাতার চারটি কেন্দ্রে একাধিক চিকিৎসার আধুনিক পরিকাঠামো আছে। এই সেবা প্রতিষ্ঠান এনএবিএইচ, এনএবিএল এবং গ্রিনোট সার্টিফিকেশন এবং 2010 মধ্যে জৈব বর্জ্য ব্যাবস্থাপনায় শ্রেষ্ঠ হাসপাতাল হিসাবে ভূষিত।

পরিষেবা সমূহ:

হাসপাতালটি বছরে প্রায় ৩.৫ লক্ষ রোগীকে সুস্থ্য করে এবং ১৫,০০০ সফল অস্ত্রোপচার করা হয়। এই হাসপাতালে উন্নত প্রযুক্তির ব্যবহার করে চক্ষু চিকিৎসা এবং অস্থি সম্বন্ধীয় চিকিৎসা দেওয়া হচ্ছে। এছাড়াও এখানকার হৃদপিন্ড সম্বন্ধীয়, ক্যানসার সম্বন্ধীয় এবং স্নায়ু সম্বন্ধীয় চিকিৎসা আন্তর্জাতিক মানের। প্রচুর নামী ও দক্ষ চিকিৎসক আছেন এই হাসপাতালের সাথে।

উল্লেখযোগ্য চিকিৎসকদের নাম:

উল্লেখযোগ্য চিকিৎসকদের মধ্যে আছেন ডাঃ অমিতাভ ঘোষ (ল্যাপারোস্কোপিক সার্জন), ডাঃ বিশ্বরূপ মুখোপাধ্যায় (ইএনটি সার্জন), ডাঃ আরিজিৎ দত্ত (কার্ডিও-থোরাসিক সার্জন), ডাঃ উত্তম কুমার সাহা (হৃদরোগ বিশেষজ্ঞ), ডাঃ সুজয় কে বালা (সার্জিকাল অনকোলজিস্ট), ডাঃ দেবাশীষ সাহা (এন্ডোক্রিনোলজিস্ট), ডাঃ সুজিত চৌধুরী (গ্যাস্ট্রোন্টেরোলজিস্ট), প্রমুখ ।

পরিষেবার সময় ও যোগাযোগ:

প্রতিদিন ২৪ ঘন্টা খোলা থাকে। কেবলমাত্র কালীঘাট ব্রাঞ্চ খোলা থাকে সকাল ৮টা থেকে সন্ধ্যা ৮টা পর্যন্ত।

যোগাযোগ – ০৩৩ ৬৬০৬ ৩৮০০ (বিধাননগর), ০৩৩ ৬৬৮০ ০০০০ (ঢাকুরিয়া), ০৩৩ ৬৬৮০ ০০০০ (মুকুন্দপুর), ০৩৩ ৬৬৮০ ০০০০ (কালীঘাট) ।

রিভিউ:

Dhakuria AMRI Hospital Review
Dhakuria AMRI Hospital Review. Source: Google
Kalighat AMRI Hospital Review
Kalighat AMRI Hospital Review. Source: Sulekha
Mukundapur AMRI Hospital Review
Mukundapur AMRI Hospital Review. Source: Google
Salt Lake AMRI Hospital Review
Salt Lake AMRI Hospital Review. Source: MouthShut

৪। কলকাতা মেডিকেল রিসার্চ ইনস্টিটিউট ( CMRI Hospital Kolkata )

CMRI Hospital Kolkata
CMRI Hospital Kolkata

এটি একটি উন্নতমানের মাল্টি-স্পেশালিটি হাসপাতাল। বছরে এই চিকিৎসালয় ( CMRI Hospital Kolkata ) ২৫০,০০০ টি সফল সার্জারি ও ১৪,০০০ রুগীকে সুস্থ্য করা হয়েছে। এই ISO 9001: 2008 প্রত্যয়িত হাসপাতাল এনএবিএইচ, এনএবিএল এবং সিএপি (আমেরিকান প্যাথোলজিস্ট কলেজ) এবং তার কোয়ালিটি হেলথ কেয়ার সার্ভিস ডেলিভারির জন্য স্বীকৃত। উন্নত গবেষণা ও প্রশিক্ষণের জন্য এলভি প্রসাদ আই ইনস্টিটিউট, হায়দ্রাবাদের সাথেও যুক্ত হয়েছে।

ঠিকানা:

৭ / ২, ডায়মন্ড হারবার রোড, কলকাতা -২৭ । বিমানবন্দর থেকে কমবেশি ১ঘন্টা। কালীঘাট মেট্রো স্টেশন থেকে ২০ মিনিট।

পরিষেবা সমূহ:

এই হাসপাতালে ২৪ ঘন্টা জরুরী পরিষেবা, কার্ডিয়াক এবং শারীরিক এঙ্গিওগ্রামের জন্য ৬৪ স্লাইস সিটি স্ক্যান, অ্যাম্বিয়েন্সের সাথে ৫ Tesla এমআরআই, ১২ ওয়ার্ল্ড ক্লাস অপারেশন থিয়েটার এবং অত্যাধুনিক কিডনি ট্রান্সপ্লান্ট ইউনিট রয়েছে।

পরিকাঠামো:

এখানে আপনি স্টেট অফ টি আর্ট ফেসিলিটিস পাবেন । এর মধ্যে আধুনিক লাইব্রেরি, ক্লিনিকাল ফিল্ড, কম্পিউটার ল্যাব, ডেমোনেস্ট্রেশন ল্যাব-সহ ক্লাসরুমও আছে । মেডিক্যালের ছাত্র-ছাত্রীদের পড়াশুনার পাশাপাশি রুগী দেখা ও চিকিৎসা করা হয়ে থাকে । ৪৪০টি বিছানা সহ উন্নত মানের খাদ্য ও গেস্ট রুম -এর পরিষেবাও প্রদান করে ।

উল্লেখযোগ্য চিকিৎসকদের নাম:

এখানকার উল্লেখযোগ্য চিকিৎসকদের মধ্যে আছেন ডাঃ অভিজিৎ চ্যাটার্জী, ডাঃ অজয় আগরওয়াল, ডাঃ শশী জিন্দাল, ডাঃ অবনী কুমার বিশ্বাস, ডাঃ অলোক ব্যানার্জী, ডাঃ অম্লান চক্রবর্তী, ডাঃ অনির্বান চ্যাটার্জী প্রমুখ।

পরিষেবার সময় ও যোগাযোগ:

প্রতিদিন ২৪ ঘন্টা খোলা থাকে। যোগাযোগ – ০৩৩ ৩০৯০ ৩০৯০

রিভিউ:

CMRI Hospital Kolkata. Source: MouthShut
CMRI Hospital Kolkata. Source: MouthShut
CMRI Hospital Kolkata. Source: Google
CMRI Hospital Kolkata. Source: Google

৫। রুবি জেনারেল ( Ruby Hospital )

Ruby General Hospital Kolkata
Ruby General Hospital Kolkata

কলকাতার সেরা ১০ বেসরকারি হাসপাতালের (Private Hospitals in Kolkata) মধ্যে এটি পূর্ব ভারতের প্রথম উন্নত মানের NRI হাসপাতাল ( Ruby Hospital )। NABH অনুমোদিত এবং আইএসও 9001: ২০০। প্রত্যয়িত তৃতীয় কেয়ার মাল্টি-স্পেশালিটি হাসপাতাল

ঠিকানা:

ইএম বাইপাস, প্রথম সেক্টর, কসবা গোলপার্ক কলকাতা-১০৭ । বিমান বন্দর থেকে কমবেশি ৩০ মিনিট। বালিগঞ্জ স্টেশন থেকে ১০মিনিট।

পরিষেবা সমূহ:

কলকাতার এই আধুনিক হাসপাতাল থেকে বিভিন্ন বড় বড় সার্জারি যেমন কার্ডিওথোরাকিক সার্জারি, ক্যান্সার সার্জারি হয়। প্রতিদিন প্রায় ৩৫০ থেকে ৪০০ জন রোগীর চিকিৎসা হয়। হাসপাতালটি নিরাপদ কাটিং-এজ প্রযুক্তি এবং সর্বশেষ প্রজন্মের সরঞ্জাম দিয়ে সুসজ্জিত। এটি যেকোনো প্রকার জরুরি অবস্থা, অ্যাম্বুলেন্স, প্যাথলজি, ট্রমা কেয়ার, ফার্মাসি, ডায়ালাইসিস এবং রেডিওলজি পরিষেবাগুলির জন্য ২৪ ঘন্টা পরিষেবা সরবরাহ করে।

পরিকাঠামো:

এখানে সুরক্ষিত ২৭৮টি শয্যাবিশিষ্ট ঘর এবং জরুরি ও গুরুতর যত্নের জন্য এখানে প্রায় ৭৫ টি শয্যা আছে। এখানে ৪২ টিরও বেশি মাল্টি-স্পেশালিটি বিভাগ রয়েছে যার অধীনে চিকিৎসা পাওয়া যায়। এই হাসপাতালে উন্নত ৫ টি অপারেশন থিয়েটার, সিটিভিএস আইসিইউ, ক্যাথ ল্যাব এবং অন্যান্য ডায়াগনস্টিক পরিষেবা আছে। এটি এফএফএফ (ফ্ল্যাটনিং ফিল্টার-মুক্ত) প্রযুক্তি সহ আর্ট লিনিয়ার এক্সিলারেটর ক্লিনাক আইএক্স-এর অন্তৰ্গত।

উল্লেখযোগ্য চিকিৎসকদের নাম:

এখানকার উল্লেখযোগ্য চিকিৎসকরা হলেন, ডাঃ নৃপেন্দ্র নাথ ঘোষ, ডাঃ সুরঞ্জন নাগ, ডাঃ স্বামবিন্দু ব্যানার্জী, ডাঃ পার্থ সারথি ব্যানার্জী, ডাঃ রঞ্জন শর্মা, ডাঃ তপন দাস, প্রমুখ।

পরিষেবার সময় ও যোগাযোগ:

প্রতিদিন ২৪ঘন্টা খোলা। যোগাযোগ- ০৩৩ ৬৬৮৭ ১৮০০

রিভিউ:

Ruby General Hospital Review. Source: Google
Ruby General Hospital Review. Source: Google

৬। কলম্বিয়া এশিয়া ( Columbia Asia Hospital Kolkata )

Columbia Asia Hospital Kolkata
Columbia Asia Hospital Kolkata

উন্নত ও মানবিক চিকিৎসা পরিষেবা দেওয়ার জন্য এই হাসপাতাল ( Columbia Asia Hospital Kolkata ) অল্পদিনের মধ্যেই কলকাতার তথা রাজ্যের সেরা বেসরকারি হাসপাতালগুলোর মধ্যে প্রথমের সারিতে চলে এসেছে।

ঠিকানা:

১৯৩, সেক্টর III, সল্ট লেক সিটি, কলকাতা – ৯১ বিমানবন্দর থেকে ২৫মিনিট। নতুন মেট্রো স্টেশন থেকে ১০ মিনিট।

পরিষেবা সমূহ:

এই হাসপাতলে অভিজ্ঞ ডাক্তার থেকে শুরু করে প্রশিক্ষিত নার্স এবং প্যারা মেডিক্যাল কর্মীদের সম্ভার আছে। যাদের দ্বারা সেরা স্বাস্থ্য পরিষেবা দেওয়া হয় দিনের চব্বিশ ঘন্টা ধরেই। এখানে ২৪ ঘন্টা ফার্মাসি, আম্বুলেন্স, ল্যাবরেটরি, অপারেশন থিয়েটার ,এবং ডেলিভারি ব্যবস্থার মতো পরিষেবা দেওয়া হয়। এখানে আগাম ক্যানসার পরীক্ষার জন্য ক্যানসার স্ক্রিনিং এবং উচ্চ রক্তচাপ স্ক্রিনিং এর ব্যবস্থা আছে।

পরিকাঠামো:

বর্তমানে এই হাসপাতালে শয্যার সংখ্যা ১০০টি। এখানে ৪৮ প্রকারের চিকিৎসা ও চিকিৎসা পদ্ধতি উপলব্ধ। রুগী ও তার পরিবারের জন্য অত্যাধুনিক মানের পরিকাঠামো বর্তমান ।

উল্লেখযোগ্য চিকিৎসকদের নাম:

এখানকার উল্লেখযোগ্য চিকিৎসকরা হলেনডাঃ অভিনিবেশ চ্যাটার্জী, ডাঃ আলোক বসু, ডাঃ অলোক কুমার রায়, ডাঃ অমিতাভ চক্রবর্তী, ডাঃ অংশুমান গোস্বামী, ডাঃ অনিন্দ্য চট্টোপাধ্যায়, প্রমুখ।

পরিষেবার সময় ও যোগাযোগ:

প্রতিদিন ২৪ঘন্টা খোলা। যোগাযোগ- ০৩৩ ৬৬০০ ৩৩০ ।

রিভিউ:

Columbia Asia Hospital Salt Lake, Kolkata Review. Source: Google
Columbia Asia Hospital Salt Lake, Kolkata Review. Source: Google

৭। রবীন্দ্রনাথ টেগোর হাসপাতাল ( RN Tagore Hospital Kolkata )

RN Tagore Hospital Kolkata
RN Tagore Hospital Kolkata

ঠিকানা:

১২৪, পূর্ব মেট্রোপলিটন বাইপাস, প্রাইমিস নম্বর: ১৪৮৯, মুকুন্দপুর আপার, কলকাতা – ৯৯ বিমানবন্দর থেকে কমবেশি ৪০ মিনিট। বালিগঞ্জ স্টেশন থেকে ২০ মিনিট।

পরিষেবা সমূহ:

এখানে মাল্টি-অর্গান ট্রান্সপ্ল্যান্ট সেন্টার, কমপ্রেইনসিভ হার্ট, লিভার এবং রেনাল ট্রান্সপ্ল্যান্ট প্রোগ্রাম , জটিল পেডিয়াট্রিক এবং প্রাপ্ত বয়স্ক কার্ডিয়াক সার্জারি সম্পাদন করা হয়। অত্যাধুনিক আইভিইউএস-গাইডড অ্যাঞ্জিওপ্লাস্টি হয় এখানে। উন্নত পার্কিনসন ডিজিজ এবং মৃগী রোগের শল্যচিকিত্সার জন্য ব্রেন পেসমেকারদের জন্য পূর্ব ভারতে এটাই একমাত্র কেন্দ্র (RN Tagore Hospital Kolkata)।

ন্যূনতম অ্যাক্সেস স্পাইন সার্জারি কেন্দ্র, স্ট্রোক, ক্যারোটিড স্টেনোসিস, মস্তিষ্ক অ্যানিউরিজমস এবং মস্তিষ্ক অ্যান্টেরিও-ভেনাস অপব্যবহারের জন্য পারকুটেনিয়াস এন্ডোভাসকুলার প্রোগ্রাম লিভার, জিআই অনকোলজি, হেপাটো-প্যানক্রিয়াটিকো-বিলিয়ারি সার্জারি, বেরিয়েট্রিক সার্জারি এবং এন্ডোস্কোপিক আল্ট্রাসাউন্ডও করে স্লিপ স্টাডি এবং এন্ডোব্রোঞ্চিয়াল আল্ট্রাসাউন্ড প্রোগ্রাম করে ইন্টারভেনশনাল রেডিওলজির মাধ্যমে ফাইব্রয়েড, ভেরিকোজ শিরা এবং টিউমার অ্যাবলেশনের চিকিৎসা করা হয়।

এটি ক্যান্সারের জন্য কমপ্লেক্স বায়োপসি এবং ইন্টারভেনশনাল থেরাপিও সম্পাদন করে যৌথ প্রতিস্থাপন, আর্থোস্কোপিক সার্জারি, মেরুদণ্ডের সার্জারি, ট্রমা এবং পেডিয়াট্রিক অর্থোপেডিক সার্জারির জন্য এটি পূর্ব ভারতের বৃহত্তম অর্থোপেডিক সেবা দপ্তর

পরিকাঠামো:

২০০১ সালে প্রতিষ্ঠিত এই হাসপাতালে ৬৮১টি আধুনিক বেড আছে । এখানে ৩০ প্রকারের চিকিৎসা ও চিকিৎসা পদ্ধতি উপলব্ধ। রুগী ও তার পরিবারের জন্য অত্যাধুনিক মানের পরিকাঠামো বর্তমান । এটি একটি NABH দ্বারা স্বীকৃত মাল্টি-সুপার স্পেশালিটি হাসপাতাল।

উল্লেখযোগ্য চিকিৎসকদের নাম:

এখানকার উল্লেখযোগ্য চিকিৎসকরা হলেন ডাঃ সুরেশ বাজোরিয়া, ডাঃ কৌশিক সরকার, ডাঃ দিব্যেন্দু কুমার রায়, ডাঃ দেব রায়, ডাঃ সঞ্জয় কুমার বিশ্বাস, ডাঃ দেবযানী দাস, ডাঃ অরিন্দম দাস, প্রমুখ।

পরিষেবার সময় ও যোগাযোগ:

প্রতিদিন ২৪ ঘন্টা খোলা। যোগাযোগ – ৯৯০৩৩ ৩৫৫৪৪

রিভিউ:

R N Tagore Hospital, Kolkata Review. Source: MouthShut
R N Tagore Hospital, Kolkata Review. Source: MouthShut

৮। বি এম বিড়লা হার্ট রিসার্চ সেন্টার ( BM Birla Hospital Kolkata )

BM Birla Hospital Kolkata
BM Birla Hospital Kolkata

কলকাতা ত্রিশ বছরেরও বেশি সময় ধরে দেশের মানুষের সেবায় রয়েছে এই বিশেষ হার্ট রিসার্চ সেন্টারটি (BM Birla Hospital Kolkata) । হৃদরোগের চিকিৎসায় আমূল সাড়া ফেলেছে।

ঠিকানা:

১ /১, ন্যাশনাল লাইব্রেরি এভিনিউ, কলকাতা – 27 বিমানবন্দর থেকে কমবেশি ১ ঘন্টা। কালীঘাট মেট্রো স্টেশন থেকে ২০ মিনিট।

পরিষেবা সমূহ:

বিয়াল্লিশ জন ডাক্তারের অক্লান্ত পরিশ্রমে আজ দেশের সেরা দশে স্থান পেয়েছে এই হাসপাতাল। এখানে অত্যন্ত আধুনিক পদ্ধতিতে কার্ডিওলডি,অ্যানাস্থেসিওলজি, কার্ডিও থোরাসিস সার্জারি, ডায়াবেটোলজি ছাড়াও অন্যান্য সুবিধা পাওয়া যায়। যেকোনো হৃদ সমস্যায় এখানো সহজেই যোগাযোগ করা যায়। মেলে সঠিক পূর্ণাঙ্গ সমাধানের পরিষেবা।

পরিকাঠামো:

১৮৬টি অত্যাধুনিক মানের বেড দ্বারা সুসজ্জিত এই হাসপাতাল । একাডেমিকসের সাথে রুগীদের জন্য স্টেট অফ দা আর্ট ফেসিলিটি ব্যবহৃত হয় । হার্ট সার্জারির জন্য সর্বশেষ আবিষ্কৃত প্রযুক্তি প্রয়োগ করা হয় ।

উল্লেখযোগ্য চিকিৎসকদের নাম:

এখানকার উল্লেখযোগ্য চিকিৎসকদের মধ্যে আছেন ডাঃ অনিল মিশ্র, ডাঃ অশোক বি মালপানি, ডাঃ ধীমান কাহালী, ডাঃ শুভ দত্ত, ডাঃ শুভেন্দু মন্ডল প্রমুখ।

পরিষেবার সময় ও যোগাযোগ:

প্রতিদিন ২৪ ঘন্টা খোলা থাকে। যোগাযোগ- ০৩৩ ৩০৪০ ৩০৪০/ ২৪৫৬ ৭৮৯০/ ২৪৫৬ ৭৭৭৭

রিভিউ:

BM Birla Heart Research Centre Kolkata Review
BM Birla Heart Research Centre Kolkata Review Source: Google

৯। সুশ্রুত আই ফাউন্ডেশন অ্যান্ড রিসার্চ সেন্টার ( Susrut Eye Foundation )

Susrut Eye Foundation & Research Centre
Susrut Eye Foundation & Research Centre

এই হাসপাতাল ‘আই কেয়ারে এক্সেলেন্স অফ সেন্টার সরকার দ্বারা পুরস্কৃত। এই হসপিটালের নিজস্ব আই ব্যাংকটি ভারতের দৃষ্টিশক্তি পুনরুদ্ধারের সবচেয়ে বড় কেন্দ্র ( Susrut Eye Foundation )।

ঠিকানা:

এইচবি ৩৬ /এ /১ -এক্সএনএনএক্স / এ / এক্সএমএক্সএক্স, এইচবি ব্লক, সেক্টর তৃতীয়, সল্ট লেক সিটি কলকাতা-১০৬ বিমানবন্দর থেকে ২৫ মিনিট। নতুন মেট্রো স্টেশন থেকে ১৫ মিনিট।

পরিষেবা সমূহ:

এই হাসপাতাল ম্যানুয়াল এজিং মেশিন, অ্যাডভান্সড এজিং মেশিন, অটোরফ্র্যাক্টোমিটার, রিটিনোস্কোপ, ওফথমোস্কোপ এবং আরও অনেক কিছু সহ আপডেটেড প্রযুক্তি এবং মেশিনগুলি ব্যবহার করে।

ইনস্টিটিউটের নিজস্ব আইফোন ব্যাংক রয়েছে “ভ্যানমুক্ত আই ব্যাংক” যা 2003 সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এই হাসপাতালের ৩৩ চোখের ডাক্তার, ৫৬ অপটোমেট্রিস্টস, ২৪৬ চোখের স্নায়ু ও ১৮১টি দক্ষ কর্মীদের একটি দল রয়েছে।

বিখ্যাত ল্যাসিক সার্জারি, চোখের-সংক্রান্ত রোগ নির্ণয় করার জন্য হাই-টেক সরঞ্জাম এবং সরঞ্জাম রয়েছে। এই কেন্দ্রের ডায়াগনস্টিক ল্যাব পোস্ট এবং প্রাক-মূল্যায়ন শল্য চিকিৎসার জন্য প্রয়োজনীয় রোগীদের বায়োকেমিস্ট্রি, হেম্যাটোলজি এবং ক্লিনিকাল প্যাথলজি পরিষেবা সরবরাহ করে

পরিকাঠামো:

চক্ষু চিকিৎসার ও গবেষণার যাবতীয় অত্যাধুনিক উপকরণ ও প্রযুক্তি সমৃদ্ধ এই রিসার্চ সেন্টার । এখানে ডায়াগনাস্টিক ল্যাবের সাথে পেয়ে যাবেন একটি ভারত প্রসিদ্ধ চক্ষু ব্যাঙ্ক (Eye Bank)।

উল্লেখযোগ্য চিকিৎসকদের নাম:

এখানকার উল্লেখযোগ্য ডাক্তারদের মধ্যে আছেন ডাঃ নীলকুমার মজুমদার, ডাঃ হরি শঙ্কর নাগ, ডাঃ রেখা চন্দ্র, ডাঃ অরিন্দম দেব, প্রমুখ।

পরিষেবার সময় ও যোগাযোগ:

সকাল ৮.৩০ খোলে ও বন্ধ হয় সন্ধ্যা ৫.৩০ । যোগাযোগ – ০৩৩ ৪০৫০ ৬৫০০ / ৯০৭৩৯ ৯৭৭২০ (WhatsApp)।

রিভিউ:

Susrut Eye Foundation & Research Centre Review. Source: Google
Susrut Eye Foundation & Research Centre Review. Source: Google

১০। নোভা আইভিআই প্রজনন

Nova IVF Fertility Center, Kolkata
Nova IVF Fertility Center, Kolkata

কৃত্রিমভাবে সন্তান জন্মদানের (ইন-ভিটরো ফার্টিলাইজেশন) জন্য বিশ্বের প্রাণকেন্দ্র হয়ে দাঁড়িয়েছে কলকাতার এই প্রতিষ্ঠান। কলকাতাকে এই ধরণের পরিষেবা নেই বললেই চলে। বিভিন্ন জায়গা থাকে প্রতি মাসে গড়ে প্রায় ৫০ জন নিঃসন্তান দম্পতি কলকাতার এই ক্লিনিকে আসে একটি সন্তানের আশায়।

তাই ধীরে ধীরে কলকাতা পরিণত হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় কৃত্রিম উপায়ে সন্তান জন্মদান এবং সারোগ্রেসির (অন্যের গর্ভ ভাড়া করার মাধ্যমে সন্তান জন্মদান) ক্ষেত্র হিসেবে।

ঠিকানা:

১ / ১এ , পিএস পেস ২, মহেন্দ্র রায় লেন,, পার্ক সার্কাস সংযোগকারীর কাছে কলকাতা- ৪৬ বিমানবন্দর থেকে ৪০মিনিট। শিয়ালদহ স্টেশন থেকে ২৫মিনিট।

পরিষেবা সমূহ:

কলকাতায় এই প্রতিষ্ঠানে চিকিৎসা খরচ কম এবং সন্তান পাওয়ার সম্ভাবনাও বেশি। এখানে সহায়ক প্রজনন প্রযুক্তি (ART) এর উল্লেখযোগ্য অগ্রগতি যেমন ইন-ভিট্রো ফার্টিলাইজেশন (IVF), Altruistic Surrogacy এবং ইন্ট্র্যাসিওপ্লাজমিক স্পার্ম ইনজেকশন (ICSI), নিঃসন্তান দম্পতিরা পিতৃত্বের আনন্দ পেতে পারেন।

পরিকাঠামো:

কাউন্সেলিং থেকে শুরু করে সন্তান জন্মানো পর্যন্ত, পিতা-মাতাকে শারীরিক ও মানসিক সবরকম ভাবে সাহায্য করা হয় । ১৮টি শহরের ২৫টি সেন্টারে মোট ৫০ জন প্রজনন প্রসিদ্ধ ডাক্তারদের একটি বিশেষ টীম আছে ।

উল্লেখযোগ্য চিকিৎসকদের নাম:

এখানকার উল্লেখযোগ্য চিকিৎসকদের মধ্যে আছেন ডাঃ মৌমিতা নাহা, ডাঃ অরিন্দম রথ, ডাঃ ঐন্দ্রী সান্যাল, ডাঃ প্রীতি মহাবার, ডাঃ সুপর্ণা ভট্টাচার্য, প্রমুখ।

পরিষেবার সময় ও যোগাযোগ:

সকাল ১০টায় খোলে ও বন্ধ হয় সন্ধ্যা ৭.৩০টায় । যোগাযোগ- ১৮০০ ৩১৩ ৫৬৭৭

রিভিউ:

Nova IVF Fertility Center, Kolkata Review. Source: Google
Nova IVF Fertility Center, Kolkata Review. Source: Google

এই সেরা ১০ প্রাইভেট হসপিটালের তালিকা ছাড়াও আরও অনেক বেসরকারি হাসপাতাল (Private Hospitals in Kolkata) ও নার্সিং হোম কলকাতা ও পশ্চিমবঙ্গে বিদ্যমান । তবে এই লিস্টে থাকা প্রাইভেট হস্পিটালগুলি বহুল প্রসিদ্ধ তাদের সু-চিকিৎসা পদ্ধতির জন্য ।

-:আরও পড়ুন:-

কলকাতা শহরের সেরা ২০ টি মুখ্য ভ্রমণ স্থল ।

শরীরের প্রয়োজনীয় বিপাকক্রিয়া কীভাবে বাড়াবেন?

স্তন ক্যানসার ধরবে ‘স্মার্ট-ব্রা’! 

ভাইরাসকে নিষ্ক্রিয় করতে অ্যান্টিবডি

পেন্টাগনের গোপন ভিডিওতে ভিন গ্রহযান !

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *