Union Minister Rajnath Singh Flies Tejas

Rajnath Singh: যুদ্ধবিমান তেজসে উঠলেন রাজনাথ সিং

কলকাতা

সাফল্যের সাক্ষী হলেন দেশের প্রতিরক্ষামন্ত্রী। ভারতীয় প্রযুক্তিতে তৈরি তেজস যুদ্ধবিমানে চাপলেন রাজনাথ সিং (Rajnath Singh)।

সাফল্যের সাক্ষী হলেন দেশের প্রতিরক্ষামন্ত্রী। ভারতীয় প্রযুক্তিতে তৈরি তেজস যুদ্ধবিমানে চাপলেন রাজনাথ সিং (Rajnath Singh)। আজ বৃহস্পতিবার সকালে বেঙ্গালুরুতে হ্যালের এয়ারপোর্ট থেকে তেজসে উঠলেন তিনি। সেখানে উপস্থিত ছিলেন ভারতীয় বায়ুসেনার উচ্চপদস্থ আধিকারিকরা। প্রতিরক্ষামন্ত্রীর বিমানে চড়ার সেই দৃশ্য সরাসরি সম্প্রচার হয়। সেইমতো দেশীয় প্রযুক্তিতে তৈরি একটি তেজস যুদ্ধবিমানকে তৈরি রাখা হয় বেঙ্গালুরুতে হিন্দুস্থান অ্যারোনটিক্যাল লিমিটেড-এর রানওয়েতে। রাজনাথ সিং যুদ্ধবিমান ওড়ানোর জন্য নির্ধারিত স্যুট পরে সিঁড়ি বেয়ে তেজসে উঠে বসেন। বিমানের পিছনের আসনে তাঁকে অক্সিজেন মাস্ক, হেলমেট ও অন্যান্য সরঞ্জাম সজ্জিত হয়ে বসতে সাহায্য করেন বায়ুসেনার আধিকারিকরা।বিমানের সামনের আসনে ছিলেন ভারতীয় বায়ুসেনার এক সিনিয়র পাইলট।

জানা গেছে, ৩০ মিনিটের উড়ান সফর শুরুর আগে 45 Squadron Flying Daggers-এর পাইলটরা রাজনাথ সিং-কে দেশীয় এই যুদ্ধ বিমানের খুঁটিনাটি সম্পর্কে সবিস্তার বোঝান। তাঁর এই সফরে যুদ্ধ বিমান চালান ভারতীয় বায়ু সেনার এক সিনিয়র পাইলট। প্রসঙ্গত, গত শুক্রবার, গোয়ায় তেজস পরীক্ষামূলক অ্যারেস্টেড ল্যান্ডিংয়ের মহড়া করে। এয়ারক্রাফ্ট ক্যারিয়ারে ল্যান্ড করার ক্ষমতা পরীক্ষা হয় এতে। ফাইনাল অপারেশন ক্লিয়ারেন্স পাওয়ার পর ২০১৮ সালের জুন মাস থেকে ভারতীয় বায়ু সেনার সংগ্রহে রয়েছে ১৬টি তেজস। নৌ সেনার ব্যবহারের জন্যেও তৈরি হচ্ছে বিশেষ ধরনের এলসিএ তেজস।

তিনি জানান,, তেজসে ওড়ার এই অভিজ্ঞতা অনন্য, অসাধারণ। তেজস ভারতের প্রতিরক্ষা ব্যবস্থাকে আরও শক্তিশালী করবে বলে মত প্রকাশ করেছেন রাজনাথ সিংহ। তেজসে ওড়ার পর বেঙ্গালুরুতে ডিআরডিও-র এক প্রদর্শনী ঘুরে দেখেন রাজনাথ। এর আগে প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারমন জোধপুর এয়ারবেস থেকে সুখোই ৩০ এমকেআই ফাইটারে সওয়ার হয়েছিলেন। তিনিই ছিলেন দেশের প্রথম মহিলা প্রতিরক্ষা মন্ত্রী যিনি কো-পাইলট হিসেবে কোনও যুদ্ধ বিমান ওড়ান। আগামীতে দেশীয় প্রযুক্তিতে এই ধরণের বিমান আরও তৈরির পরিকল্পনা আছে দেশের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *