Unrest in Kashmir Again and Again

Unrest in Kashmir: কাশ্মীরে আবার দোকানে-গাড়িতে আগুন

কলকাতা

পাহাড়ে ঢাকা নান্দনিক কাশ্মীর (Unrest in Kashmir) কিছুতেই শান্তির ক্ষেত্র হতে পারছে না। নানা অস্থিরতায় বেঁচে থাকাটাই কঠিন হয়ে উঠছে সেখানে।

উত্তর ভারতের পাহাড়ে ঢাকা নান্দনিক কাশ্মীর (Unrest in Kashmir) কিছুতেই শান্তির ক্ষেত্র হতে পারছে না। নানা অস্থিরতায় বেঁচে থাকাটাই কঠিন হয়ে উঠছে সেখানে। সেনা রেখেও পরিস্থিতি বদলাচ্ছে না। কাশ্মীরে আতঙ্ক যে এখনও কাটেনি, আবার সেই প্রমান মিলল। তাছাড়া অগ্নিসংযোগ ও হুমকি পোস্টারের জন্য আজ বৃহস্পিতবার বন্ধ হয়ে গেল উপত্যকার দোকানপাট। এক লহমায় স্তব্ধ হল যানচলাচল। গতকাল বুধবার রাতে শ্রীনগরে পরপর চারটি দোকানে আগুন ধরিয়ে দেয় একদল দুষ্কৃতী। জ্বালিয়ে দেওয়া হয় বেশ কয়েকটি ঠেলাগাড়ি ও একটি ক্যাব। হুমকি দেওয়া হয় স্থানীয় বাসিন্দাদের।

কিছুদিন আগেই উত্তর কাশ্মীরের বান্দিপোড়ায় জঙ্গিদের সঙ্গে গুলির যুদ্ধে এক জওয়ান শহিদ হয়েছেন। সেনার গুলিতে দুই জঙ্গি খতম হয়েছে বলে জানা গিয়েছে। শ্রীনগর থেকে ৫৫ কিলোমিটার দূরে লাওদারা গ্রামে ভারতীয় সেনাবাহিনীর সাথে লড়াই হয়। কিন্তু গতকাল ও আজ যারা এই কাজ করছে, তাদের কড়া হুঁশিয়ারি দিয়েছে শ্রীনগরের ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট শাহিদ ইকবাল চৌধরি। স্থানীয়দের আশ্বস্ত করে তিনি স্পষ্ট ভাবে জানান, কোনও ঘটনা ঘটলেই সঙ্গে সঙ্গে তা থানায় জানাতে। পুলিশ যথাযথ ব্যবস্থা নেবে বলে আশ্বাস দেন তিনি।

তবে এই ঘটনায় যুক্ত, তাদের খুব শিগগিরই গ্রেফতার করা হবে। যারা কাশ্মীরকে বন্ধ রাখতে চায়, তাদের হতাশার কারণেই এমন ঘটনা ঘটছে বলে জানায় পুলিশ। গত ৫ই অগস্ট ৩৭০ বিলোপের পর থেকে জম্মু ও কাশ্মীরে জনগণের অধিকার লঙ্ঘিত হচ্ছে – এই অভিযোগকে সম্পূর্ণ ভুল তথ্য ও উদ্দেশ্যপ্রণোদিত প্রচার বলে উড়িয়ে দিল নবগঠিত কেন্দ্রশাসিত প্রশাসন। সুপ্রিম কোর্টে তাদের দাবি, বিশেষ মর্যাদার তকমা প্রত্যাহারের পর থেকে অনেক বেশি অধিকার ভোগ করছে উপত্যকাবাসী। কিন্তু সমাধানের পথ দেখতে চায় গোটা কাশ্মীর। অকারণ মানুষের রক্তপাত সেখানে থামবে কবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *