UP Refugee List Recieved By Indian Home Ministry

UP Refugee List: নাগরিকত্ব দানের তালিকা পাঠালেন যোগী

কলকাতা

শরণার্থীদের তালিকা (UP Refugee List) তৈরির সব নির্দেশনা দিয়ে দ্রুত কাজ সারতে প্রস্তুত যোগী আদিত্যনাথের সরকার। বাংলাদেশ ও পাকিস্তানের …

একাধিক বিক্ষোভের মধ্যেই নাগরিকত্ব আইন বাস্তবায়নের কাজ শুরু করল উত্তরপ্রদেশ। সবচেয়ে বড় এ রাজ্যে বসবাসকারী শরণার্থীদের তালিকা (UP Refugee List) তৈরির সব নির্দেশনা দিয়ে দ্রুত কাজ সারতে প্রস্তুত যোগী আদিত্যনাথের সরকার। বাংলাদেশ ও পাকিস্তানের নির্যাতিত সংখ্যালঘুদের নাগরিকত্ব দিতে কেন্দ্রীয় সরকারের কাছে তালিকা পাঠাল উত্তরপ্রদেশ সরকার। পিলভিটের ৩৭,০০০ শরণার্থীর নাম রয়েছে ওই তালিকায়। জেলাশাসকদের বলা হয়েছে (মৌখিক ভাবে) এই আইনে উপকৃত ব্যক্তিদের, অর্থাৎ নির্দিষ্ট তিন দেশ থেকে আগত ছ’টি ধর্মের ‘শরণার্থী’দের, শনাক্ত করতে; সেই সঙ্গে সপ্তম যে ধর্মটি ছাড় পাচ্ছে না, তার ‘অনুপ্রবেশকারীদের’ চিহ্নিত করতে।

UP Refugee List Recieved By Indian Home Ministry
UP Refugee List Recieved By Indian Home Ministry

এই সিএএ নিয়ে প্রায় এক মাস ধরে ভারতের অন্যান্য রাজ্যের মতোই বিক্ষোভ-প্রতিবাদে উত্তাল হয়েছে উত্তরপ্রদেশ। যোগীর রাজ্যে বিক্ষোভ ঘিরে ছড়িয়েছে হিংসার আগুন। যোগী রাজ্যের বিভিন্ন প্রান্তে হিংসার বলি হয়েছেন ২৮ জন। বিক্ষোভ নিয়ন্ত্রণে পুলিশি নির্যাতনেরও অভিযোগ উঠেছে যোগী প্রশাসনের বিরুদ্ধে। তিনি জানিয়েছেন, ধর্মীয় হিংসার শিকার ৩৭,০০০ শরণার্থীকে সনাক্ত করা হয়েছে। এর মধ্যে রয়েছেন বাংলাদেশ থেকে আসা বহু বাঙালি। প্রাথমিক সমীক্ষার পর তালিকা তৈরি করেছে প্রশাসন। তা উত্তরপ্রদেশ সরকার ও স্বরাষ্ট্রমন্ত্রকে পাঠিয়ে দেওয়া হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশিকায় বলা হয়েছে, নাগরিকত্ব সংশোধনী আইন ২০১৯, ধারা ১, উপধারা ২ মেনে ১০, জানুয়ারি ২০২০ থেকে আইন কার্যকর করা হল। গত ১১ ডিসেম্বর সংসদে পাস হয় নাগরিকত্ব সংশোধনী বিল। নতুন সংশোধিত আইনে ভারতের নাগরিকত্ব পাবেন পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানের শিখ, হিন্দু, খৃষ্ট্রান, জৈন, বৌদ্ধ ও পারসিরা। শর্ত, ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে তাঁরা ভারতে এসেছেন। যোগী আদিত্যনাথ বলেছেন তাঁর রাজ্যে এখন সব ঠান্ডা, যারা আগে গন্ডগোল পাকাচ্ছিল তারা ক্ষমাভিক্ষা করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *