Walt Disney was an American entrepreneur, animator, voice actor and film producer

Walt Disney: ওয়াল্ট ডিজনির জন্মদিন

কলকাতা

মিকি মাউসকে আমরা সবাই জানি। এই মিকি মাউস সহ আরও অনেক বিশ্ববিখ্যাত কার্টুনের জনক হচ্ছেন ওয়াল্ট ডিজনি (Walt Disney)।

ওয়াল্ট ডিজনি বিশ্ববিখ্যাত এক কার্টুনিস্টের নাম। মিকি মাউসকে আমরা সবাই জানি। এই মিকি মাউস সহ আরও অনেক বিশ্ববিখ্যাত কার্টুনের জনক হচ্ছেন ওয়াল্ট ডিজনি (Walt Disney)। এই ওয়াল্ট ডিজনির হাত ধরে নির্মিত হয়েছে বিশ্ববিখ্যাত বহু অ্যানিমেশন মুভি। আজ তার জন্মদিন। ১৯০১ সালের ৫ ডিসেম্বর আমেরিকার শিকাগো শহরে জন্মগ্রহণ করেন ডিজনি। জন্মটা নিতান্তই একটি গরিব পরিবারে। বাবা এলিয়েস ডিজনি এবং মা ফ্লোরা ডিজনির সংসারে পঞ্চম সন্তান হিসেবে ওয়াল্ট ডিজনি জন্মগ্রহণ করেন। তার বাবার পূর্ব পুরুষরা ছিলেন আইরিশ এবং মায়ের পূর্ব পুরুষরা এসেছিলেন জার্মানী থেকে। ওয়াল্ট ডিজনির বাবা এলিয়েস ডিজনি ছিলেন ছুতোর মিস্ত্রী।

নিউ ইয়র্ক থেকে ট্রেনে লস এঞ্জেলেস শহরে যাচ্ছিলেন ওয়াল্ট ডিজনি৷ সেই সময়েই ফিগারটা তাঁর মাথায় আসে৷ অবশেষে ১৯২৮ সালে এনিমেটেড এই কার্টুন চরিত্রটি তৈরি করেন ওয়াল্ট ডিজনি ও আব আইওয়ের্কস৷ প্রথমে অবশ্য কার্টুনটির নাম দেয়া হয়েছিলো মর্টিমার মাউস৷ কিন্তু ওই নাম পছন্দ হয়নি ডিজনির স্ত্রী লিলির৷ তাই নাম বদলে রাখা হয় মিকি মাউস৷ স্টিমবোট উইলি ছবির মধ্য দিয়ে মিকিকে প্রথম পর্দায় আনেন ডিজনি৷ ১৯২৮ সালের ১৮ নভেম্বর মুক্তি পায় ছবিটি নিউ ইয়র্কের কলোনি থিয়েটারে৷ প্রথম ছবিতেই সুপারহিট মিকি৷ ডিজনির মতে, ১৯২৯ থেকে ১৯৩২ সালের মধ্যেই মিকি মাউসের ফ্যানক্লাবের সদস্য হয় ১০ লাখ শিশু৷ তৈরী হয় ইতিহাস।

ওয়াল্ট ডিজনির বয়স যখন সাত বছর তখন থেকে ছবি আঁকা শুরু করেন তিনি। স্কুলের পড়াশোনার চাপ সবমিলিয়ে পড়াশোনার সাথে নিজেকে খাপ খাওয়াতে ব্যর্থ হয়ে পড়াশোনার ইতি ঘটে ওয়াল্ট ডিজনির। অন্য কোনো বিষয় নয়, শুধুমাত্র বিভিন্ন ধরনের ইঁদুরেরই ছবি আঁকতেন ডিজনি। তবে কিছু কিছু ক্ষেত্রে অন্য বিষয়েরও ছবি আঁকতেন। ১৯২৫ সালের ১৩ জুলাই তিনি লিলিয়ান বাউন্ড নামের এক সহকর্মীকে বিয়ে করেন। ডায়েন ও শ্যারন নামে তাদের দুটি মেয়ে আছে। শিশুদের জন্য তিনি বাস্তবের এক ডিজনিল্যান্ড তৈরি করেন। যেখানে শিশুরা তাদের কল্পনার সাথে বাস্তব মিলিয়ে দেখতে পারেন। আমেরিকার ক্যালিফোর্নিয়ায় অবস্থিত এই পার্কটি ১৯৫৫ সালে উদ্বোধন করা হয়।

১৯৪৭ সালে আলাস্কার সিলদের ওপর ভিত্তি করে ‘সিল আইল্যান্ড’ নামে একটি তথ্যচিত্র তৈরি করেন ওয়াল্ট ডিজনি। তৈরি হয় একের পর এক বিশ্বনন্দিত অ্যানিমেশন। ১৯৫০-এ সিনডারেলা, ১৯৫১-তে অ্যালাইস ইন ওয়ান্ডারল্যান্ড ও ১৯৫৩ সালে পিটার প্যান। ডিজনি ওয়াল্ট একাই ৫৭৬টি কার্টুন-চলচ্চিত্র প্রযোজনা করেছেন। পরিচালনা করেছেন ১১১টি। তিনি নিজে অভিনয় করেছেন ৯টিতে। অস্কার পেয়েছেন ২২ বার! বিশ্বজুড়ে ডিজনি সাম্রাজ্যের প্রতীক মিকি মাউস৷ ডিজনির কেবল টিভি চ্যানেলের কল্যাণে বিশ্বব্যাপী কার্টুনভক্তদের কাছে মিকি রীতিমতো তারকা৷ ডিজনি ১৯৬৬ সালের ১৫ই ডিসেম্বর ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হয়ে পৃথিবী ছেড়ে চলে যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *